Electric Bill Hasir Alo Scheme

উৎসবের মরশুমে বিদ্যুত খরচ বেশি হয়। প্রত্যেক মাসে প্রচুর বিদ্যুতের বিল (Electric Bill) আসে। আর তাই নিয়ে চিন্তায় থাকেন আমজনতা। তবে শুধুই উৎসবের মরশুম নয়, সারা বছর ধরেই এই ইলেকট্রিসিটি বিল নিয়ে চিন্তা রয়েই যায়। প্রত্যেক মাসের বিদ্যুতের বিল দেখে চক্ষু কপালে ওঠে। তাই অনেক মধ্যবিত্ত পরিবারে বুঝেসুুঝে বিদ্যুৎ খরচ করা হয়। তবে সম্প্রতি যা জানা যাচ্ছে, রাজ্য সরকারের তরফে নতুন একটি ঘোষণা করা হলো। পশ্চিমবঙ্গ সরকার এবার বিদ্যুতের বিলে বিরাট ছাড় দিচ্ছে।

আর উৎসবের মরশুমে ফ্রি বিদ্যুত পাবেন। এখন নিশ্চয়ই আপনারা খুব অবাক হলেন, আর এটাও ভাবছেন যে কিভাবে বিদ্যুতের বিলে ছাড় পাওয়া যাবে? আসলে হাসির আলো প্রকল্পের (Hasir Alo Scheme) দ্বারা এই সুবিধা পাওয়া যাবে। আর এই বিষয়ে জানতে আজকের এই প্রতিবেদন সম্পূর্ণ পড়ে নিতে হবে। কারণ এই প্রতিবেদনেই এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাহলে আর কি? চটপট জেনে নেওয়া যাক পশ্চিমবঙ্গ সরকার বিদ্যুতের বিলে কতটা ছাড় দিচ্ছে, কারা এই ছাড় পাবেন, বিদ্যুতের বিলে ছাড় পাওয়ার জন্য কি করতে হবে।

State government is giving concessions on Electric Bill

ভারতবর্ষে মূল্যবৃদ্ধির সমস্যা ক্রমাগত বাড়ছে। আর এই মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিতে গিয়ে কার্যত নাভিশ্বাস দশা সাধারণ মানুষের। এই মূল্যবৃদ্ধির প্রকোপ রূপে দৈনন্দিন জিনিসপত্রের দাম যেমন ক্রমশ বাড়ছে, ঠিক তেমনভাবেই বিদ্যুতের বিলের (Electric Bill) পরিমাণও বাড়ছে। ক্রমবর্ধমান দামের চাপে বর্তমানে পশ্চিমবঙ্গের অধিকাংশ মানুষই গৃহস্থালির খরচ সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছেন। দৈনন্দিনের জীবনধারণ অনেক বেশি কঠিন হচ্ছে। একথা স্বীকার করে নিচ্ছেন জনতা।

উৎসবের মরশুমে স্বাভাবিকভাবেই বিদ্যুতের খরচ বেশি হয়। তাই এখন থেকেই সাধারণ মানুষের চিন্তা, কিভাবে ঘর ও গৃহস্থলীর বিদ্যুতের খরচ সামলানো সম্ভব হবে। অতি সম্প্রতি, এই CESC এলাকার অধীনে বিদ্যুতের বিল অনেকটাই বৃদ্ধি পেয়েছে। যার কারণে সমস্ত পরিবারগুলো ব্যাপক চ্যালেঞ্জের মুখে পড়েছে৷ তাই এমন সময়, রাজ্যের সরকার অভাবী মানুষদের জন্য চালু করেছে নতুন হাসির আলো প্রকল্প।

দীপাবলির জন্য ফ্রিতে‌ চাল, গম দিচ্ছে রাজ্য সরকার! কিভাবে পাবেন? জেনে নিন আবেদন পদ্ধতি

