rasgulla

Bengali Sweets – রসগোল্লাতে এ কি পাওয়া গেলো দেখুন।

বাঙালিদের সম্মন্ধে বলতে গেলেই খাদ্যরসিক শব্দটি এসে যায় (Bengali Sweets)। খাওয়ার ব্যপারে অবশ্য বাঙালিদের জুড়ি মেলা ভার। বাঙালিদের বারো মাসে তেরো পার্বণ। আর এই পার্বণে বাঙালিরা যে খাবার টার কথা ভুল করেও ভোলেনা টা হলো মিষ্টির রাজা রসগোল্লা। তবে বাঙালি ছাড়াও অনেক অবাঙালি এই মিষ্টি প্রেমী। দেশে বিদেশে বিখ্যাত কলকাতার রসগোল্লার না।

মিষ্টির কথা বললেই সবার প্রথমে যার নাম মাথায় আসে সেটা হলো রসগোল্লা। বাঙালির জীবনে এই মিষ্টির বিকল্প নেই। এই রসগোল্লা শুধু যে মিষ্টি টা নয় বাঙালিদের মনের সাথে অঙ্গাঙ্গীন ভাবে জড়িয়ে তাই তো সকল ধরনের অনুষ্ঠানে রসগোল্লা থাকা আবশ্যক (Bengali Sweets)। কারোর বাড়ি ঘুড়তে গেলে, কোনো অনুষ্ঠানে, বিজয়া যেকোনো রকম অনুষ্ঠানে রসগোল্লা থাকতেই হবে। তবে শুধু কি অনুষ্ঠান?  উপহারেও মিষ্টি দেওয়া হয়ে থাকে। আবার অনেকে বাড়িতেও এনে রাখেন এবং ঘরে এসেই মুখে দেন।

একবার এই রসগোল্লা নিয়ে দড়ি টানাটানি হয় যেখানে একদিকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার দাবি করে এটি তাদের আবিষ্কৃত আর অন্য দিকে ওড়িশা দাবি করে এটি তাদের আবিষ্কার (Bengali Sweets)। তবে এটি খেতে ভালো লাগলেও আপনারা জানেন কি এই মিষ্টির ইংরেজী নাম? খাদ্য রসিক বাঙালির বেশিরভাগই ব্যর্থ হয়েছেন এই প্রশ্নের উত্তর দিতে। ৯৯% মানুষ এই প্রশ্নের উত্তর দিতে হোচট খেয়েছে। তবে জেনে নিন কি এই ইংরেজী নাম?

আরও পড়ুন – সবচেয়ে সস্তায়, জিভে জল আনা সুস্বাদু বাঙালি খাবারের ঠিকানা কলকাতা শহরের এই রেস্তোরাঁগুলো

খাদ্যরসিক বাঙালির অত্যন্ত প্রিয় রসগোল্লাকে ইংরেজীতে সিরাপ ফিল্ড রোল (Syrup Filled Roll) বলা হয় (Bengali Sweets)। তবে রসগোল্লাকে গুগলে Rasgulla-ই বলা হয়েছে। রসগোল্লার সঠিক নাম হলো সিরাপ ফিল্ড রোল। যা অধিকাংশ বাঙালির কাছে আজও অজানা হয়ে আছে।