Ration Card Surrender

Ration Card Surrender : রেশন ব্যবস্থায় আনা হল বিশাল এক পরিবর্তন। মানতে হবে এই নিয়ম, নাহলে কঠিন শাস্তি, জানুন বিস্তারিত

বাড়িতে প্রত্যেক সদস্যের রেশন কার্ড (Ration Card Surrender) রয়েছে। নিয়মিত রেশনও তুলে আনছেন। তবে এই খবরটি আপনার জন্যও গুরুত্বপূর্ন হতে পারে। রেশন সংক্রান্ত কয়েকটি নিয়ম রয়েছে, যেগুলি না মানলে আপনার বিরুদ্ধে অর্থ দন্ড হতে পারে। এমনকি আইনি পদক্ষেপও গ্রহণ করা হতে পারে।

আরও পড়ুন, এবার থেকে পশ্চিমবঙ্গে মিলবে পাইপ লাইনের মাধ্যমে  রান্নার গ্যাস, জানুন কবে থেকে কোথায় কোথায় পাওয়া যাবে এই সুবিধা

বর্তমানে দেশের অনেক মানুষই আছেন যারা রেশন (Ration Card Surrender) পাওয়ার যোগ্য হওয়া সত্বেও রেশন পাচ্ছেন না। অনেকের আবার রেশন কার্ড বাতিলও হয়ে গিয়েছে। যার জন্য বাতিল হওয়া কার্ড সক্রিয় করতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করছেন অনেকেই। তবে অনেকেই আছেন যারা বিনামূল্যে রেশন পাওয়ার যোগ্য নন, তবুও তা পেয়ে চলেছেন।

প্রসঙ্গত, অতিমারির আবহে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দরিদ্র পরিবারগুলিকে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করা হয়েছিল। সেইমতো রেশনও দেওয়া হয়েছিল সে সময়ে। কিন্তু অনেক মানুষ এমনও রয়েছেন, যারা অন্যান্য রেশন কার্ডের (Ration Card Surrender) আওতায় পড়েন বলে যোগ্য হওয়া সত্বেও এই সুবিধা গ্রহণ করতে পারছেন না।

অপরদিকে কিছু মানুষ বিনামূল্যে রেশন পাওয়ার যোগ্য না হওয়া সত্বেও তা পেয়ে চলেছেন। শীঘ্রই তারা রেশন কার্ড জমা না করলে, তদন্তের মাধ্যমে এ বিষয়ে জানা গেলে, তাদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ গ্রহণ করা হবে।
এ সম্পর্কিত নিয়মে কি বলা আছে-
১) কোনও ব্যাক্তির যদি ১০০ স্কোয়ার বা ১০৭৬ স্কোয়ার ফুটের জমি বা বাড়ি বা ফ্ল্যাট থাকে।
২) ট্রাক্টর বা গাড়ি থাকে।
৩) গ্রামের ক্ষেত্রে বছরে আয় ২ লাখ টাকা এবং শহরের ক্ষেত্রে আয় বার্ষিক ৩ লাখ টাকা।

উল্লেখ্য, এই সকল ব্যক্তিদের এই বিষয়ে DSO অফিসে জানাতে হবে।

আরও পড়ুন, বেড়ে গেল মিনিমাম ব্যালেন্স এর সীমা, বদলে গেল ব্যাঙ্কে টাকা রাখার নিয়ম।

বহু মানুষ যোগ্য হয়েও এই সুবিধা থেকে এখনও বঞ্চিত। তাদের কথা ভেবেই রেশন কার্ড (Ration Card Surrender) সারেন্ডারের নিয়ম চালু করা হয়েছে। এই বিষয় সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written By Manika Basak.