Central Government Scheme 2022

Central Government Scheme – সকলেই করতে পারবেন এই সুবিধা পাওয়ার জন্য আবেদন।

ভারতের কেন্দ্রীয় এবং রাজ্য সরকার একাধিক প্রকল্পের (Central Government Scheme) মাধ্যমে নানাভাবে সাহায্য করে চলে ভারতীয় নাগরিকদের। এ কথা বলাই বাহুল্য মোদি সরকার ক্ষমতায় আসার পর নাগরিকদের জন্য চালু করেছে একাধিক নতুন প্রকল্প। এমনই একটি সুখ অন্যতম বড় প্রকল্প হলো প্রধানমন্ত্রী জনধন যোজনা।

ভারতের মানুষ সব থেকে বেশি এই যোজনার অন্তর্ভুক্ত। আপনারা যদি প্রধানমন্ত্রী জনধন যোজনার (Central Government Scheme) অধীনে কোন অ্যাকাউন্ট থাকে তবে এই প্রতিবেদনটি আপনার দেখা একান্ত প্রয়োজনীয়। চলুন তাহলে দেখে নেওয়া যাক কি এই বিশেষ সুবিধা।

কি এই সুবিধা?
সম্প্রতি কেন্দ্রীয় সরকার জনধন যোজনা অ্যাকাউন্টধারীদের জন্য প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা শুরু করেছে। আপনি যদি এই যোজনার (Central Government Scheme) অংশ হতে পারেন তাহলে আপনি পেয়ে যাবেন প্রতিমাসে ভারত সরকারের তরফ থেকে ৩,০০০ টাকা করে পেনশন। তবে শুধুমাত্র জনধন যোজনা অ্যাকাউন্ট রয়েছে যাদের তারাই পাবেন এই সুবিধা।

কিভাবে মিলবে সুবিধা?
যদি জনধন যোজনা অ্যাকাউন্টের সঙ্গে শ্রম যোগী মানধন যোজনা অ্যাকাউন্ট যুক্ত করা যায় তাহলে প্রতিবছর পাওয়া যাবে ৩৬ হাজার টাকা করে পেনশন। তবে এর জন্য রয়েছে কিছু নির্দিষ্ট শর্ত।

LIC র এই স্কিমে বিনিয়োগ করলে প্রতিমাসে নিশ্চিত মিলবে ১২০০০ টাকা Pension

কি সেই শর্ত?
যদি এই যোজনাতে নামমাত্র টাকা নিবেশ করা যায় তবেই পাওয়া যাবে বৃদ্ধ বয়সে ৩০০০ টাকা (Central Government Scheme) করে পেনশন। যেটি সরাসরি জমা হবে বিনিয়োগকারির ব্যাংক অ্যাকাউন্টে। বৃদ্ধ বয়সে সবারই একটি বড় সাপোর্টের দরকার হয়। আর সেটি এবার কেন্দ্রীয় সরকার তুলে ধরছে একদম নতুন ভাবে।

পেনশন পাওয়ার পদ্ধতি-
পেনশন পাওয়ার জন্য প্রথমে এই যোজনাতে রেজিস্ট্রেশন করতে হবে। এরজন্য জনধন যোজনার অনলাইন ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশনকরা যেতে পারে। পাশাপাশি নিকটবর্তী কোনো ব্যাংকেও গিয়েও করা যাবে রেজিস্ট্রেশন। এরপর খোলা যাবে অ্যাকাউন্ট।

21শে জুলাই থেকে সমস্ত ব্যাংকে ATM কার্ড ব্যবহারের নতুন নিয়ম, না মানলে ফাইন অনিবার্য

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র-
এই যোজনা সুবিধা পেতে আবেদনের জন্য প্রয়োজন শুধুমাত্র আবেদনকারীর আধার কার্ড।
কারা পাবেন এই সুবিধা? (Central Government Scheme)
যে সমস্ত ব্যক্তিরা অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন এবং স্ট্রিট ভেন্ডার, মিড-ডে-মিল ওয়ার্কার, হেড লোডার, ইট ভাটার কর্মী, মুচি, শ্রমিক, ধোপা, রিকশাচালক, ভূমিহীন কৃষক এবং মজদুরের কাজ করে থাকেন, তারা নতুন প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারবেন।

প্রতিদিন এমন নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালিটি।
Written by Manisha Basak.

এই কার্ড থাকলেই বিনামূল্যে মিলবে LPG সিলিন্ডার