Travel Destination

Travel Destination – আর কি কি বিশেষ সুযোগ থাকবে দেখে নিন।

বাঙালি মানেই ভ্রমন (Travel Destination) প্রিয়। বাঙালি মানেই পায়ের তলায় যেন রয়েছে চাকা লাগানো। কমবেশি সকলেই বছরে একবার হলেও দূরে কোথাও ঘুরতে যেতে পছন্দ করে। ভুলে থাকতে চান অন্যান্য দিনের ব্যস্ততা। তবে ঘুরতে গেলে খরচের কথা ভেবে চিন্তিত হয়ে পড়েন অনেকে। এবার সেই চিন্তা থেকে মিলবে মুক্তি।

আজ এমন ছয়টি জায়গার নাম আপনাদের জানাতে চলেছি যেখানে যেতে খরচা লাগলেও থাকা খাওয়া মিলবে সম্পূর্ণ বিনামূল্যে (Travel Destination)। অবাক হচ্ছেন! আজ যে জায়গা গুলির নাম জানাতে চলেছি সেগুলি হিমালয়কে ঘিরে গড়ে উঠেছে। আর পাহাড় প্রায় প্রত্যেকটি বাঙালির কাছেই ভীষণ প্রিয় ট্রাভেল ডেস্টিনেশন। চলুন তাহলে জেনে নেওয়া যাক বিস্তারিত।

১) ​গীতা ভবন, ঋষিকেশ-
শুধু ভারত নয়, পৃথিবীর নানা প্রান্ত থেকে ধর্মীয় পর্যটক তথা সাধারণ মানুষ সকলেই আসেন ঋষিকেশে। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের হিমালয়ের কোলে অবস্থিত একটি পবিত্র স্থান (Travel Destination) হলো এই ঋষিকেশ। ঋষিকেশেই রয়েছে একটি জনপ্রিয় আশ্রম, গীতা ভবন। এখানে রয়েছে ১০০০ টি ঘর। শুধু তাই নয় পর্যটক থেকে আশ্রমবাসী সকলের জন্যই রয়েছে বিনামূল্যে থাকা এবং খাবার ব্যবস্থা। আর তাই ঋষিকেশ ঘুরতে এলে গীতা ভবনে থেকে গেলে মন যেমন আরো শুদ্ধ হয়ে উঠবে তেমনই খরচের কোনো বালাই থাকবে না।

২) শ্রী যোগাশ্রম, লক্ষ্মণঝুলা-
এটিও ঋষিকেশেই অবস্থিত। এটি একটি যোগা আশ্রম (Yoga)। অনেকে বলেন এখানে বসে ধ্যান করলে নিজের মধ্যে এক আধ্যাত্মিক পরিবর্তন উপলব্ধি (Travel Destination) করা যায়। তবে এটি মূলত বৃদ্ধ-বৃদ্ধাদের থাকার জায়গা। এখানে একদম সামান্য মূল্যের বিনিময়ে সমস্ত ধরনের সুবিধা দেওয়া হয় পর্যটক সকলকে।

Paytm Phonepe দিয়ে মোবাইল রিচার্জ করছেন, অ্যাকাউন্ট ফাঁকা সতর্কতা দিলো RBI, দেখুন কিভাবে বাঁচবেন

৩) শিবপ্রিয়া যোগা আশ্রম, উত্তরাখণ্ড-
নাম শুনেই নিশ্চয়ই বুঝতে পারছেন এটিও একটি যোগা আশ্রম (Yoga)। তবে এখানে যোগার পাশাপাশি আরো অনেক ধরনের প্রয়োজনীয় এবং উৎসাহমূলক কাজ যেমন ছবি আঁকা, বাগান তৈরী করা, ওয়েব ডিজাইনিং, রান্না করা ইত্যাদি নানা কাজে অংশগ্রহণের ব্যবস্থাও রয়েছে। আর সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হল পর্যটকদের জন্য এখানে থাকা ও খাওয়ার ব্যবস্থা (Travel Destination) করা রয়েছে সম্পূর্ণ বিনামূল্যে।

৪) ভারত হেরিটেজ সার্ভিস ঋষিকেশ-
এটিও ঋষিকেশের অপর এক জনপ্রিয় আশ্রম। এখানেও যোগাসন, মেডিটেশন কোর্স, ডিটক্স প্রোগ্রাম এবং আরো নানা বিষয়ে পর্যটকরা (Travel Destination) অংশগ্রহণ করতে পারেন। আর অবশ্যই এখানে রয়েছে থাকা খাওয়া সহ বিভিন্ন রকম সুযোগ-সুবিধা একদম বিনামূল্যে। পর্যটকরা এখানে যতদিন ইচ্ছে থাকতে পারেন।

এবার পশ্চিমবঙ্গেও পাবেন বছরে একটি করে ফ্রিতে গ্যাস সিলিন্ডার, কিভাবে বুক করবেন দেখুন

৫) মণিকরণ সাহেব, হিমাচল প্রদেশ-
হিমাচল প্রদেশের পাহাড় ঘেরা কুল জেলায় অবস্থিত এই মণিকরণ সাহেব স্থানটি। এটি একটি গুরুদ্বার। পার্বতী নদীর পারে এই গুরুদ্বারে (Travel Destination) একসঙ্গে প্রায় চার হাজার লোক বসবাস করতে পারেন। আর রয়েছে দর্শনার্থীদের জন্য বিনামূল্যে থাকার এবং গাড়ি পার্ক করার সুযোগ।

৬) পরমার্থ নিকেতন, ঋষিকেশ-
ঋষিকেশের সব থেকে বড় আশ্রম হল এই পরমার্থ নিকেতন। এখানেও রয়েছে পর্যটক তথা স্বেচ্ছাসেবকদের বিনামূল্যে থাকা খাওয়ার ব্যবস্থা। প্রতিবছর এই আশ্রমের তরফ থেকে আন্তর্জাতিক যোগ উৎসবের আয়োজন করা হয়। অংশগ্রহণ করা যায় এটিতে। সে সময় উৎসবমুখর হয়ে ওঠে জায়গাটি (Travel Destination)। পাহাড়ের কোলে এমন উৎসব দেখার আনন্দই আলাদা।

তাই আর দেরি না করে চটপট আপনার লাগেজ প্যাক করে প্রস্তুত হয়ে যান আধ্যাত্মিকতার মাধ্যমে ভ্রমণের আনন্দ নিতে। আর প্রতিদিন এমন নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

সরকারি কর্মচারীদের জন্য সুখবর, আবারো বড়োসড়ো সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার