Post Office Investment Scheme

Post Office Investment Scheme – মুদ্রাস্ফীতি কমাতে দারুণ সুযোগ দিচ্ছে পোস্ট অফিসের এই স্কিম।

প্রতিদিনই বাড়ছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। আর তার সাথে সামঞ্জস্য রেখে চলতে গেলে প্রয়োজন সঞ্চয়ের (Post Office Investment Scheme)। আর গ্রাহকদের বিনিয়োগের মাধ্যমে সঞ্চয়ের ক্ষেত্রে ব্যাংক বা অন্যান্য কোন বিনিয়োগকারী সংস্থার তুলনায় সর্বোচ্চ সুদ প্রদান করে পোস্ট অফিস। তবে সব ধরনের স্কিমে সমান পরিমাণে সুদের হার মেলেনা এটা সকলেরই জানা। কিন্তু কোন টিমে বা কোন ধরনের ডিপোজিটে সবচেয়ে বেশি পরিমাণে সুদের হার মিলবে জানা আছে কি?

অতিমারির পর থেকে বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থা (Post Office Investment Scheme) ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। রেপো রেটের হার বৃদ্ধি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তারপর থেকে ভারতের মুদ্রাস্ফীতি কমাতে বৃদ্ধি করেছে সরকারি বেসরকারি নানা ব্যাংক। কিন্তু তা সত্ত্বেও আশানুরূপ রিটার্ন পাচ্ছেন না গ্রাহকরা। পোস্ট অফিসের এমন একটি স্ক্রিমের কথা বলতে চলেছি যেটিতে গ্রাহকরা পেয়ে যাবেন ৬.৭ শতাংশ হারে সুদ।

কোন স্কিমে জমাবেন টাকা?
পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট (FD) বা টার্ম ডিপোজিট স্কিমে (Post Office Investment Scheme)টাকা জমিয়ে গ্রাহকরা পেতে পারেন ভালো রিটার্ন। তবে টার্ম ডিপোজিট মানে যে শুধুমাত্র বেশি মেয়াদের জন্যই বিনিয়োগ করা যাবে তা নয়। পোস্ট অফিসের টার্ম ডিপোজিটে ১, ২, ৩, এবং ৫ বছরের জন্য করতে পারেন বিনিয়োগকারীরা বিনিয়োগ এবং পেতে পারেন অন্যান্য স্কিমের তুলনায় অনেক উচ্চহারে সুদ।

নিয়োগ দুর্নীতি নিয়ে নজিরবিহীন কড়া নির্দেশ হাইকোর্টের, পুরো লিস্ট ধরে চাকরী স্থগিত করে দিলো, হাইকোর্ট

বিনিয়োগকারীর বয়স-
পোস্ট অফিসের টার্ম ডিপোজিটে বিনিয়োগ (Post Office Investment Scheme) করতে হলে কমপক্ষে ১৮ বছর বয়স্ক হতে হবে বিনিয়োগকারীকে। তবে অবশ্য বিনিয়োগকারীর বয়স ১০ বছরের বেশি হলেও অভিভাবকের তত্ত্বাবধানে খোলা যাবে অ্যাকাউন্ট।
স্কিমে ধনরাশি বিনিয়োগের পরিমাণ-
এই ধরনের বিনিয়োগ করতে হলে বিনিয়োগকারীকে (Post Office Investment Scheme) ন্যূনতম হাজার টাকা বিনিয়োগ করার মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে হবে। তবে সর্বোচ্চ ধনরাসে বিনিয়োগের কোন সীমা নির্ধারিত নেই।

মেয়াদভেদে সুদের পরিমাণ- (Post Office Investment Scheme)
১) ১ বছরের মেয়াদভেদে বিনিয়োগকারীরা পাবেন ৫.৫ শতাংশ হারে সুদ।
২) ২ বছরের মেয়াদভেদে বিনিয়োগকারীরা পাবেন ৫.৫ শতাংশ হারে সুদ।
৩) ৩ বছরের মেয়াদভেদেও বিনিয়োগকারীরা পাবেন ৫.৫ শতাংশ হারে সুদ।
৪) তবে ৫ বছরের বছরের মেয়াদভেদে বিনিয়োগকারীরা পাবেন ৬.৭ শতাংশ হারে সুদ।

লঞ্চ হলো ষ্টেট ব্যাংকের তাক লাগানো প্ল্যান, মাসে 2 হাজার জমান, মেয়াদ শেষে পান 30 লাখ টাকা

কর ছাড়ের সুবিধা-
এই স্কিমে বিনিয়োগ করলে আয়করের ধারা ৮০সি-এর অধীনে আয়কর ছাড়ের (Post Office Investment Scheme) সুবিধা মিলবে বিনিয়োগকারীদের। অর্থাৎ এই স্কিমের অধীনে ১.৫ লক্ষ টাকার বিনিয়োগে কর ছাড় পাওয়া যাবে। শুধু তাই নয়, এর সাহায্যে একাধিক টার্ম ডিপোজিট অ্যাকাউন্টও খোলা যাবে। তবে এই স্কিমে বিনিয়োগের পর কমপক্ষে ৬ মাসের জন্য তোলা যাবে না কোন টাকা। কিন্তু তারপরে টাকা তোলা গেলেও ১ বছরের আগে টাকা তোলার ক্ষেত্রে মোট আমানতের পরিমাণের ২ শতাংশ কেটে নেওয়া হবে।

বিনিয়োগের অতিরিক্ত সুবিধা-
যদি কোন বিনিয়োগকারী পোস্ট অফিসের এই স্কিমে ৫ বছরের জন্য ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন সে ক্ষেত্রে তিনি ৬.৭ শতাংশ পাবেন রিটার্ন এবং সেই টাকা ত্রৈমাসিক ভিত্তিতে স্থানান্তর করা হবে বিনিয়োগকারীর অ্যাকাউন্টে। (Post Office Investment Scheme)

তাহলে আর দেরি না করে চটপট প্ল্যান করুন বিনিয়োগের এবং উপভোগ করুন সর্বোচ্চ লাভ। আর প্রতিদিন এমন নতুন নতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

মাসের শুরুতেই আবারও কমলো LPG এর দাম, কত টাকা পড়বে?