causes of blindness

Causes of Blindness : সাবধান! নিমেষেই এই দুটি টি অভ্যাস কমাতে পারে আপনার দৃষ্টিশক্তি। জানুন বিস্তারিত।

চোখ সকলের কাছে খুবই মূল্যবান একটি অঙ্গ (Causes of Blindness)। চোখের দৃষ্টিশক্তি না থাকলে সবকিছুই অন্ধকার মনে হয়। একটা ভুল কাজ আমাদের চোখ নষ্টের কারণ হতে পারে। আসুন জেনে নেওয়া যাক কি সেই অভ্যাস যার কারনে  হতে পারে দৃষ্টিশক্তি জনিত সমস্যা।

আরও পড়ুন, শিক্ষক নিয়োগ নিয়ে CBI তদন্তে নয়া তথ্য পেশ, ঘুরে গেল মামলা।

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে অফিস (Causes of Blindness) হোক বা বাড়ির সমস্ত প্রয়োজনীয় কাজই কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে করা সম্ভব। তাই সারাক্ষণ কাজের জন্য ল্যাপটপ কিংবা কম্পিউটারে চোখ রাখতে হয়। তাতে এক দৃষ্টিতে তাকিয়ে থাকার ফলে চোখে যেমন সমস্যা ধরা দিতে পারে। তেমনি আমাদের কোন একটা ভুল কাজে চোখের দৃষ্টিশক্তি হারিয়ে যেতে পারে।

শরীরের যত্ন নেওয়ার জন্য অনেকে যেরকম জিম বা ব্যায়াম করে থাকেন। অনেকে আবার প্রতিদিন মর্নিং (Causes of Blindness)ওয়াক করে থাকেন। তিনি চোখের ক্ষেত্রে আমাদের একটু বেশি সচেতন হতে হবে। তা না হলেই হবে মস্ত বড়ো ভুল। হারিয়ে যেতে পারে দৃষ্টিশক্তি। তাই তা থেকে বাঁচার দুটি উপায় চলুন তাহলে দেখে নেওয়া যাক।

১) চোখ রগড়ানোর স্বভাবতা –

অনেকেরই অফিসে বা বাড়িতে কাজ করতে করতে বা তার অবসর সময়ে চোখে আঙ্গুল দিয়ে রগড়ানোর প্রবণতা রয়েছে (Causes of Blindness)। তবে অনেকেই জানেন না আঙুল দিয়ে বারবার চোখ রগড়ানোর ফলে কর্ণিয়া দুর্বল হয়ে পড়ে। তারপরই চোখ চুলকানো, চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়।

২) ডায়াবিটিস নিয়ন্ত্রণ না করলে –

ডায়াবিটিসের কারণেও অনেকসময় দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যায়। বিশেষ করে ১৮ থেকে ৬৪ বছর বয়স্ক ডায়াবিটিক (Causes of Blindness) রোগীদের মধ্যে চোখের সমস্যা সবচেয়ে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়। আবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে না থাকলেও অনেকসময় এটি ঘটে থাকে। তাতে ডায়াবিটিক রেটিনোপ্যাথি, ম্যাকুলার এডিমা, গ্লুকোমা এবং ছানির মতো সমস্যার ঝুঁকি বাড়ে।

আরও পড়ুন, প্রতিদিন মাত্র ৮ টাকা জমিয়ে ১৭ লাখ টাকা রিটার্ন দিচ্ছে এলআইসি এর এই বাম্পার প্ল্যান, সাথে ট্যাক্স ছাড় Best Tax Free Plan।

তবে বাড়তি সচেতনতার ফলে দৃষ্টিশক্তি ভালো থাকে। তাই ডায়াবিটিস থাকলে চোখ ভাল রাখতে বাড়তি সচেতনতা নেওয়া প্রয়োজন এবং নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া, মাসে একবার চোখ দেখানো প্রয়োজনীয়।

আপনারও কি এরকম কোনো স্বভাব রয়েছে (Causes of Blindness)। থাকলে আগে থেকে সাবধান হন। তাহলেই দৃষ্টিশক্তি নিয়ে আর কোনো সমস্যা থাকবে না। এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট পেতে হলে অবশ্যই ফলো করতে ভুলবেন না এই ওয়েবসাইটটি।