Russia Ukraine war

Russia-Ukraine war : এবার বন্ধের মুখে গুগল ও ইউটিউবের মনিটাইজেশন ফিচার্স। ব্যাপক সসস্যায় পড়ছেন রাশিয়ার জনসাধারন।

গত কয়েক সপ্তাহ চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ (Russia-Ukraine war)। এখনও খেপিয়ে খেপিয়ে চলছে দু দেশের মধ্যে লড়াই। মাঝে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সাময়িক যুদ্ধ-বিরতি ঘোষণা করেছিল। দুটি দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতির জেরে আদতে মুশকিলে পড়েছেন দু-দেশের সাধারণ মানুষ। এরই মধ্যে এবার সমস্ত রকম সাবস্ক্রিপশন সহ অর্থপ্রদান ভিত্তিক পরিষেবা বন্ধ করার নির্দেশ দিল গুগল এবং ইউটিউব।

আরও পড়ুন, পরীক্ষা শেষের আনন্দে ডিজের তালে উদ্দাম নাচ মাধ্যমিক পরীক্ষার্থীদের। সমালোচনায় নেটিজনেরা।

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেশন অন্তর্গত (Russia-Ukraine war) গুগল প্লে স্টোর ও ইউটিউব রাশিয়ায় এদের পেমেন্টভিত্তিক সব পরিষেবা বন্ধ করছে। জনপ্রিয় সংবাদ মাধ্যম থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এর আগে রাশিয়ায় গুগল এবং ইউটিউব অনলাইন বিজ্ঞাপন বিক্রি করা বন্ধ করে দেয়।

প্রসঙ্গত, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে পশ্চিমী দেশগুলির নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার ব্যাঙ্কিং খাতেও সমস্যার সৃষ্টি হয়েছে (Russia-Ukraine war)। টুইটার এবং স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষও আগে অবশ্য এই দেশে বিজ্ঞাপন পরিষেবা স্থগিত রাখার কথা ঘোষণা করেছিলেন।

গত বৃহস্পতিবার ইউটিউব কর্তৃপক্ষ একটি বিবৃতিতে (Russia-Ukraine war) জানিয়েছেন, রাশিয়ায় ইউটিউব সমস্ত রকম মনিটাইজেশন ফিচার্স স্থগিত রাখছে, যেটির মধ্যে রয়েছে ইউটিউব প্রিমিয়াম, সুপার চ্যাট, চ্যানেল মেম্বারশিপ এবং মার্চেন্ডাইজের মোট ফিচার্স।

আরও পড়ুন, কবে থেকে শুরু হবে শিশুদের টিকাকরণ ?

তবে গুগল প্লে স্টোরের যে অ্যাপগুলি বিনামূল্যে পাওয়া যায় সেগুলি রাশিয়ায় এখনও পর্যন্ত বন্ধ করা হয়নি। যদিও এই বিষয়ে রাশিয়ার তরফ থেকে কিছু জানা যায়নি। আশাকরি আমাদের এই প্রতিবেদনটা আপনাদের ভালো লেগে থাকবে এবং এই সম্পর্কিত আরও নতুন নতুন খবর জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।