Oasis Scholarship

জেনে নিন Oasis Scholarship সংক্রান্ত সকল তথ্য।

অনেক মেধাবী থাকা সত্বেও এমন প্রচুর ছাত্র-ছাত্রী রয়েছে, যারা পড়াশোনা চালানোর সুযোগ পান না (Oasis Scholarship)। কিংবা নিজের পড়াশোনা চালাতে বেছে নিতে হয় রোজগারের পন্থা। তাই এই সমস্যার সমাধান করতে বিভিন্ন সরকারি বেসরকারি স্কলারশিপ প্রদান করা হয় ছাত্র-ছাত্রীদের। তেমনই একটি স্কলারশিপ হল ওয়েসিস স্কলারশিপ।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার SC, ST, OBC শ্রেণীভুক্ত ছাত্র-ছাত্রীরা রয়েছে। তাদের জন্য চালু করা হয়েছে Oasis Scholarship. সম্প্রতি এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীদের কিছু সমস্যা হচ্ছিলো। তা নিয়ে আমরা আগেই জানিয়েছি। এর ফলে ছাত্র-ছাত্রীরা চিন্তায় ছিলেন আদৌ আর স্কলারশিপের মাধ্যমে উচ্চশিক্ষায় সাহায্য পাওয়া যাবে কিনা। জানিয়ে রাখি, বর্তমানে সেই সকল সমস্যার সমাধান করেছে ওয়েসিস স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট।

বকেয়া ডিএ মেটানো হবে 2 কিস্তিতে? কি জানাল সরকার?

উল্লেখ্য, Oasis Scholarship এ নিয়ে দশটি নতুন নিয়ম চালু করেছে। সকল আবেদনকারীদের আবেদনের ক্ষেত্রে এই ১০ টি নিয়ম অবশ্যই মানতে হবে। কি সেই নিয়মাবলী? চলুন জেনে নেওয়া যাক।

নিয়মাবলী –
১) আবেদনপত্রে আবেদনকারীদের নিজস্ব আধার নম্বর দিতে হবে। কোনো সমস্যা হলে সেখানে EID নম্বর প্রদান করতে হবে।
২) একজন আবেদনকারী একটি আধার নম্বর সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর প্রদান করতে পারবেন। বৃত্তির টাকা সরাসরি আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে। তবে ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টটিতে আধার নম্বর সংযুক্ত থাকতে হবে।
৩) আবেদনের ক্ষেত্রে নির্দিষ্ট স্থানে নিজের খাদ্যসাথী কার্ডের নম্বর প্রদান করতে হবে।

৪) ১ বছরে কেবলমাত্র একজন আবেদনকারী একটি আবেদনই জানাতে পারবেন। একের বেশি আবেদন করলে সকল আবেদনই বাতিল করা হবে।
৫) আবেদনের ক্ষেত্রে নির্দিষ্ট স্থানে নিজের রেজিস্টার মোবাইল নম্বরটি প্রদান করতে হবে।
৬) রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী, Oasis Scholarship ওবিসি প্রি ম্যাট্রিক এবং পোস্ট ম্যাট্রিক এ আর্থিক অনুদান পাওয়ার ক্ষেত্রে একটি পরিবার থেকে শুধুমাত্র ছাত্র আবেদন করতে পারবেন। উল্লেখ্য, ছাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম কোনোভাবেই প্রযোজ্য নয়।

নতুন করে Primary TET Exam 2022 নেওয়া নিয়ে জটিলতা, স্বপ্নভঙ্গ চাকরী প্রার্থীদের

৭) প্রি ম্যাট্রিক এবং পোস্ট ম্যাট্রিক এ এই স্কলারশিপের আবেদনপত্র পূরণের সময় অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠানের নাম, সঠিক কোর্সটি নির্বাচন করতে হবে। ছোট ভুল থাকলেও আবেদনপত্রটি বাতিল বলে গণ্য করা হবে। এছাড়া মিথ্যে দাবি উপস্থাপন করলে তার বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নেওয়া হবে।
৮) আবেদনপত্রে কাস্ট সার্টিফিকেটের নম্বর নির্দিষ্ট স্থানে প্রদান করতে হবে।
৯) পরিবারের আয়ের শংসাপত্র, জন্মের শংসাপত্র এই দুটি নথি আবেদনপত্রের প্রিন্ট আউটের সাথে যুক্ত করে ব্লক অফিস/ সাব-ডিভিশন অফিসে/ কলকাতার DWO অফিসে ভেরিফিকেশনের জন্য জমা দিতে হবে।

১০) আবেদনপত্রের তথ্য সঠিক কিনা সেই তথ্য যাচাইয়ের জন্য নোডাল টিচার/ সহকারী অধ্যাপক এবং BCW ইন্সপেক্টরদের নির্দেশ দেওয়া হয়েছে।
Oasis Scholarship এর অফিশিয়াল ওয়েবসাইট-
https://oasis.gov.in/

এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

পশ্চিমবঙ্গে ডিএ দেওয়ার সিদ্ধান্ত DA West Bengal সরকারের উপরেই ছাড়লো খোদ সরকারী কর্মীদের সংগঠন