Samudra Sathi Scheme

রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য সমুদ্র সাথী স্কিম (Samudra Sathi Scheme). যে প্রকল্পটি বর্তমান পরিস্থিতিতে না উল্লেখ করলেই নয়। ঘূর্ণিঝড় ডানার কারণে শঙ্কিত রাজ্যবাসী। সমুদ্র থেকে স্থলভাগের দিকে ধেয়ে এসেছে দানব ডানা। এরই মাঝে রাজ্য সরকারের একটি প্রকল্প চারিদিকে আলোচনার কেন্দ্রবিন্দু। ঘূর্ণিঝড় ডানার কারণে স্তব্ধ হয়েছে গোটা রাজ্য। তুমুল ঝড়, বৃষ্টি সহকারে ডানার তাণ্ডব চলবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

ঘূর্ণিঝড় পরিস্থিতিতে বিশেষ সমস্যায় মৎস্যজীবীরা এবং উপকূলবর্তী অঞ্চলে বসবাস করা মানুষজন। ঘূর্ণিঝড়ের আগে নিরাপদ দূরত্বে সরে গিয়েছেন তাঁরা। সমুদ্রে যাওয়া একেবারেই বন্ধ মৎস্যজীবীদের। ‌তবে ঘূর্ণিঝড়ের পরিস্থিতিতে তাঁদের জীবন এবং জীবিকার উপর প্রভাব ফেলে। আর তাই চলতি বছর থেকে রাজ্য সরকার একটি নতুন প্রকল্পের সূচনা করেছেন। আর এই প্রকল্পের নাম আগেই বলা হয়েছে সমুদ্র সাথী স্কিম।

WB Government Samudra Sathi Scheme

চলতি বছরের ১ এপ্রিল থেকে চালু হয়েছে এই সমুদ্র সাথী প্রকল্প (Samudra Sathi Scheme). প্রধানত, রাজ্যের মৎস্য দফতর থেকে যে তথ্য পাওয়া গিয়েছে, সেখান থেকে দেখা যাচ্ছে, প্রথম বছরেই রাজ্য সরকারের সমুদ্রসাথী প্রকল্পে মোট আবেদন জমা পড়েছে প্রায় 56 হাজার 187টি। প্রধানত এই রাজ্যের চার জেলার মৎস্যজীবী এই প্রকল্পের জন্য আবেদন জানান। এই চারটি জেলা হলো উত্তর ২৪ পরগনা, দক্ষিণ 24 পরগনা, পূর্ব মেদিনীপুর এবং হাওড়া।

রাজ্যবাসী জেনে নিন, রাজ্যের তরফে এই প্রকল্প চালু করা হয়েছে অনেক আগে। অর্থাৎ ঘূর্ণিঝড় আসার আগেই। প্রধানত, ১৫ এপ্রিল থেকে ১৪ জুন পর্যন্ত রাজ্যে মাছ ধরতে যাওয়ার জন্য সকল মৎস্যজীবীদের উপর নিষেধাজ্ঞা থাকে। ফলে এই সময় মৎস্যজীবীদের কর্মসংস্থান নিয়ে সংকটের মুখোমুখি হতে হয়। আর এই কথা মাথায় রেখেই রাজ্য সরকার ঘোষণা করে সমুদ্রসাথী নামক এই নতুন প্রকল্পটির। এই প্রকল্প অনুসারে, যে সময়টা মৎস্যজীবীরা সমুদ্রে মাছ ধরতে যেতে পারবেন না, সেই সময় তাঁদের রাজ্য সরকারের তরফে একটি ভাতা দেওয়া হবে।

কেন্দ্রের উপহার! সবার অ্যাকাউন্টে 12,000/- টাকা পাঠাচ্ছে সরকার! কিভাবে আবেদন? জেনে নিন

আর এই প্রকল্পের আওতায় এই দুমাস, প্রতি মাসে মৎস্যজীবীরা পেয়ে যাবেন 5000 টাকা। চলতি বছরের ১ এপ্রিল থেকে চালু হয়েছে এই প্রকল্পটি। মৎস্য দফতর থেকে যে তথ্য পাওয়া গিয়েছে, সেখান থেকে জানা যায়, প্রথম বছরেই সমুদ্রসাথী প্রকল্পে রাজ্য সরকারের কাছে আবেদন জমা পড়েছে মোট ৫৬ হাজার ১৮৭ টি। এই প্রকল্প সম্পর্কে পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, প্রধানত উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগণা, এবং পূর্ব মেদিনীপুরের মৎস্যজীবীদের এই সময়ে সময়ে মাছ ধরতে না যাওয়ার কারণে সমস্যার মধ্যে পড়তে হয়। তাই সংশ্লিষ্ট তিনটি জেলার মৎস্যজীবীদের দুমাসের জন্য এক বিশেষ ভাতা দেওয়া হবে সরকারের তরফে।

Samudra Sathi Scheme Eligibility

সমুদ্র সাথী প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কী আবেদন যোগ্যতা লাগবে? ১) এই প্রকল্পের জন্য যারা আবেদন জমা করবেন, তাঁদের বয়স হতে হবে ২১ বছরের অধিক। ২) একটি পরিবার থেকে উক্ত দরখাস্তকারী, অভিভাবক, স্বামী বা স্ত্রী এবং নির্ভরশীল সন্তান-সন্ততিদের মধ্যে থেকে কোন একজন এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বিবেচিত হবেন। ৩) এই প্রকল্পের আবেদনকারী মৎস্যজীবীদের মূলত তিনটি জেলা যথা- পূর্ব মেদিনীপুর , উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ 24 পরগনার স্থায়ী বাসিন্দা হতে হবে। ৪) প্রকল্পের আবেদনকারী মৎস্যজীবীর অবশ্যই থাকতে হবে মৎস্যজীবী রেজিস্ট্রেশন কার্ড এবং সেই কার্ডে তাঁর উল্লেখ থাকতে হবে তাঁর পেশা সম্পর্কে।

ভাইফোঁটার আগে নতুন প্রকল্প! ভাই-বোনেরা পাবেন 1500/- টাকা প্রতি মাসে! রাজ্য সরকারের ঘোষণা ঘিরে হইচই

Samudra Sathi Scheme Application

সমুদ্র সাথী প্রকল্পের জন্য আবেদন জমা করবেন কিভাবে?

  1. প্রথমে আপনাকে সমুদ্র সাথী প্রকল্পের যে অফিসিয়াল ওয়েবসাইট সেখানে ভিজিট করতে হবে।
  2. এই ওয়েবসাইটের হোমপেজে আপনাকে ক্লিক করতে হবে Apply Here বিকল্পে।
  3. যখন আপনি আবেদনের বিকল্পে ক্লিক করবেন, তখন আপনাকে পশ্চিমবঙ্গ সমুদ্র সাথী স্কিম 2024-এর আবেদন পত্রটি ফিল আপ করতে বলা হবে।
  4. এবার আবেদনপত্রে প্রয়োজনীয় বিবরণ দিয়ে পূরণ করুন।
  5. ফর্ম পূরণ শেষ হওয়ার পরে জমা করুন সমস্ত প্রয়োজনীয় নথি।
  6. তারপর উক্ত ফর্ম সাবমিট করে তার একটি কপি নিজের কাছে রেখে দিন।