How To Fix AC Problems

How To Fix AC Problems : ঘর ঠান্ডা করতে পারছে না এসি? মেকানিক ছাড়াই বাড়িতে করুন সমস্যার সমাধান, জানুন বিস্তারিত

রোদ্রের প্রচণ্ড তাপ। বৃষ্টি হওয়ার নামমাত্র নেই।  তাই এসিই ভরসা। কিন্তু সেই এসি চালাতে গিয়ে যখন নানা ধরনের সমস্যার (How To Fix AC Problems) সম্মুখীন হতে হয়। তখন তা সারাই করতে মেকানিককে ডাকতে হয়। কিন্তু সেই সমস্যার সমাধান বাড়িতেই করা সম্ভব।

শীতকালে এসির প্রয়োজন খুব একটা না হলেও গরমকালে এটা ছাড়া অনেকেই একমুহূর্ত বাড়িতে থাকতে পারেন না। আর সেই এসি চালানোর সময়েই যখন সমস্যা দেখা যায়। তখন তড়িঘড়ি করে মেকানিক আনতে ছুটতে হয়। কিন্তু সেই সমস্যা (How To Fix AC Problems) বাড়িতেই সমাধান করতে পারবেন যে কোনো সদস্য। এসি বিশেষজ্ঞরা নিজে এই সমস্যার চটজলদি সমাধান সম্পর্কে বলেছেন। কিভাবে তা করা সম্ভব ? তাহলে চলুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন, আমূল বদলে গেলো ব্যাংক খোলার সময়সূচী। জানুন নতুন সময়। 

১) ফিল্টার পরিষ্কার রাখুন –
এসির এই ফিল্টারটি সর্বদা পরিষ্কার রাখলে, সচল থাকবে এসি (How To Fix AC Problems)। ফিল্টার নির্দিষ্ট সময় পরে বদলানো দরকার। নোংরা বা ময়লা থাকলে ফিল্টার এসিকে কাজ করতে বাঁধা দেয়, তাই অনেকসময় ঘর ঠান্ডা হওয়ার বদলে গরম হয়ে যায়।
২) এয়ার-ফ্লো ব্লেড যথাযথভাবে করে কাজ করছে না –
রিমোটের সাহায্যে অন বা অফ বাটনটি ঠিক আছে কি না তা দেখুন (How To Fix AC Problems)। অন বাটনটি অ্যাক্টিভ থাকলে, ব্লেড ৪৩ ডিগ্রি তাপমাত্রায় আপ এবং ডাউন করে ঘুরতে থাকবে। আর যদি তা থেকে প্রতিক্রিয়া না পান, তাহলে জানবেন স্টেপার মোটরে কোনও সমস্যা রয়েছে, তাই ব্লেডটি যথাযথ ভাবে কাজ করছে না।

৩) এসি ভেন্ট থেকে আদ্র বাতাস নির্গত হচ্ছে –
এই সমস্যা দেখা দিলে তা সাধারণ ব্যাপার। বিশেষজ্ঞর মতে, অনেক ক্ষেত্রে কুল মোডে এসি (How To Fix AC Problems) চলার সময় ইউনিট থেকে স্যাঁতস্যাঁতে বা আদ্র হাওয়া নির্গত হয়ে থাকে। কারণ ঘরের আদ্র বাতাস খুব তাড়াতাড়ি ঠান্ডা হচ্ছে।
৪) তাপমাত্রায় ভালো ঠান্ডা হচ্ছে না –
এসির ফিল্টার পরিষ্কার রাখার সাথে সাথে তা বসানোর আগে ঘরের ইলেক্ট্রিসিটি ভোল্টেজ সম্বন্ধে জেনে নিন। কম ভোল্টেজে এসি চললে, এসি  (How To Fix AC Problems) যথাযথ ভাবে কাজ করবে না। উল্টো যন্ত্রটি আরও খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে। তবে এসি অন করার পর ৩ মিনিট অপেক্ষা করে দেখা যেতে পারে।

৫) উইন্ডো এসি যথাযথ কাজ করছে না – রিমোট দ্বারা যদি উইন্ডো এসি ঠিক করে নিয়ন্ত্রন না করা যায়, তাহলে এই বিষয়গুলি জেনে রাখুন –
ক) দেওয়ালের সকেটে ভালো করে পাওয়ার প্লাগ ইনসার্ট করতে হবে।
খ) পাওয়ার সংক্রান্ত কোনও সমস্যা থাকলে দেখে নিন।
গ) সার্কিট ব্রেকারের সুইচ অফ করা রয়েছে কি না তা দেখুন।
৬) এসির কন্ডেনসেশন লিক হচ্ছে –
কন্ডেনসেশন লিক হলে চিন্তা করবেন না (How To Fix AC Problems)। যখন এয়ার কন্ডিশনার ঘর ঠান্ডা করে, তখন এমন হয়। তাই এ ব্যাপারে তড়িঘড়ি করে বাড়িতে মেকানিক ডাকার প্রয়োজন নেই। আশা করি আমাদের এই প্রতিবেদনটা পড়ে আপনারা উপকৃত হবেন। ধন্যবাদ।

আরও পড়ুন, গল্প নয় সত্যি, মাত্র 45 টাকাতে ঘুরে আসুন দীঘা। কিভাবে যাবেন?
Written by Manika Basak.