how to concentrate n study

Study Attentively – পড়াশোনায় মনোযোগ বাড়ানোর সহজ উপায়

পড়াশোনায় মনোযোগী হতে চাইছেন কিন্তু পারছেন না? পড়াশোনায় মনোযোগী (Study Attentively) হওয়ার বিজ্ঞান্সম্মত কিছু সহজ পন্থা জেনে নিন।

EDUCATION TIPS : পড়াশোনায় মনোযোগী (Study Attentively) হওয়ার কিছু সহজ পন্থা, লেখাপড়া করে যে গাড়ি ঘোড়া চড়ে সে’- এই কথা তো আমরা প্রায় সবাই সেই ছোটবেলা থেকে মা বাবার মুখ থেকে আবার স্কুলের শিক্ষক শিক্ষিকাদের থেকে শুনেছি। এবার জেনে নেওয়া যাক সেই উপায়গুলি-

লক্ষ্য স্থির করা:
জীবনের যেকোনো কাজের ক্ষেত্রেই আমাদের প্রধান চিন্তা হওয়া উচিত আমরা ঠিক কোন উদ্যেশ্যে এগোচ্ছি। আর সেই লক্ষ্যের দিকে তাকিয়ে সেভাবেই নিজেকে চালনা করা উচিত । লক্ষ্যভ্রষ্ট ব্যক্তি কখনোই পড়াশোনায় মন বসাতে পারেনা।

রুটিন করে পড়ার অভ্যেস:
নির্দিষ্ট সময় সূর্য ওঠে, আবার অস্ত যায় যার ফলে সমতা বজায় থাকে। সেই কারণেই পড়াশোনার ক্ষেত্রে (Study Attentively) একটি নির্দিষ্ট রুটিন মেনে চললে সেক্ষেত্রে সফলতা পাওয়া যায়। তবে রুটিন তৈরির ক্ষেত্রে অবশ্যই নিজের পছন্দমত ঠিক করতে হবে মাঝে মাঝে খানিকটা বিরতিও রাখতে হবে।

টার্গেট বা কোনো মিশন নিয়ে পড়া:
পড়াশোনার ক্ষেত্রে একঘেয়েমি ভাবে না পড়াশোনা করে একটি করে মিশন ফিক্সড করা জরুরি।

ব্যায়াম বা খেলাধূলা করা:
শারীরিক ভাবে সুস্থ সবল থাকাও পড়াশোনাতে আগ্রহ বাড়ায় আর বিকেলের সময়টাতে তাই পড়াশোনার পরিবর্তে খেলাধুলা করাই শ্রেয়।

পর্যাপ্ত ঘুম:
একজন মানুষের দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুমের প্রয়োজন। শরীরে পর্যাপ্ত ঘুমের ভীষণ প্রয়োজন। আর তা নাহলে সারাদিন পড়াশোনা করতে গেলেই বিরক্তি ভাব গ্রাস করবে ফলে পড়াশোনায় ব্যাঘাত ঘটবে।

যখন মনোযোগ বসে তখন পড়া:
আপনি আপনার মতো করে সময়টা নির্ধারিত করবেন কোন সময়ে গভীর রাতে নাকি ভোরের শান্ত পরিবেশে আপনার পড়তে ভালো লাগছে। Study Attentively আর্টিকেলটি কেমন লেগেছে নিচে কমেন্ট করে জানাতে পারেন। আর নিত্যনতুন প্রয়োজনীয় খবর পেতে এই লিঙ্কে প্রেস করে সুখবর বাংলার সঙ্গে থাকুন