GST Slab Rate 2022

GST Slab Rate 2022 – জানেন কবে থেকে পড়বে পকেটের টান?

১ জুলাই থেকে পরিবর্তন ঘটেছে একাধিক নিয়ম-নীতির। এমনকি দাম বেড়েছে একাধিক পণ্যের (GST Slab Rate 2022)। পাল্টেছে অনলাইন পেমেন্ট প্রক্রিয়া থেকে শুরু করে গুরুত্বপূর্ণ নথি লিংক ও করের পরিমানের। এবার তারই মধ্যে বদল ঘটলো জিএসটির (GST) হারের। যার ফলে একাধিক পণ্য এবং পরিষেবার করের হারে ঘটেছে বড়সড় পরিবর্তন।

জিএসটি কাউন্সিল (GST Slab Rate 2022) একদিকে যেমন একাধিক পণ্যের ওপর নতুন করে কর আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে, তেমনি আগে থেকে কর আরোপ করা পণ্য এবং পরিষেবার ক্ষেত্রে কর বাড়ানোরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মনে করছেন এর জেরে মুদ্রাস্ফীতির আশঙ্কা বাড়তে পারে দেশে। চলুন তাহলে দেখে নেওয়া যাক কবে থেকে কি হারে কোন কোন পণ্য এবং পরিষেবার করের হার বাড়ানো হয়েছে।

১) ছাপার, আঁকার ও লেখার কালি-
নিত্য নৈমিত্তিক জিনিসের মধ্যে এগুলি হল অন্যতম ব্যবহার্য পণ্য (GST Slab Rate 2022)। আগে থেকেই এই সমস্ত পণ্যের উপর জিএসটি গ্রহণ করা হতো। তবে আগে জিএসটির হার ছিল ১২ শতাংশ। যেটি এখন বেড়ে ১৮ শতাংশ হতে চলেছে।
২) ছুরি, পেনসিল সার্পনার, ব্লেড, চামচ-
এই পণ্যগুলির ক্ষেত্রেও আগে জিএসটির হার ছিল ১২ শতাংশ। যেটি এখন বেড়ে ১৮ শতাংশ হতে চলেছে।

সরকারি চাকরিতে কৃষি দপ্তরে 5000 এরও বেশি পদে চলছে নিয়োগ।

৩) LED ল্যাম্প, লাইট, ধাতব সার্কিট-
এই নিত্য প্রয়োজনীয় ইলেকট্রিক সামগ্রীরও আগে জিএসটির হার ছিল ১২ শতাংশ। যেটি এখন বেড়ে ১৮ শতাংশ হতে চলেছে। (GST Slab Rate 2022)
৪) রাস্তা, ব্রিজ, রেল, মেট্রো, চুল্লির কাজ-
এই সমস্ত কাজের চুক্তির উপরও এবার ১২ শতাংশের বদলে ১৮ শতাংশ জিএসটি আরোপ করতে চলেছে জিএসটি কাউন্সিল।

৫) প্যাকেটজাত এবং লেবেল দেওয়া খাদ্য-
এবার থেকে প্যাকেটজাত এবং লেবেল দেওয়া খাদ্যের (GST Slab Rate 2022) ক্ষেত্রে ৫ শতাংশ জিএসটি ধার্য করতে চলেছে জিএসটি কাউন্সিল। যার ফলে দাম বাড়ছে প্যাকেটজাত মধু, দই, লস্যি, বাটারমিল্ক, মাখনা, কর্নফ্লেক্স, মাছ, মাংসের দাম বাড়বে। পাশাপাশি নন-ব্র্যান্ডেড প্যাকেটজাত এবং লেবেল দেওয়া ময়দা এবং চালের উপর জিএসটি ধার্য করা হবে। বোঝাই যাচ্ছে এবার থেকে দাম বাড়তে চলেছে প্যাকেটজাত এবং লেবেল সাঁটা ময়দা এবং চালের।

সরকারি কর্মচারীদের জন্য বড় খবর। ডিএ বাবদ কত টাকা পাবেন জানেন?

৬) চামড়ার সামগ্রী, জুতো, মাটির তৈরি ইট, সোলার ওয়াটার হিটার সিস্টেম, টেট্রা প্যাক, ই-ওয়েস্ট, পেট্রোলিয়াম, মিথেন-
এবার থেকে এগুলির ওপর জিএসটির হার বেড়ে হচ্ছে ১৮ শতাংশ।
৭) পলিশড ডায়মন্ড- (GST Slab Rate 2022)
অন্যান্য পণ্য পরিষেবার পাশাপাশি পলিশড ডায়মনন্ডের উপর জিএসটি হার বেড়ে ১.৫ শতাংশ করা হয়েছে।

৮) ব্যাংকের চেক-
বিভিন্ন ব্যাংকে চেক ইস্যু করার জন্য গ্রাহকদের কাছ থেকে যে ফি নেওয়া হয় এবার থেকে সেটির উপরেও জিএসটি ধার্য করা হবে। (GST Slab Rate 2022)
৯) হোটেল রুম- যে সমস্ত হোটেলে প্রতিদিন ১০০০ থেকেও কম ভাড়া সেইসব হোটেল রুমে থাকার ক্ষেত্রে এবার থেকে ১২ শতাংশ কর পরিশোধ করতে হবে।

বিনামূল্যে বাটা কোম্পানির ফ্রাঞ্চাইজি নিয়ে মাসে লাখ টাকা আয় করুন, ব্যাবসার দুর্দান্ত সুযোগ

এত শত দাম বৃদ্ধির মধ্যেও কিছুটা ব্যতিক্রম-
১) উত্তর-পূর্ব ভারত ও বাগডোগরা থেকে বিমানে যাতায়াতের ক্ষেত্রে যাত্রীরা জিএসটি ছাড়ের সুবিধা পাবেন। (GST Slab Rate 2022)
২) অর্থোপেডিক সামগ্রী, রোপওয়ের মাধ্যমে মালপত্র ও মানুষের বহনের ক্ষেত্রে, যেখানে জ্বালানি তেলে দামসহ ট্রাক ভাড়া করা হয় সেখানে আগে জিএসটির হার ছিল ১৮ শতাংশ। সেটি এবার কমে হচ্ছে ১২ শতাংশ।

কবে থেকে লাগু হচ্ছে নতুন জিএসটি রেট?
আগামী ১৮ জুলাই থেকে পরিবর্তিত হবে উপরিউক্ত সমস্ত পণ্য এবং পরিষেবার ক্ষেত্রে জিএসটির হার। কাজেই লাগাতার মূল্যবৃদ্ধির (GST Slab Rate 2022) মধ্যে আবারো যে সমস্ত পণ্য এবং পরিষেবার দামের বৃদ্ধি ঘটেছে তার ফলে মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত সকল শ্রেণীর মানুষের যে পকেটে টান পড়বে তা বলাই বাহুল্য। যার যারে পাল্টাবে মানুষের জীবনযাত্রাও।

প্রতিদিন এমন নিত্য নতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রে প্রচুর পদে কর্মী নিয়োগ, বেতন 25,500 টাকা