RBI

RBI – আমজনতার কিসে কিসে কোপ পড়বে জানেন?

গত ১৮ জুলাই থেকে ফের বেড়েছে জিএসটি-র (RBI) হার। যার ফলে স্বাভাবিকভাবে দাম বেড়েছে সমস্ত নিত্য প্রয়োজনীয় সামগ্রীর। শুধুমাত্র ব্র্যান্ডেড পণ্য নয়, বরং লেভেল সাটানো সাধারণ পণ্যের ক্ষেত্রেও বেড়েছে দাম। আর যার ফলে এক কথায় ধুকতে হচ্ছে সাধারণ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলিকে।

তবে এবার আরও বাড়লো চিন্তা। ভারতের সর্বোচ্চ ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে অনুমান করা হচ্ছে শীঘ্রই ভারতের মুদ্রাস্ফীতি উঠবে চরমে!। যার ফলে আরো বাড়বে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। ভুগতে হবে আমজনতাকে।

ধামাকা পলিসি! LIC-র এই স্কিমে 150 টাকা বিনিয়োগে মিলছে 19 লক্ষ টাকা

কিন্তু হঠাৎ কেন RBI এই আশঙ্কা করছে? দেশে এমনিতেই বর্তমানে মুদ্রাস্ফীতি রেকর্ড হারে পরিবর্তন হয়েছে। যেটি গত আট বছরে সর্বোচ্চ। ৭ শতাংশের ওপরে ছাপিয়ে গিয়ে বিপদসীমার উপর দিয়ে বইছে মুদ্রাস্ফীতি। আর যার ফলে চড়চড় করে বাড়ছে দাম।

সম্প্রতি পরপর দু’বার একপ্রকার বাধ্য হয়েই রেপো রেট বৃদ্ধি করেছে RBI. যার ফলে একাধিক ব্যাংক তাদের নানান ঋনের স্কিমে সুদের হার বৃদ্ধি করেছে গ্রাহকদের ক্ষেত্রে। যার ফলে আরও বেড়েছে EMI. আরবিআই এর বক্তব্য যদি পরবর্তীকালে মুদ্রাস্ফীতি হার আরো বাড়ে সেক্ষেত্রে রেপো রেটও বৃদ্ধি করা যেতে পারে।

সব শেষ, আশা জাগিয়ে ডিএ মামলাই তুলে নিলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীরা

আর রিপোর্টের বৃদ্ধি করলেই আরো বাড়বে সব কিছুর দাম এবং ঋণের ক্ষেত্রে সুদের হার। তবে একটি আশার কথা ও শোনানো হয়েছে RBI এর তরফে। জানানো হয়েছে মুদ্রাস্ফীতির পরিমাণ আগামী কয়েক মাসে বৃদ্ধি পেলেও ২০২২-২৩ সালের চতুর্থ কোয়াটার থেকে কমতে শুরু করবে মুদ্রাস্ফীতির পরিমাণ।

আর যদি এটি ৬ শতাংশের নিচে থাকে তবে বিপদ সীমার নিচে বইবে মুদ্রাস্ফীতি। আশা করা হচ্ছে এটি ৬ শতাংশের নিচেই বা কাছাকাছি থাকবে। প্রতিদিন আরো নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

কেন্দ্রীয় সরকার দিচ্ছে ১০ লাখ টাকা, কি করে পাবেন জেনে নিন