dowry merits

Dowry merits in text book : কুৎসিত চেহারার মেয়েদের আকর্ষণীয় যৌতুক দিয়ে বিয়ে, পাঠ্যপুস্তকে লেখায় নিন্দায় সরব সকলে। জানুন বিস্তারিত।

পুঁথিগত শিক্ষার মাধ্যমে পড়ুয়ারা (Dowry merits in text book) পারিবারিক শিক্ষার বাইরে গিয়েও শেখেন অনেক কিছু। কিন্তু বইয়েই যদি অপরাধমূলক কাজের সুবিধার সম্পর্কে লেখা থাকে তবে কি শিখবেন শিক্ষার্থীরা? সোশ্যাল মিডিয়ায় এ সম্পর্কিত একটি ছবি পোস্ট হওয়ার পর নিন্দায় সরব হয়েছেন বহু নেটাগরিক।

আরও পড়ুন, রাজ্য পুলিশে বড় নিয়োগ। শূন্য পদ ৪৫০০। আজই আবেদন করুন।

কি লেখা আছে বইটিতে? যেখানে পণের সুবিধার সম্পর্কে বলা রয়েছে?

যৌতুক প্রথার কিছু গুনাবলী (Dowry merits in text book) এবং সুবিধা রয়েছে, প্রথমত, নতুন সংসার প্রতিষ্ঠায় সহায়ক। খাট, গদি, টিভি, পাখা, ফ্রিজ, বাসনপত্র, জামাকাপড়, এমনকি যানবাহনের মতো জিনিসপত্র ভারতের অনেক জায়গায় যৌতুক হিসেবে পাওয়া যায়। দ্বিতীয়ত, পিতা-মাতার সম্পত্তি যৌতুক হিসেবে কন্যা পেয়ে থাকেন।

পরোক্ষ সুবিধা সম্পর্কেও বলা হয়েছে, (Dowry merits in text book) মেয়েদের মধ্যে শিক্ষার প্রসার। যৌতুকের কারণে অনেক অভিভাবক তাদের মেয়েদের লেখাপড়া করানো শুরু করেছেন। মেয়েরা যখন শিক্ষিত হবে বা চাকুরি করবে তখন যৌতুকের দাবি কমবে।

ট্যুইটারে ভাইরাল হওয়া এই ছবি শেয়ার করে শিবসেনা নেতা এবং রাজ্যসভার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী লিখেছেন, ‘আমি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে সরিয়ে দেওয়ার জন্য অনুরোধ করছি (Dowry merits in text book)। যৌতুকের সুবিধা সম্বন্ধে বিস্তারিত একটি পাঠ্যপুস্তক কি সত্যই আমাদের পাঠ্যসূচিতে থাকতে পারে? এটা দেশ ও সংবিধানের জন্য লজ্জার বিষয়।

আরও পড়ুন, মধ্যবিত্তের পকেট বাঁচাতে জিও নিয়ে এলো, 200 টাকার কমে আকর্ষনীয় বাম্পার রিচার্জ প্লান, এবার খেলা হবে Best Recharge।

বইয়ে নারীদের আবেগের প্রতিফলন ঘটিয়েও কথা বলা হয়েছে। কুৎসিত চেহারার মেয়েদের আকর্ষণীয় যৌতুক দিয়ে বিয়ে করানোর কথা লেখা আছে (Dowry merits in text book)। বর্তমান সমাজের একজন পড়ুয়া এমন বই পড়লে কি কোনও ভালো শিক্ষা গ্রহণ করতে পারবে? আপনার কি মনে হয়? এই সম্পর্কিত খবরের নতুন আপডেট পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।

written by manika basak