WB Scholarship 2022

WB Scholarship 2022 – জেনে নিন আবেদনের শেষ তারিখ।

আর্থিকভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য সরকারি বেসরকারি উদ্যোগে নানান স্কলারশিপ (WB Scholarship 2022) প্রদান করা হয়। স্কুলশিক্ষা শেষ করে আরো উচ্চশিক্ষা লাভের জন্য বেশ খানিকটা অর্থ দরকার, যেটি এখনো অনেক পরিবার তার সন্তানের জন্য ব্যয় করতে পারেন না। প্রফেশনাল কোর্সের পাশাপাশি উচ্চমাধ্যমিকের পর বিজ্ঞান শাখায় উচ্চশিক্ষা লাভ করতেও ভালোই টাকা লাগে।

উচ্চমাধ্যমিকের পর বিশেষ করে বিজ্ঞান বিষয়ক শাখা নিয়ে পড়াশোনা (WB Scholarship 2022) করতে ইচ্ছুক তাদের জন্য আজ আমরা হাজির হয়েছি একটি দুর্দান্ত স্কলারশিপ নিয়ে। এই স্কলারশিপটি একজন বিখ্যাত বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর স্মরণে প্রদান করা হয়ে থাকে মেধাবী পড়ুয়াদের। চলুন দেখে নেওয়া যাক স্কলারশিপ সংক্রান্ত বিস্তারিত তথ্য।

স্কলারশিপটির নাম- জগদীশচন্দ্র বোস স্কলারশিপ (Jagadish Chandra Bose Scholarship)। উচ্চ মাধ্যমিকের পর বিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষার পথ সুগম করার জন্য JBNSTS Kolkata দ্বারা মেধাবী ছাত্র-ছাত্রীদের এটি প্রদান করা হয়ে থাকে। (WB Scholarship 2022)
স্কলারশিপের শ্রেণীবিভাগ অনুযায়ী কারা কোনটায় আবেদনযোগ্য?
ক) JBNSTS Junior Talent Search-
১) যে সকল পড়ুয়ারা এবছর মাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর নিয়ে পাস করেছেন তারা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

২) তবে ছাত্র-ছাত্রীদের অবশ্যই পশ্চিমবঙ্গ সরকার দ্বারা স্বীকৃত কোনো স্কুলে একাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে হবে। (WB Scholarship 2022)
৩) নিচে উল্লেখিত এই তালিকার যেকোনো তিনটি বিষয় অবশ্যই ছাত্র-ছাত্রীদের পাঠক্রমের অন্তর্ভুক্ত হতে হবে। পদার্থবিদ্যা(Physics), রসায়ন (Chemistry) জীববিদ্যা(Biology), কম্পিউটার সায়েন্স (Computer Science), স্ট্যাটিস্টিকস( Statistics), অংক (Mathematics)।

রাজ্যের পড়ুয়াদের Smartphone কেনার জন্য টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার, কিভাবে পাবেন দেখুন

খ) JBNSTS Senior Talent Search-
১) যে সকল পড়ুয়ারা এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। (WB Scholarship 2022)
২) আবেদনকারী পড়ুয়াদের স্নাতক স্তরে অবশ্যই বিজ্ঞান বিষয়ক শাখার যেকোনো কোর্সে ভর্তি হতে হবে।
৩) অবশ্যই পশ্চিমবঙ্গ সরকার দ্বারা অনুমোদিত যেকোনো কলেজে ভর্তি হতে হবে।

গ) JBNSTS Bigyani Kanya Medha Britti (Junior)-
১) এই স্কলারশিপের জন্য শুধুমাত্র ছাত্রীরা আবেদন জানাতে পারবেন।
২) এক্ষেত্রে আবেদনকারীদের মাধ্যমিক পরীক্ষায় যথেষ্ট নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।
৩) তাদের অবশ্যই পশ্চিমবঙ্গ সরকার দ্বারা স্বীকৃত কোন স্কুলে একাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে হবে। (WB Scholarship 2022)

ঘ) JBNSTS Bigyani Kanya Medha Britti (Senior)-
১) এই স্কলারশিপটিতেও শুধুমাত্র ছাত্রীরাই আবেদন করতে পারবেন।
২) এক্ষেত্রে আবেদনকারীদের উচ্চমাধ্যমিক পরীক্ষায় যথেষ্ট নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।
৩) আর অবশ্যই আবেদনকারী ছাত্রীদের অবশ্যই পশ্চিমবঙ্গ সরকার দ্বারা অনুমোদিত যেকোনো কলেজে ভর্তি হতে হবে। (WB Scholarship 2022)

