Small Business Idea

Small Business Idea :  মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগে পাবেন ব্যবসা গুলো শুরু করার সুযোগ, বিস্তারিত জানুন

সমস্ত অভাব অনটন কাটিয়ে সংসারে সচ্ছলতা (Small Business Idea) বজায় রাখতে সকলেই চান। তবে যেটা অনেকেই চান না, সেটি হল ৯-৫ টা অফিসে বসে কাজ করতে। তাই অনেকে ফ্রিল্যান্সিং -এর মাধ্যমে টাকা রোজগার করে থাকেন। আবার অনেকে ব্যবসার মাধ্যমে টাকা রোজগার করার স্বপ্ন দেখে থাকেন। তবে পুঁজির কথা ভেবে সেই স্বপ্ন থেকে সরে আস্তে বাধ্য হন। আজকে এই খবরের মাধ্যমে জানানো হবে কীভাবে স্বল্প পুঁজির মাধ্যমে ব্যবসায় লাভ করা সম্ভব।

আরও পড়ুন, ২ টাকার কয়েন করবে বাজিমাৎ, বাড়ি বসেই হতে পারেন ৫ লাখ টাকার মালিক

এমন অনেক ব্যবসাই (Small Business Idea) আছে, যেগুলিতে মাত্র ৫০০০ থেকে ১০,০০০ টাকা বা তার কম টাকা বিনিয়োগের মাধ্যমে যে কেউ ব্যবসা শুরু করতে পারবেন। মাস গেলে তার থেকে ভালো পরিমাণ টাকাও আয় করা সম্ভব। তবে শুধু পুঁজি বিনিয়োগ করলেই চলবে না। তার সাথে সাথে ব্যবসা সম্পর্কে জানতে হবে, সৃজনশীল চিন্তাধারা এবং দক্ষতারও প্রয়োজন হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক, কম টাকা বিনিয়োগে কোন কোন ব্যবসা করা যাবে।

১) অনলাইন খাবার ডেলিভারির ব্যবসা- বর্তমানে অনেক ব্যক্তিই আছেন যারা কাজের ব্যস্ততার জন্য রোজ রোজ বাড়িতে রান্না করতে পারেন না (Small Business Idea)। আবার হোটেলের বা রেস্টুরেন্টের খাবার খেতেও পছন্দ করেন না। তাদের চাহিদা মেটাতে অনলাইনে খাবার ডেলিভারির ব্যবসা শুরু করা যেতে পারে। সাথে আশেপাশের কলেজ বা অফিসগুলিতেও খাবার ডেলিভারি করা যেতে পারে। তবে খাবারের মান যাতে উন্ন হয় সেটি দেখা প্রয়োজন। ধীরে ধীরে ক্রেতা বাড়ার সাথে সাথে ব্যবসার উন্নতিও সম্ভব হবে। আর এই ব্যবসা শুরু করতে মাত্র ৫ হাজার থেকে ১০ হাজার টাকা বিনিয়োগ করলেই হবে।

২) ফলের রসের কিয়স্ক- জায়গা বেছে নিয়ে তারপর এই ব্যবসা (Small Business Idea) শুরু করতে হবে। বিশেষত কোনও শপিং মলের সামনে এই কিয়স্ক রাখা যেতে পারে। তার আশেপাশে অবশ্যই থাকতে হবে কোনও শিক্ষা প্রতিষ্ঠান, অফিস ইত্যাদি। একবার জায়গায় কিয়স্ক খোলার অনুমতি পেলেই ফল এবং রস বানানোর যন্ত্র প্রয়োজন হবে। পুরো ব্যবসাটি শুরু করতে মোট ১০ হাজার টাকার কম খরচ হবে।

৩) অনলাইনে বেকারির ব্যবসা- অনেকেই আছেন যারা কেক, কুকিস ব্যাক করতে ভালবাসেন (Small Business Idea)। ভাবছেন এই ব্যবসা শুরু করবেন। কিন্তু কত টাকা বিনিয়োগ করতে হবে তা জানেন না। মাত্র ১০ হাজার টাকার মধেই এই ব্যবসা স্টার্ট-আপ করা সম্ভব। সোশ্যাল মিডিয়ার পেজ বা প্রোফাইলের মাধ্যমে ক্রেতার অ্যানিভার্সারি হোক বা জন্মদিন, যেকোনো অনুষ্ঠানে কেক, কুকিস ইত্যাদি পৌঁছে দিতে পারবেন। খাবারের মান ভালো হলে ধীরে ধীরে ব্যবসায় লাভের মুখও দেখতে পারবেন।

