7th Pay Commission

Pay Commission : সরকারি কর্মচারীদের মাথায় হাত! বকেয়া DA নিয়ে নয়া ঘোষণা সরকারের

সরকারি কর্মচারীদের জন্য দুঃসংবাদ। সরকারের কাছে আবেদন করা সত্ত্বেও বকেয়া ডিএ (Pay Commission) পাবেন না বেতন কমিশনের অধীন কর্মরত সমস্ত সরকারী কর্মচারীরা।

২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত সরকারি কর্মচারীদের ডিএ বকেয়া ছিল। তার জন্য সপ্তম বেতন কমিশনের অধীন কর্মরত কর্মচারীরা কেন্দ্রীয় সরকারকে (Pay Commission) চিঠিও প্রেরণ করেছিল। বিশেষত, অতিমারির আবহেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বন্ধ করা হয়েছিল। সংবাদমাধ্যম সূত্রের খবর, পরবর্তী সময়ে ডিএ এবং ডিআর বাড়ানো হলেও সেন্ট্রাল গভর্নমেন্ট দেড় বছরের বকেয়া দেওয়ার কথা ভাবছে না।

আরও পড়ুন, এই কাজটি না করলে কেটে দেওয়া হবে বিদ্যুৎ সংযোগ, সতর্ক করল পুলিশ, বাড়িতে বিদ্যুৎ সংযোগ থাকলে অবশ্যই দেখুন

সংবাদ মাধ্যমে বক্তব্য রাখা পেনশন পর্যালোচনা সংস্থাগুলির স্থায়ী কমিটির ৩২ তম সভায় ব্যয় বিভাগের একজন (7th Pay Commission) প্রতিনিধি জানান, ডিএ এবং ডিআর সংক্রান্ত স্থগিতাদেশ প্রত্যাহার করে নেওয়ার পরও সরকারি কর্মচারীদের জন্য ফের তিন দফায় ভাতা বৃদ্ধি করা হয়েছে। সেটা কর্মচারীদের মনে রাখতে হবে।

প্রসঙ্গত, অর্থ মন্ত্রালয় ১৮ মাসের বকেয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছে। মনে করা হচ্ছে, মোট ৩৪ হাজার কোটি টাকা লাগত সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়ার জন্য (7th Pay Commission)। কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতা বছরে ২ বার সংশোধন করা হয়। সংবাদ মাধ্যম সূত্রের খবর অনুযায়ী, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা জুলাইতে নাও বাড়তে পারে।

অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা এআইসিপিআই -এর পরিসংখ্যান অনুযায়ী, আগের বছরের ডিসেম্বরের তুলনায় জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের এআইসিপিআই -এর সূচক কমেছে। তাই ডিএ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাও কমেছে (7th Pay Commission)। অন্যদিকে ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭% থেকে ৩.৬৮% বৃদ্ধি করার কথা বলা হয়েছিল। তবে সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, এ বছর ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি নাও পেতে পারে। এই সম্পর্কিত এবং অন্যান্য সব ধরণের খবর পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।

আরও পড়ুন, নবান্ন থেকে রাজ্য সরকারি কর্মীদের বড় ঘোষণা, কবে টাকা পাবেন, Breaking News.