DA

DA – ডিএ সম্পর্কিত নতুন আপডেট জেনে নিন।

ডিএ নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মনে একদিকে তো দুশ্চিন্তা, কবে মিলবে DA? তার মধ্যে DA না মেলায় কর্মচারীদের একাংশ আন্দোলনের হুঁশিয়ারী দিয়েছেন। এবার এর মধ্যেই রাজ্য সরকারি কর্মীচারীদের জন্য ভালো খবর। ডিএ এর হার বাড়ানো হল। শুধু পশ্চিমবঙ্গেই নয়, ডিএ বাড়িয়েছে একাধিক রাজ্য।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, ষষ্ঠ বেতন কমিশনে পশ্চিমবঙ্গ সরকারের অধীনের নন-গভর্নমেন্ট কলেজ এবং সরকারি সাহায্যপ্রাপ্ত, এছাড়া সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানের স্থায়ী শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের ৩ শতাংশ ডিএ দেওয়া হচ্ছে। যদিও বাকি সমস্ত সরকারি কর্মচারীদের বকেয়া DA কবে দেওয়া হবে? সেই সম্পর্কিত নতুন আপডেট এখনও পর্যন্ত মেলেনি।

ব্যাঙ্ক একাউন্ট থেকে ইচ্ছেমত টাকা তুলছেন? জরিমানার অঙ্ক শুনলে চমকে যাবেন।

অন্যদিকে মহারাষ্ট্র সরকার চলতি মাসে রাজ্য সরকারি কর্মীদের ৩ শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছে। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। বর্তমানে এই রাজ্য সরকারি কর্মীদের DA বা মহার্ঘ ভাতা মূল বেতনের ৩৪ শতাংশ।

স্বাধীনতা দিবসে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য বড়োসড়ো ঘোষণা করেন। ঘোষণায় বলা হয়েছে, এবার থেকে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ এবং ডিআর ৩১ শতাংশ থেকে বাড়িয়ে ৩৪ শতাংশ করা হয়েছে৷ এর ফলে উপকৃত হবেন রাজ্যের প্রায় ১৬ লক্ষ কর্মচারী। অন্যদিকে গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলও ওই দিন সরকারি কর্মচারীদের ৩ শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করেন। এর ফলে সেই রাজ্যের প্রায় ৯.৩৮ লক্ষ কর্মচারী সুবিধা পাবেন।

বকেয়া ডিএ নিয়ে রাজ্যের সিদ্ধান্ত আগামী 7 দিনের মধ্যে জানানোর নির্দেশ

১৫ আগস্ট ছত্তিশগড় সরকারও রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘভাতা বাড়ানোর ঘোষণা করে। ডিএ বাড়ানো হয় ৬ শতাংশ। বর্তমানে এই রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ ২৮ শতাংশ।
এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েব পোর্টালটি ফলো করতে ভুলবেন না।

এবার পূজোতে 10 দিন ছুটি! খুশির খবর দিলেন মমতা