post office new rules

Post office New Rules : এবার থেকে পোস্ট অফিস থেকে টাকা তুললে দিতে হবে চার্জ। এসে গেলো নতুন নিয়ম, জানুন বিস্তারিত।

পোস্ট অফিসের স্কিমে ঘটছে নতুন বদল (Post office New Rules). ১ এপ্রিল থেকে প্রযোজ্য হবে এই নিয়ম। পোস্ট অফিসের মাসিক ইনভেস্টমেন্ট স্কিম এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে বিনিয়োগ করতে গেলে বিনিয়োগকারীর থাকতে হবে একটি সেভিংস অ্যাকাউন্ট বা ব্যাংক অ্যাকাউন্ট। তবে পোস্ট অফিসের কোন কোন স্কিমের ক্ষেত্রে প্রযোজ্য থাকবে এই নতুন নিয়ম এক নজরে তা দেখা নেওয়া যাক।

আএও পড়ুন, ঋণে জর্জরিত প্রতিবেশী দেশ! মুদ্রাস্ফীতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া দামে মুশকিলে পড়েছেন দেশবাসী।

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে লেনদেনের ক্ষেত্রে বিশেষ সুবিধা ছিল। বর্তমানে গ্রাহকেরা কেবল মাত্র (Post office New Rules) তিন বারই বিনামূল্যে লেনদেন করার সুবিধা পাবেন। এক্ষেত্রে মিনি স্টেটমেন্ট, টাকা জমা বা তুলতে হলে থাকবে সুযোগ-সুবিধা। তবে নিদিষ্ট লেনদেনের সুবিধার পরে প্রত্যেক লেনদেনের ওপর দিতে হবে চার্জ।

প্রসঙ্গত, এপ্রিল মাস থেকে যে (Post office New Rules) নতুন নিয়ম চালু করা হবে তাতে আমানতকারী বা গ্রাহকেরা মান্থলি ইনভেস্টমেন্ট স্কিম (MIS), সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিম(SCSS) এবং টাইম ডিপোজিট(TD)-এর সুদের টাকা নগদে পাবেন না। তা সরাসরি সেভিংস অ্যাকাউন্টে পাঠানো হবে। মাসিক, ত্রৈমাসিক, বার্ষিক সুদের টাকার ক্ষেত্রেও একই নিয়ম রাখা হয়েছে।

আরও পড়ুন, বড় খবর, মাধ্যমিকের ফল নিয়ে বড় ঘোষণা।

পোস্ট অফিসের নতুন নিয়ম অনুযায়ী গ্রাহক মাসে নগদ ১০,০০০ টাকা জমা করতে চান, তবে (Post office New Rules) কোনও চার্জ দিতে হবে না। যদি নগদের পরিমাণ এই অঙ্কের টাকার বেশি হয়ে যায়, পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট ডিপোজিটের ওপর দিতে হবে চার্জ। চার্জের পরিমাণ নূন্যতম ২৫ টাকা।

এছাড়া, কারেন্ট কিংবা সেভিংস অ্যাকাউন্টে মাসে ২৫,০০০ টাকা তুলতে গেলে দিতে হবে না কোনও চার্জ। টাকার অঙ্কের পরিমাণ এর বেশি হয়ে গেলে দিতে হবে চার্জ (Post office New Rules)। এক্ষেত্রে মোট টাকা তোলার পরিমানের ওপরে ০.৫% বা নূন্যতম চার্জ থাকবে ২৫ টাকা।

বহু গ্রাহক ব্যাঙ্কের তুলনায় পোস্ট (Post office New Rules) অফিসে টাকা ডিপোজিট করতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে থাকেন। কারণ এখানে সরকারি সুরক্ষার পাশাপাশি ডিপোজিটের ক্ষেত্রে সুদের পরিমাণও বেশি।

ব্যাঙ্কিং কিংবা পোস্ট অফিসের স্কিম সংক্রান্ত অন্যান্য খবর পেতে এই ওয়েবসাইটে চোখ রাখুন।