Bank Holidays in July 2022

Bank Holidays in July 2022 – বিপদে পড়ার আগে দেখে নিন RBI-এর তরফে জারি করা লিস্ট।

দেশে মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং বেশ প্রচলিত হলেও এখনো অনেক কাজের জন্যই আমাদের যেতে হয় সরাসরি ব্যাংকে (Bank Holidays in July)। অন্তত একটি দিন হলেও দর্শন করতে হয় ব্যাংক। হঠাৎ করে নানা দরকারের ছুটতে হয় ব্যাংকে। তখন অনেক সময়ই জানা থাকেনা ব্যাংক কবে বন্ধ থাকবে, আর কবে নয়। এমন পরিস্থিতিতে বিশেষত অসুবিধায় পড়তে হয় অসুস্থ এবং প্রবীণ নাগরিকদের।

তাই আগে থেকে জেনে রাখা ভালো সেই মাসে কবে এবং কত দিনের জন্য বন্ধ থাকবে ব্যাংক। অনেকেই হয়তো জানেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে দেশের সমস্ত রাজ্যে ব্যাংকে কতদিন ছুটি (Bank Holidays in July) থাকবে তার একটি তালিকা প্রস্তুত করা হয়। আজ জুন মাসের শেষ দিন। চলুন তাহলে জেনে নেওয়া যাক আগামীকাল থেকে অর্থাৎ জুলাই মাসে কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাংক।

দেশের সর্বোচ্চ ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জারি করা ছুটির তালিকা অনুযায়ী (Bank Holidays in July) জুলাই মাসে প্রায় ১৫ দিন বন্ধ থাকবে দেশের সব ব্যাংক। তবে এই ১৫ দিনের মধ্যে অবশ্যই রয়েছে সাপ্তাহিক ছুটিও। এবার প্রতিটি তারিখের ভিত্তিতে দেখে নেওয়া যাক কবে কবে থাকছে ছুটি।

১ জুলাই- জুলাই মাসের প্রথম দিনই এবার রয়েছে রথযাত্রা উৎসব। রথযাত্রার উপলক্ষে পশ্চিমবঙ্গ, ওড়িশা, ইম্ফল শহর দেশের বেশ কয়েকটি রাজ্যে বন্ধ থাকবে ব্যাংকিং পরিষেবা।
৩ জুলাই- প্রথম রবিবার হিসেবে প্রথম সাপ্তাহিক ছুটি উপভোগ করবেন ব্যাংক কর্মী এবং আধিকারিকরা। অর্থাৎ সেদিন বন্ধ থাকবে ব্যাংক। (Bank Holidays in July)

একই দামের রিচার্জ প্ল্যানে দ্বিগুণ পরিষেবা দিয়ে মাত BSNL-এর

৭ জুলাই- এই দিন খারচি পূজা উপলক্ষে ত্রিপুরায় বন্ধ থাকবে সমস্ত ব্যাংক।
৯ জুলাই- জুলাই মাসের দ্বিতীয় শনিবার পড়েছে এই দিন। সুতরাং বন্ধ থাকছে সমস্ত ব্যাংক। তাছাড়া ঐদিন রয়েছে ঈদ উল আযহা অর্থাৎ বকরি ঈদ। এই উপলক্ষে কানপুর তিরুবনন্তপুরম সহ দেশের বিভিন্ন অংশে বন্ধ থাকছে ব্যাংক। (Bank Holidays in July)
১০ জুলাই- এইদিন মাসের দ্বিতীয় রবিবার এবং সাপ্তাহিক ছুটি হিসেবে বন্ধ থাকবে ব্যাংক।

১১ জুলাই– জম্মু-কাশ্মীরে এদিন ঈদ উল আযহা অর্থাৎ বকরি ঈদ উপলক্ষে বন্ধ থাকবে সমস্ত ব্যাংক। (Bank Holidays in July)
১৩ জুলাই- এদিন শিলংয়ে ভানু জয়ন্তী উপলক্ষে বন্ধ থাকবে সমস্ত ব্যাংক।
১৪ জুলাই- বেহ দিনখলাম উপলক্ষে এদিনও বন্ধ থাকবে শিলংয়ে সমস্ত ব্যাঙ্কিং পরিষেবা।
১৬ জুলাই- এদিন উত্তরাখণ্ডে হারেলা উপলক্ষে বন্ধ থাকবে সমস্ত ব্যাংক।

কেন্দ্রের সিদ্ধান্তে আরো দুটি সরকারী ব্যাংক এবার বেসরকারী হচ্ছে, দেখে নিন

১৭ জুলাই- মাসের তৃতীয় রবিবার হিসেবে বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্কিং পরিষেবা।
২৩ জুলাই- এদিন রয়েছে জুলাই মাসের চতুর্থ শনিবার। সুতরাং বন্ধ থাকবে সমস্ত ব্যাংক।
২৪ জুলাই- এদিন রয়েছে রবিবারের সাপ্তাহিক ছুটি। (Bank Holidays in July)
২৬ জুলাই- ত্রিপুরায় এদিন কের পূজা উপলক্ষে বন্ধ থাকবে সমস্ত ব্যাংকের শাখা।
৩১ জুলাই- জুলাই মাসের শেষ দিন পড়েছে রবিবার অর্থাৎ সেদিন থাকবে ব্যাংকে সাপ্তাহিক ছুটি।

তবে অনেকেই হয়তো জানেন না এই সব দিনগুলিতে ব্যাংক বন্ধ থাকলেও গ্রাহকরা অনলাইনের মাধ্যমে করতে পারবেন ব্যাংকিং পরিষেবা উপভোগ। তার প্রয়োজনে অনলাইনে করতে পারবেন ব্যাংকের সমস্ত কাজ। তাহলে এবার আর দেরি না করে ব্যাংকের ছুটির লিস্টের সাথে মিলিয়ে ঠিক করে ফেলুন কাজের দিন এবং সঠিক সময়ে পৌঁছে যান ব্যাংকে। প্রতিদিন এমন নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

চাকরির পরীক্ষায় সাফল্যের ৫ টি টিপস, চটপট জেনে নিন