জানা যাচ্ছে, এই প্রকল্পটির অধীনে রাজ্যে বসবাসকারী একটি নির্দিষ্ট শ্রেনীর মানুষ বিদ্যুতে ব্যাপক ছাড় পাবেন। এই প্রকল্পের মাধ্যমে বিদ্যুৎ বিলে ছাড়ের সুযোগ দেয় সরকার। এখন নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন আসছে হাসির আলো প্রকল্প সম্পর্কে। আসুন জেনে নেওয়া যাক এই প্রকল্পের দ্বারা আপনি কিভাবে সুবিধা পাবেন, কারা এই প্রকল্পের দ্বারা সুবিধা পায়, এই প্রকল্প কিভাবে বিদ্যুতের বিলে ছাড় দেবে ইত্যাদি। কারণ উৎসবের মাঝে প্রত্যেকটি পরিবারের কাছেই বিদ্যুৎ বিলে ছাড় পাওয়া নিঃসন্দেহে খুশির খবর।

রাজ্য সরকারের হাসির আলো প্রকল্প কী?

গত ২০২০ সালে পশ্চিমবঙ্গ সরকার হাসির আলো প্রকল্পটি চালু করে। মূলত রাজ্যবাসী মানুষের কথা চিন্তা করে সরকার এই প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের লক্ষ্য হলো নিম্ন আয়ের পরিবার গুলিকে বিদ্যুৎ বিলের জন্য আর্থিক সহায়তা করা। এই স্কিমের অধীনে যারা নাম লেখাবেন, অর্থাৎ যোগ্য পরিবারগুলি তিন মাসের মেয়াদে মোট 75 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পেতে পারবেন। এর মানে হল যদি কোন পরিবার যদি সেই নির্দিষ্ট সময়ের মধ্যে মাত্র 75 ইউনিট ব্যবহার করেন, তবে তাঁদের সেই পরিমাণ বিদ্যুতের খরচের জন্য কোনও বিল দিতে হবে না।

Electricity Bill 2024: বিদ্যুতের বিল কমবে হু হু করে! শুধু করতে হবে এই তিনটি কাজ! মাস গেলে পকেটে বাঁচবে টাকা

কারা হাসির আলো প্রকল্পের সুবিধা পাবেন?

পশ্চিমবঙ্গে বসবাসকারী কারা হাসির আলো প্রকল্পের সুবিধা পেতে পারেন? আসুন সেই বিষয়ে জেনে নেওয়া যাক। ‌প্রথমত, এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য উক্ত আবেদনকারীদের (BPL) রেশন কার্ড থাকতে হবে। দ্বিতীয়ত, এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদনকারীর বার্ষিক আয় হতে হবে তিন লাখ টাকার কম। আর তৃতীয়ত, আবেদনকারীর বিদ্যুৎ সংযোগ বাড়ির জন্য হতে হবে, এই বিদ্যুৎ সংযোগ দোকান বা অন্যান্য ব্যবসার জন্য নয়।

হাসির আলো প্রকল্পে কিভাবে আবেদন করবেন?

এই প্রকল্পের আবেদন করতে হলে আপনাকে প্রথমে স্থানীয় বৈদ্যুতিক অফিসে যেতে হবে। ‌স্থানীয় ইলেকট্রিক অফিসে গিয়ে আবেদনপত্র সংগ্রহ করুন। তারপর সেই আবেদনপত্র উপযুক্ত তথ্য ‌সহকারে পূরণ করে জমা দিন। ‌তারপর এর সঙ্গে যুক্ত করুন আপনার প্রয়োজনীয় নথিপত্র। এবার আপনার আবেদনপত্র সাবমিট করে দিন। তাহলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে। আর একটি কথা মাথায় রাখবেন। এই প্রকল্পে আপনি যদি আবেদন করেন তাহলে নির্দিষ্ট কোন সময় সীমা নেই। আপনি যেকোনো সময় আবেদন করতে পারবেন।