আবেদন পদ্ধতি-
১) প্রথমে JBNSTS এর অফিসিয়াল ওয়েবসাইট https://jbnsts.ac.in/ ওপেন করতে হবে।
২) এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে দু’টি বিভাগ আসবে আপনার সামনে যথা, JBNSTS Senior Talent Search Test/ Senior Bigyani Kanya Medha Britti 2022 এবং JBNSTS Junior Talent Search Test/ Junior Bigyani Kanya Medha Britti 2022 এরমধ্যে যে বিভাটিতে আবেদন করতে ইচ্ছুক সেটিতে গিয়ে Apply online application for অপশনে ক্লিক করতে হবে। (WB Scholarship 2022)

৩) এবার নতুন ওয়েব পেজটির একেবারে শেষের অংশে Apply For JBNSTS Senior Talent Search Test/ Senior Bigyani Kanya Medha Britti 2022 অথবা Apply For JBNSTS Junior Talent Search Test/ Junior Bigyani Kanya Medha Britti 2022 অপশনে ক্লিক করতে হবে।
৪) এরপর একটি বৈধ ইমেল আইডি এবং ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশনের করে ফর্মটি সঠিকভাবে পূরণ করে Submit বাটনে ক্লিক করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। (WB Scholarship 2022)

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথিপত্র-
বিভিন্ন শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে বিভিন্ন নথি প্রয়োজন হয়। যেমন,
Junior Talent Search / Bigyani Kanya Medha Britti (Junior)-
১) মাধ্যমিকের মার্কশিট এবং অ্যাডমিট কার্ড,
২) একাদশ শ্রেণীতে ভর্তির রশিদ, (WB Scholarship 2022)
৩) আবেদনকারীর ফটো,
৪) আবেদনকারী স্বাক্ষর।
Senior Talent Search / Bigyani Kanya Medha Britti (Senior)-
১) মাধ্যমিকের মার্কশিট,
২) উচ্চমাধ্যমিকের মার্কশিট,
৩) আবেদনকারীর ফটো,
৪) আবেদনকারী স্বাক্ষর। (WB Scholarship 2022)

অবশেষে অনলাইনে কলেজে ভর্তি শুরু হলো, স্টেপ বাই স্টেপ দেখুন কি কি করতে হবে

নির্বাচন পদ্ধতি-
JBNSTS এর তরফে এই স্কলারশিপের অনুদান প্রদানের জন্য০ একাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচন করা হবে। অন্যদিকে, স্নাতক স্তরে পাঠরত শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা, ইন্টারভিউ এবং সায়েন্টিফিক ক্রিয়েটিভিটি টেস্টের মাধ্যমে নির্বাচন করা হবে। (WB Scholarship 2022)
স্কলারশিপ থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ-
১) JBNSTS Junior Talent Search-
নির্বাচিত পড়ুয়ারা দু’বছরের জন্য প্রতিমাসে ১২৫০ টাকা করে পাবেন। এর পাশাপাশি বই কেনার জন্য প্রতি বছর আরও ২৫০০ টাকা পাবেন।

২) JBNSTS Senior Talent Search-
নির্বাচিত পড়ুয়ারা স্নাতক স্তরের কোর্সের জন্য প্রতি বছর ৪০০০ টাকা করে প্রতি মাসে পাবেন। এর পাশাপাশি আরও ৫০০০ টাকা পাবেন প্রতি বছর বই কেনার জন্য।
৩) JBNSTS Bigyani Kanya Medha Britti (Junior)- (WB Scholarship 2022)
নির্বাচিত ছাত্রীরা দু’বছরের জন্য প্রতিমাসে ১২৫০ টাকা করে পাবেন। পাশাপাশি ছাত্রীরা ২৫০০ টাকা পাবেন প্রতি বছর বই কেনার জন্য।
৪) JBNSTS Bigyani Kanya Medha Britti (Senior)-
নির্বাচিত ছাত্রীরা তাদের স্নাতক স্তরের কোর্সটিতে প্রতি বছর ৪০০০ টাকা করে প্রতিমাসে পাবেন। এর পাশাপাশি ছাত্রীরা ৫০০০ টাকা পাবেন প্রতি বছর বই কেনার জন্য।

আবেদনের শেষ তারিখ-
Junior Talent Search/ Bigyani Kanya Medha Britti (Junior), Senior Talent Search/ Bigyani Kanya Medha Britti (Senior)- সবগুলি স্কলারশিপের ক্ষেত্রেই পড়ুয়ারা আগামী ৩১ জুলাই, ২০২২ তারিখ পর্যন্ত করতে পারবেন আবেদন। লিখিত পরীক্ষার তারিখ রাখা হয়েছে আগামী ২১ আগস্ট, ২০২২ তারিখ। (WB Scholarship 2022)
আরো বিস্তারিত জানতে ক্লিক করুন অফিসিয়াল ওয়েবসাইট

আরও নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

কেন্দ্রীয় সরকার দিচ্ছে ১০ লাখ টাকা, কি করে পাবেন জেনে নিন