SBI New Rules 2022

SBI New Rules 2022 : প্রতারণার হাত থেকে গ্রাহকদের রক্ষা করতেই তৈরি করা হয়েছে এই নিয়ম, না জানলে পস্তাবেন, জানুন বিস্তারিত

ব্যাঙ্ক জালিয়াতির (SBI New Rules 2022) খবর এখন প্রায়শই শোনা যায়। দিন দিন এই ধরণের জালিয়াতির পরিমাণ বাড়ছে বই কমছে না। তাই গ্রাহকদের এই ধরণের প্রতারণার হাত থেকে রক্ষা করতে নতুন নিয়ম চালু করলো এসবিআই।

আরও পড়ুন, এই নিয়মটি না মানলে পাবেন না আর রেশন! এমন কি হতে পারে জেল, জানালো সরকার

সকল এসবিআই গ্রাহকদের জন্য অবশ্যই এই খবরটি গুরুত্বপূর্ণ। এটিএম থেকে টাকা তোলার প্রক্রিয়া অনেকের কাছে সহজ বা কঠিন মনে হতে পারে। তবে বর্তমানে এটিএম থেকে গ্রাহকদের পিনের মাধ্যমে টাকা জালিয়াতির (SBI New Rules 2022) খবরও শোনা যায়। তাই এরকম প্রতারণার হাত থেকে রক্ষা করতে গ্রাহকদের জন্য নতুন নিয়ম চালু করলো দেশের অন্যতম ব্যাঙ্ক এসবিআই।

আরবিআই -এর পর দেশের শীর্ষতম ব্যাঙ্ক হল এসবিআই (SBI New Rules 2022)। প্রতারণার হাত থেকে বাঁচতে গ্রাহকদের প্রতি নানা বিষয়ে সতর্ক বার্তা দিয়ে থাকে এসবিআই। এর আগেও ট্যুইটারের মাধ্যমে এসবিআই কিউ আর কোড স্ক্যান নিয়ে সতর্ক বার্তা দিয়েছিল।

আজকাল অনলাইনের মাধ্যমেই বেশিরভাগ মানুষ সংসারের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনে থাকেন। সেখানে ক্যাশ অন ডেলিভারির বদলে (SBI New Rules 2022) অনেকেই ডিজিটাল ট্রানস্যাকশনও করে থাকেন। ট্যুইটে বলা হয়েছে, কোনও কারণ ছাড়া যাচাই না করে কোনও কিউ আর কোড স্ক্যান করা ঠিক নয়। এটি স্ক্যান করলে টাকা পাওয়া যাবে না। যা পাওয়া যাবে তা হল একটি বার্তা, যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ‘x’ পরিমাণ টাকা ডেবিট হয়েছে।

প্রসঙ্গত, প্রতারণার হাতে থেকে গ্রাহকদের রক্ষা করতে নতুন নিয়ম চালু করল এসবিআই। এই নিয়ম অনুসারে, কোনও ব্যক্তি যদি ১০,০০০ টাকার বেশি তোলেন, তবে ব্যাঙ্কের (SBI New Rules 2022) বৈধ মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে। টাকা তোলার সময় সেই ওটিপি জমা দিতে হবে। এটিএম থেকে টাকা লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তা আনার জন্যই এই ব্যবস্থা করা হয়েছে এসবিআই -এর তরফে।

এসবিআই –এর (SBI New Rules 2022) ৬৩,৯০৬ টি এটিএম রয়েছে। তবে গ্রাম থেকে শহরের ব্যাঙ্ক গ্রাহকেরা প্রতারণার জন্য প্রতিনিয়ত ভোগান্তিতে পরছেন। তাই বিশেষত গ্রাহকদের কথা ভেবেই এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে এই নিয়ম চালু করেছে এসবিআই। এই সম্পর্কিত অন্যান্য সব খবরের আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না
Written by Manika Basak.

আরও পড়ুন, মে মাসে 11 দিন ছুটি থাকছে ব্যাংক, ব্যাঙ্কে যাওয়ায় আগে দেখে নিন।