Central Government MSP

কেন্দ্রীয় সরকার (Central Government) চলতি বছর দীপাবলির উপহার দিচ্ছে। একের পর এক বাম্পার গিফট আসছে সাধারণ মানুষের জন্য। সরকারি কর্মী থেকে আমজনতা সকলেই চাইছেন সরকারের থেকে নতুন কিছু ঘোষণা শোনার জন্য। আর সরকার আমজনতার মুখে হাসিও ফোটাচ্ছে।কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারের তরফে তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছিল।

আর এবার শোনা যাচ্ছে, মহার্ঘ ভাতা বৃদ্ধির পর এবার নাকি আবার একটি নতুন ঘোষণা করতে চলেছে সরকার। আর সেই ঘোষণাটি নাকি হতে চলেছে দীপাবলির আগে। কিন্তু কোন ঘোষণা? জনতার কতটা সাহায্য হবে? সরকার কি বিষয়ে সিদ্ধান্ত নিতে চলেছে? আসুন সে বিষয়ে জেনে নেওয়া যাক বিস্তারিত।

Central Government News About MSP

মাত্র দিন কয়েক আগেই কেন্দ্রীয় সরকার (Central Government) ঘোষণা করে সরকারি কর্মীরা এবার তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। আর এই ঘোষণা শোনার পর খুশির আবহে ভেসেছেন কেন্দ্রের সরকারি কর্মীরা। চলতি বছরের শুরুর দিকে ৪ শতাংশ ডিএ বাড়িয়েছিল সরকার। আর সেই সিদ্ধান্তের পর সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছিলেন।

কিন্তু সেখানেই শেষ নয় সবাই অপেক্ষায় ছিলেন বছরের দ্বিতীয় ডিএ সংশোধনীর জন্য। আর সেখান থেকেই নয়া সুখবর, আবার বাড়লো তিন শতাংশ ডিএ। এখন কেন্দ্রের সরকারি কর্মীরা ৫৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। তবে এবার যে সুখবর আসতে চলেছে তা প্রধানত সরকারি কর্মীদের জন্য নয়। বরং এই সুখবর দেশের কিষানদের জন্য। কোন সুখবর দিতে চলেছে সরকার? জানা যাচ্ছে এবার বৃদ্ধি পাচ্ছে ছয়টি ফসলের MSP. নয়া সিদ্ধান্তের পথে মোদি সরকার।

দীপাবলির বোনাস দিচ্ছে রাজ্য সরকার! সরাসরি অ্যাকাউন্টে ঢুকছে 3000 টাকা! আপনি কিভাবে পাবেন? জেনে নিন

সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে সম্প্রতি নয়াদিল্লিতে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রিসভার বৈঠকের পর সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। কেন্দ্রীয় মন্ত্রী জানান, যে কেন্দ্রীয় সরকার 2025-26 সালের রবি মরসুমে মোট 6টি ফসলের জন্য এমএসপি (MSP) ঘোষণা করেছে। আর, তার সঙ্গেই বৃদ্ধি পেয়েছে কেন্দ্রীয় কর্মীদের তিন শতাংশ মহার্ঘ ভাতা।

কোন কোন ফসলের MSP বৃদ্ধি করা হল?

নয়া ঘোষণার পর গম, বার্লি, ছোলা, সরিষা এবং মুসুর-এর MSP বৃদ্ধি পেয়েছে বলে জানা যাচ্ছে। গমের ক্ষেত্রে 2275 টাকা থেকে বেড়ে 2425 টাকা, বার্লির ক্ষেত্রে 1850 টাকা থেকে বেড়ে 1980 টাকা, ছোলার ক্ষেত্রে 5440 টাকা থেকে বেড়ে 5650 টাকা, মুসুরের ক্ষেত্রে 6425 টাকা থেকে বেড়ে 6700 টাকা এবং সরিষার ক্ষেত্রে 5650 থেকে 5950 টাকা হয়েছে।

মোদি সরকার ডিএ বাড়াতেই কেন্দ্রের সঙ্গে রাজ্যের ডিএ পার্থক্য বাড়ল! কত টাকা কম পাচ্ছেন রাজ্যের সরকারি কর্মীরা?

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের মহার্ঘ ভাতা বৃদ্ধি প্রসঙ্গে বলা যায়, দেশে মুদ্রাস্ফীতির সঙ্গে তাল মিলিয়ে কেন্দ্রীয় সরকার কর্মীদের ডিএ বৃদ্ধি করে। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর 12 মাসের গড় হিসাবের উপর ভিত্তি করে নির্ধারিত হয় ডিএ বৃদ্ধি।‌ সাধারণত বছরে দু’ বার পর্যালোচনা করা হয় ডিএ। জানুয়ারি এবং জুলাই মাসে সরকারের পর্যালোচনা সামনে আসে।

আর সেই পরিমাণ ডিএ বৃদ্ধি ঘোষণা করা হয় মার্চ এবং সেপ্টেম্বর মাসে। সাধারণত, দীপাবলির আগে প্রতি বছর মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ঘোষণা করা হয়। আর অন্যান্য বারের মত এবারেও তার ব্যতিক্রম হল না। নিঃসন্দেহে কেন্দ্রীয় সরকারের এই দুই সিদ্ধান্তে ব্যাপকভাবে উপকৃত হবেন‌ এই দেশের জনতা। সবার মুখেই ফুটবে হাসি।