৪) অনলাইন শিক্ষকতা- নিজের ইউটিউব চ্যানেলের মাধ্যমে শিক্ষকতা মূলক ভিডিও আপলোড করে ভালো পরিমাণ টাকা রোজগার করতে পারবেন (Small Business Idea)। উপরন্তু এই কাজটি বাড়িতে বসেই শুধুমাত্র ইন্টারনেটের মাধ্যমেই করা সম্ভব। এছাড়া অনলাইন শিক্ষকতার জন্য তৈরি বিভিন্ন পোর্টাল বা অ্যাপে শিক্ষক হিসেবে নিজের নাম নথিভুক্ত থাকলে সহজেই শিক্ষকতার মাধ্যমে রোজগার করা সম্ভব।

৫) বিউটিশিয়ান- বিউটিশিয়ানের কোর্সের মাধ্যমে প্রশিক্ষণ নেওয়া থাকলে খুব সহজেই এই ব্যবসা শুরু করতে পারবেন। প্রথমে নিজের একটা ওয়েবসাইট তৈরি করতে পারেন অথবা সোশ্যাল মিডিয়ায় নিজস্ব প্রোফাইল বা গ্রুপের মাধ্যমে ক্রেতাদেরকে তাদের বাড়িতে গিয়ে ফেসিয়াল, ম্যানিকিওর, পেডিকিওর ইত্যাদি প্রাথমিক পরিষেবা দিতে পারেন (Small Business Idea)। ধীরে ধীরে ক্রেতাদের পজিটিভ রিভিউয়ের মাধ্যমে পরিষেবা বাড়াতে নিজস্ব বিউটিপার্লার খুলতে পারেন। এই ব্যবসা শুরু করতে গেলে মাত্র ১০ হাজার টাকার মধ্যেই তা করা সম্ভব।

৬) বিদেশি ভাষার শিক্ষা- যদি বিদেশি ভাষা সম্পর্কে কোনও জ্ঞান থেকে থাকে, তবে সে সম্পর্কে ব্যবসা শুরু করতে করতে পারেন। অর্থাৎ বিদেশি ভাষা পড়ানোর মাধ্যমে বিনা বিনিয়োগেই (Small Business Idea) আয় করতে পারবেন।

৭) হস্তশিল্পর সামগ্রী অনলাইনের মাধ্যমে বিক্রি- অনলাইনে ঘর সাজানোর নানান ধররের সামগ্রী বিক্রি করে টাকা রোজগার করতে পারেন (Small Business Idea)। গ্রামীণ হস্ত শিল্পীদের কাছ থেকে অত্যন্ত কম দামেই তা পাওয়া সম্ভব। মাত্র ১০ হাজার টাকার মধ্যেই এই ব্যবসা শুরু করে লাভবান হওয়া যাবে।

৮) ট্যুর গাইড- অনেকেই আছেন যারা মাসে একবার হলেও বাড়ি থেকে দূরে ঘুরে আসেন। সেক্ষেত্রে অচেনা জায়গায় ঘুরতে গেলে অনেকেই ট্যুর গাইডের সাহায্য নিয়ে থাকেন (Small Business Idea)। একজন ট্যুর গাইড হিসেবে যাতায়াতের পরিকল্পনা থেকে শুরু করে হোটেল বুকিং সম্পুর্নটা যদি কোনও ব্যক্তি করতে পারেন। তবে মাসের শেষে ভালো পরিমাণ টাকা রোজগার করা সম্ভব। তার সাথে স্কুল, কলেজ বা অফিস ট্যুর করাতে পারলে ব্যবসা সহজেই দাড় করানো সম্ভব।

৯) ফ্রিল্যান্সিং কন্টেন্ট লেখা- ইংরেজিতে সাবলীল হলে খুব সহজেই বাড়িতে বসে কন্টেন্ট লেখার কাজ পাওয়া সম্ভব। তার সাথে প্রতি মাসে মোটা অঙ্কের বেতন (Small Business Idea)। তবে বর্তমানে বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও এই কাজের সুযোগ তৈরি হয়েছে। যতগুলি লেখা, তার ওপরে ভিত্তি করে টাকা রোজগার করা সম্ভব। বিনা বিনিয়োগেই এখান থেকে আয় করা যাবে।

১০) নাচ, গান বা আঁকার স্কুল খোলা- যদি কোনও ব্যক্তি এই সবে পারদর্শী হয়ে থাকেন (Small Business Idea)। তবে এখান থেকে আয় করা যাবে। স্কুল খোলার ক্ষেত্রে যদি বাড়ি ভাড়া করতে চান, তবে সেইটুকুই খরচ। প্রায় বিনা বিনিয়োগেই এই ব্যবসা করা সম্ভব।

আপনিও চাইলে এই ব্যবসাগুলির মধ্যে থেকে একটি ব্যবসা শুরু করতেই পারেন। এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

আরও করুন, মন্দার বাজারে একমাত্র এই ব্যাবসায় রয়েছে কম বিনিয়োগে 50-50 লাভ, সারা বছর চুটিয়ে ব্যাবসা করুন।