DA Hike News

দীপাবলীর মরশুমে রাজ্য সরকারি কর্মীদের জন্য দারুন সুখবর। অনেকদিন ধরেই তারা অপেক্ষায় ছিলেন কবে রাজ্য সরকার ডিএ বৃদ্ধির (DA Hike) ঘোষণা করে। কিছুদিন আগেই কেন্দ্র সরকারি কর্মীদের মুখে হাসি ফুটিয়ে একলাফে তিন শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে। বর্তমানে কেন্দ্রের সকল সরকারি কর্মীরা ৫৩ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। তবে এবার কেন্দ্রের পথেই হাঁটছে রাজ্য সরকার। ‌সরকারি কর্মীদের ডিএ বাড়বে খুব শীঘ্রই। জানা যাচ্ছে, রাজ্য সরকার কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করবে। কেন্দ্রের পথে হেঁটে ডিএ বাড়বে রাজ্য সরকারি (State Government) কর্মীদের। আর এই ঘোষণা শোনার পর মুখে হাসি ফুটেছে সকল রাজ্য সরকারি কর্মীর। ‌নিঃসন্দেহে, রাজ্য সরকারের এই পদক্ষেপ সবার জন্য একটি দারুণ খুশির খবর। তবে এবার নতুন ডিএ আপডেট জেনে নিন।

State Government DA Hike 2024

এতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। চলতি বছরের ডিএ সংশোধনীর পর সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার পৌঁছোয় ৫০ শতাংশতে। তবে কেন্দ্রের সরকারি কর্মীরা এই অপেক্ষায় ছিলেন যে, পুনরায় মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) করবে সরকার। আর এই অপেক্ষা কাটলো চলতি বছরের অক্টোবর মাসে। কেন্দ্রীয় সরকার একলাফে তিন শতাংশ হারে ডিএ বৃদ্ধি করেছে। মোদি সরকারের এই ঘোষণার পর বর্তমানে ৫৩ শতাংশ হারে ডিএ মিলছে।

শুধুমাত্র মহার্ঘ ভাতা বৃদ্ধি নয়, ডিএ বাড়ানোর ঘোষণার পাশাপাশি কেন্দ্র এও জানায়, গত ১ জুলাই থেকে এই নয়া ডিএ হার কার্যকর করা হবে। এর পাশাপাশি, গত জুলাই মাস থেকে বকেয়া ৩ মাসের মহার্ঘ ভাতাও মিটিয়ে দেওয়া হবে বলে জানায় সরকার। অতএব কেন্দ্রের সরকারি কর্মীরা অক্টোবর মাসের বেতনের সঙ্গে নয়া হারে ডিএ এবং তিন মাসের বকেয়া ডিএ পাবেন বলেই জানিয়েছে কেন্দ্রীয় সরকার।‌

কেন্দ্রের ঘোষণার পর অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন রাজ্য সরকারি কর্মীরা। কারণ সকলে ভেবেছিলেন এবার হয়তো রাজ্য সরকার ডিএ বৃদ্ধির ঘোষণা করবে। তবে সরকারি তরফে কিছু জানানো না হতে মুষড়ে পড়েছিলেন সরকারি কর্মীরা। তবে এখন খবর, রাজ্য সরকারও মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে চলেছে। খুব শীঘ্রই ডিএ এবার রাজ্য সরকারি কর্মীদের। জানা যাচ্ছে, কেন্দ্রের পথে হেঁটেই ডিএ সংশোধনীর সিদ্ধান্তের পথে রাজ্য সরকার। ‌

WB DA Update 2024: রাজ্যের ডিএ মামলায় ঘুরে গেল মোড়! সামনে এল বড়সড় আপডেট! চাপে পড়ল সরকার?

State Government DA Hike New Update

সম্প্রতি একটি নতুন রিপোর্ট সামনে এসেছে। যে রিপোর্ট থেকে জানা যাচ্ছে, দীপাবলির আবহেই রাজ্য সরকারি কর্মীরা বড় সুখবর পেতে চলেছেন। খুব শীঘ্রই মহার্ঘভাতা বৃদ্ধি করবে উত্তরপ্রদেশ সরকার। মহার্ঘ ভাতা (DA) বাড়ানোর বিষয়ে নয়া ঘোষণা করতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আর সরকারের এই সিদ্ধান্তের ফলে সেই রাজ্যের অগুনতি সরকারি কর্মীর মুখে হাসি।

Central Government: 3% ডিএ-র পর আবার সুখবর দেবে কেন্দ্রীয় সরকার! দীপাবলির আগে বাম্পার ঘোষণা! উপকৃত হবেন লাখ লাখ জনতা

সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারের মতো উত্তরপ্রদেশ সরকার ৩% হারে ডিএ বৃদ্ধি করতে পারে। আর ১ জুলাই থেকে এই নয়া হারে মহার্ঘ ভাতা কার্যকর হবে বলে জানা যাচ্ছে। সেক্ষেত্রে রাজ্য সরকারি কর্মীরা জুলাই মাস থেকে অক্টোবর মাসের বকেয়া ডিএ পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে উত্তরপ্রদেশ রাজ্যের আর এবার যদি পুনরায় ৩% হারে মহার্ঘ ভাতা বাড়ানো হয় তাহলে মহার্ঘ ভাতা দাঁড়াবে ৫৩%। অর্থাৎ এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মতোই রাজ্য সরকারি কর্মীরা মহার্ঘ ভাতা পাবেন।