ultra violet c in train

অতিমারী আবহে, সংক্রমন রোধে, ট্রেনের (Indian Railways) মধ্যে আসতে চলেছে নয়া প্রযুক্তি। যার নাম Ultraviolet C প্রযুক্তি। এটি একটি রবোট মারফত সিস্টেম। ট্রেনে যাত্রীরা প্রবেশ করা মাত্রই সেই রোবট তাদের শরীরে থাকা দূষিত ভাইরাস কে প্রটেকশন দেবে। আর এর মাধ্যমেই অনেকটাই রোধ করা যাবে করোনা ভাইরাসকে এমনটাই বলছে রেল কর্তৃপক্ষ।

আপাতত এই প্রযুক্তি চালু হয়েছে শতাব্দী এক্সপ্রেসে (Indian Railways)। খুব তাড়াতাড়ি চালু হবে এই সিস্টেম সমস্ত রেল ডিভিশনে এমনটাই শোনা যাচ্ছে। আইসিএমআর (ICMR) ইতিমধ্যেই নয়া প্রযুক্তিকে স্বীকৃত দিয়েছে। এর ফলে  প্রায় ৯৯.৯৯ শতাংশ সংক্রমন আটকানো যাবো।

সংবাদ সূত্রে জানা গেছে, রিমোট দ্বারা নিয়ন্ত্রিত রোবটের মাধ্যমে আল্ট্রা-ভায়োলেট সি UVC প্রযুক্তির ব্যবহার করা হয়। ট্রেনের কামরায় যাত্রী প্রবেশ করা মাত্র আল্ট্রা ভায়োলেট সি ক্যাটেগরির রশ্মি বিকিরণের মাধ্যমে ভাইরাস দূর করে রোবটটি। রেলের আধিকারিকদের মতে, গবেষণাগারে দীর্ঘদিন পরীক্ষা চালানোর পর এই প্রযুক্তি আনা হয়। দেখা গিয়েছে, এর ফলে শতকরা ৯৯ শতাংশ জীবাণুই মারা যায়। মানবদেহে এর প্রযোগ ক্ষতিকারক নয় বলেই জানাচ্ছেন তারা। Indian Railways

পশ্চিমবঙ্গের বুকে এত সুন্দর ফুলের মার্কেট আগে কখনো দেখেননি

ইতিমধ্যেই এই একই প্রযুক্তি এর আগে ব্যবহার করেছে এয়ার ইন্ডিয়াও। আর বিভিন্ন হাসপাতালেও চালু হয়েছে এই ব্যবস্থা। আর এবার সর্বপ্রথম ভারতীয় রেলে এই প্রযুক্তি ব্যাবহার হতে চলেছে। এই বিষয়ে আপনার কি মতামত কমেন্ট করে জানাতে পারেন।