WBCHSE Notice 2022

WBCHSE Notice 2022 : কি কি সুবিধা পাওয়া যাবে পোর্টালের মাধ্যমে, কি জানালো উচ্চ শিক্ষা সংসদ, জানুন বিশদে

এবছর করোনা আবহে হোম সেন্টারেই (WBCHSE Notice 2022) নেওয়া হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। কিছুদিনের মধ্যেই প্রকাশ হতে চলেছে উচ্চমাধ্যমিকের ফলাফল। এরইমধ্যে নতুন সিদ্ধান্ত নিল উচ্চ শিক্ষা সংসদ। গত বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিকের জন্য নতুন পোর্টাল তৈরির বিজ্ঞপ্তি জারি করেছে শিক্ষা সংসদ।

আরও পড়ুন, মাধ্যামিক উচ্ছমাধ্যামিক পাস করলে মিলবে এই স্কলারশিপ, কত দিনের মধ্যে পাওয়া যাবে টাকা, জেনে নিন বিস্তারিত

নতুন পোর্টালটির মাধ্যমে শুধুমাত্র ছাত্র-ছাত্রী শিক্ষক-শিক্ষিকারাও মানে পদক্ষেপে উপকৃত হবেন (WBCHSE Notice 2022)। বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন সেক্রেটারি ইনচার্জ তাপস মুখোপাধ্যায়েরও। কোন কোন বিষয়ের ক্ষেত্রে পাওয়া যাবে সুবিধা? চলুন তাহলে জেনে নেওয়া যাক।

১) যদি কোন স্কুলে নতুন কোন বিষয় পড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়, সে ক্ষেত্রে পোর্টালের মাধ্যমে (WBCHSE Notice 2022) আবেদন করা যাবে।
২) স্কুলে নতুন বিশাল পড়ানোর অনুমতি পাওয়া যাবে এই পোর্টালের মাধ্যমে।
৩) মাধ্যমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক স্তরে কোন স্কুল উন্নত হতে চাইলে, আবেদন (WBCHSE Notice 2022) করা যাবে এই পোর্টালের মাধ্যমে।

৪) স্কুলে প্রতিবছর অনুমোদন পুনর্নবীকরণের জন্য আবেদন করতে হয়। এই পোর্টালের মাধ্যমে সেটিও করা সম্ভব হবে।
৫) উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য নির্দিষ্ট সময় ছাত্রছাত্রীদের নাম রেজিস্ট্রেশন করাতে হয় (WBCHSE Notice 2022)। সেটিও এবার করা যাবে নতুন পোর্টালের মাধ্যমেই। এছাড়া এনরোলমেন্টের জন্যও আবেদন করতে হবে এখান থেকেই।
৬) কোনো ছাত্রছাত্রী রাজ্যের বোর্ড ছেড়ে অন্য কোনও বোর্ডে পড়াশোনা করতে চান, এক্ষেত্রে আবেদন করা যাবে এই পোর্টালের মাধ্যমে।

প্রসঙ্গত, বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির  বক্তব্য, মাধ্যমিকেও এমন একটি পোর্টাল চালু করা দরকার (WBCHSE Notice 2022)। যদিও তাদের প্রশ্ন ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়ানো হলেও স্কুলগুলিতে ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হচ্ছে না কেন?

যদিও সংসদের দেওয়া বিজ্ঞপ্তিতে একটি গুগল ফর্মের লিঙ্ক দেওয়া হয়েছে। যেটি ব্যবহার করে ফর্ম পূরণ করতে বলা হয়েছে সংসদের অধীনে থাকা সমস্ত স্কুলের প্রধানশিক্ষকদের (WBCHSE Notice 2022)। আগামী ৬ জুন, ২০২২ তারিখের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে যদি কোনো প্রশ্ন থাকে তারজন্য দেওয়া হয়েছে একটি ফোন নম্বরও। নিচে নম্বরটি দেওয়া হয়েছে।

নম্বরটি হল – 9674344422
এ বিষয়ে আপনাদের কোন মতামত থাকলে কমেন্ট বক্সে অবশ্যই জানাতে পারেন। শিক্ষা সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিকে পাশ করতে হলে প্রতি বিষয়ে কত পেতেই হবে, জানিয়ে দিলো সংসদ।