NEET UG Registration 2022

NEET UG Registration 2022 : রেজিস্ট্রেশনের ফি কত ধার্য করা হয়েছে? বিশদে জানুন

অতিমারীর আবহে এ বছরের (NEET UG Registration 2022) উচ্চমাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারেই আয়োজন করা হয়েছিল। তবে পরীক্ষার রুটিনে বারংবার পরিবর্তন আনা হয়েছিল। এর একটি কারণ জেইই মেইন পরীক্ষা। উচ্চমাধ্যমিকের বহু পরীক্ষার্থী নিট NEET পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন। এবার এই পরীক্ষার রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হলো।

আরও পড়ুন,  স্কুল ছুটি থাকায় কমতে পারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সিলেবাস, কি জানালো শিক্ষা দপ্তর

প্রসঙ্গত, ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে জানানো হয়েছিল, প্রথমে ৬ মে রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ (NEET UG Registration 2022)। যদিও পরবর্তীতে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশনের মেয়াদ রাখা হয় ১৫ মে পর্যন্ত। তবে এবার সেই সময়সীমায় আনা হলো  বদল।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, এনটিএ বা ন্যাশনাল টেস্টিং এজেন্সি, আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসের মহাপরিচালকের আবেদনে এই পরীক্ষা পিছিয়েছে (NEET UG Registration 2022)। সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা বা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট-আন্ডারগ্রাজুয়েট (NEET-UG) ২০২২-এর জন্য অনলাইনে রেজিস্ট্রেশনের মেয়াদ বাড়িয়ে ২০ মে, ২০২২ করা হয়েছে।

আগামী ১৭ জুলাই NEET-UG -এর পরীক্ষা। তার আগে ন্যাশনাল টেস্টিং এজেন্সির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদনকারীরা রেজিস্ট্রেশন করতে পারবেন (NEET UG Registration 2022)। এছাড়া নতুন নির্দেশিকায় প্রার্থীদের জানতে হবে কয়েকটি বিষয় সম্পর্কে। সেগুলি কি কি? চলুন জেনে নেওয়া যাক।

১) ইচ্ছুক প্রার্থীদের জন্য অনলাইনে আবেদন জমা দেওয়ার সময়সীমা আগামী ২০ মে রাত ১১ টা ৫০ মিনিটে শেষ হবে (NEET UG Registration 2022)।
২) ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং বা ইউপিআই বা পেটিএমের মাধ্যমে আবেদন মূল্য জমা দেওয়ার শেষ তারিখ ২১ মে(রাত ১১ টা ৫০ মিনিট)।

আবেদন মূল্য কত –
জেনারেল ক্যাটেগরির প্রার্থীদের রেজিস্ট্রেশন ফি ১,৬০০ টাকা (জিএসটির টাকা বাদে ) (NEET UG Registration 2022)। এছাড়া, জেনারেল ক্যাটেগরি অর্থাৎ আর্থিকভাবে দুর্বল শ্রেণি এবং OBC (নন-ক্রিমি লেয়ার) প্রার্থীদের রেজিস্টার ফি ১,৫০০ টাকা (জিএসটি বাদে)। তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি গোষ্ঠীর প্রার্থী ও বিশেষভাবে সমক্ষ বা তৃতীয় লিঙ্গের প্রার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন ফি হিসেবে দিতে হবে ৯০০ টাকা (জিএসটি বাদে)। তবে ভারতের বাইরে ইচ্ছুক প্রার্থীদের আবেদন ফি হিসেবে দিতে হবে ৮,৫০০ টাকা।

পরীক্ষা সংক্রান্ত বিষয় –
আগামী ১৭ জুলাই NEET-UG পরীক্ষা হবে (NEET UG Registration 2022)। এই পরীক্ষার সময় ২০০ মিনিট অর্থাৎ ৩ ঘণ্টা ২০ মিনিট। পরীক্ষা শুরু হবে দুপুর ২ টো- বিকেল ৫ টা ২০ মিনিট পর্যন্ত। ১৩ টি ভাষায় (ইংরেজি, ইংরেজি, অসমিয়া, বাংলা, গুজরাটি, কন্নড়, মালায়ালম, মারাঠি, ওড়িয়া, পঞ্জাবি, তামিল, তেলুগু এবং উর্দু) এই পরীক্ষা হবে। ভারতের প্রায় ৫৪৩ টি শহর সহ ভারতের বাইরে কয়েকটি শহরেও এই পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট পেতে হলে ফলো করতে ভুলবেন না এই ওয়েবসাইটটি। এছাড়া অন্যান্য খবর জানতে হলেও চোখ রাখতে ভুলবেন না এই ওয়েবসাইটে।
Written by Manika Basak

আরও পড়ুন, চার দিনের জন্য বিনামুল্যে ফ্রি কলিং ও ইন্টারনেট পরিষেবা ঘোষণা করলো Jio, কিভাবে পাবেন?