halth care

Health Benefits: রোজ সামান্য পরিমাণে তেঁতুল খেলেই বুঝতে পারবেন শরীরের কি কি উপকার হচ্ছে।

তেঁতুলের রয়েছে অনেক উপকারিতা (Health Benefits)। রোজ সামান্য পরিমাণে তেঁতুল খেলেই বুঝতে পারবেন শরীরের কি কি উপকার হচ্ছে।  আমাদের দেশে তেঁতুল চেনে না এমন লোকের সংখ্যা খুবই কম। তেঁতুলের নাম শুনলেই আমাদের জিভে জল চলে আসে। আমরা আমাদের রোজকার খাদ্যাভ্যাসে প্রায়ই তেঁতুলের তৈরি খাবার খেয়ে থাকি। কিন্তু এই তেঁতুলের উপকার সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানি না। আসুন আজকের এই প্রতিবেদনে তেঁতুলের উপকার সম্পর্কে জেনে  নেওয়া যাক।

1) তেঁতুলের একাধিক গুনের কথা মাথায় রেখে আয়ুর্বেদ শাস্ত্রে এই ফলটিকে আলাদা করে গুরুত্ব দেওয়া হয়েছে (Health Benefits)। তেঁতুলের সবচেয়ে বড় গুন হল এটি ওজন কমাতে ব্যাপক ভাবে সাহায্য করে। যাঁদের ওবেসিটির সমস্যা রয়েছে, তাঁরা নিয়মিত তেঁতুল খেলে উপকার পেতে পারেন।

২) ডায়াবিটিসের রোগীদের জন্য তেঁতুল খুবই উপকারি (Health Benefits)। ডায়াবিটিসের রোগীরা যদি রোজ একটু করে তেঁতুল খান তাহলে তাদের রক্তে শর্করার মাত্রা কমে যায়। তেঁতুলের কারণে শরীরে কার্বোহাইড্রেট কম মেশে। এক কথায় এটা ডায়াবিটিসের রোগীদের জন্য অমৃত।

আরও পড়ুন- ঋতু পরিবর্তনের সময় শিশুদের সুরক্ষিত রাখবেন কিভাবে?

 ৩) আপনি যদি রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন তাহলে আপনার জন্য তেঁতুল এক বিকল্প মেডিসিন হতে পারে (Health Benefits)। এটি ব্লাড প্রেশার নিয়ন্ত্রন করতে সাহায্য করে। এর আয়রন এবং ভিটামিন B1 রক্তচাপ কমাতে সাহায্য করবে। এতে হৃদরোগের আশঙ্কাও ব্যাপক ভাবে কমে যায়।

4) তেঁতুলের আর একটা বড় গুন হল এটি হজমের সমস্যা কমাতে দারুণ কাজে লাগে। যাঁরা প্রতিনিয়ত কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাঁরা রোজ অল্প মাত্রায় তেঁতুল খেলে এই সমস্যা অনেকটাই কমে যায় (Health Benefits)।

সুতরাং রোজ অল্প মাত্রায় তেঁতুল খান আর এই সব রোগের থেকে নিরাময় পান এবং এই রকম  আরও নতুন নতুন সচেতনতা মূলক খবর জানতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে।