Salary Hike WB

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য দারুণ খবর। পুজোর মুখে একলাফে বেতন বাড়ল (Salary Hike) বাংলার সরকারি কর্মীদের। পুজো আসতে সকল সরকারি কর্মীরা অপেক্ষায় থাকেন রাজ্য সরকার কখন বেতন বৃদ্ধির ঘোষণা করে। কিংবা সরকারি কর্মীদের বোনাস বৃদ্ধির ঘোষণা করা হয়। তবে অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটলো। ষষ্ঠীর আগেই বেতন বাড়ল পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের।‌ নতুন একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল সরকার। বেতন বৃদ্ধির (Salary Hike) নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করল নবান্ন।

Salary Hike For Government Employees

কিছুদিন আগেই রাজ্য সরকার কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের সঙ্গে যুক্ত চুক্তিভিত্তিক সরকারি কর্মীদের পারিশ্রমিক বাড়িয়েছে (Salary Hike). শুধু তাই নয়, কর্মীদের বার্ষিক পারিশ্রমিক বৃদ্ধিও বর্ধিত করা হয়েছে। রাজ্য সরকারের তরফে চালু হওয়া এই দুই প্রকল্পের অ্যাকাউন্ট্যান্টরা পারিশ্রমিক পেতেন ১৫ হাজার টাকা।

এবার নতুন সিদ্ধান্তের পর তা বেড়ে হল ২১ হাজার টাকা। সরকারের তরফে জানানো হয়েছে, কন্যাশ্রী প্রকল্পের ডেটা ম্যানেজার ও রূপশ্রীর ডেটা এন্ট্রি অপারেটরদের পারিশ্রমিক বেড়েছে। এই সকল কর্মীদের বেতন ১১ হাজার টাকা থেকে বেড়ে ১৬ হাজার টাকা হয়েছে। সরকার জানিয়েছে, কন্যাশ্রী প্রকল্পের সঙ্গে যুক্ত ডেটা ম্যানেজারদের পারিশ্রমিক ১২ হাজার টাকা থেকে বেড়ে ১৬ হাজার টাকা হলো।

বেতন বৃদ্ধি নিয়ে বিরাট সুখবর। রিপোর্ট গেল সরকারি দপ্তরে। কত শতাংশ বেতন বাড়ছে?

সরকারের নয়া সিদ্ধান্ত বলছে, প্রথম পাঁচ বছর অ্যাকাউন্ট্যান্টদের বার্ষিক পারিশ্রমিক বৃদ্ধি হবে ৮০০ টাকা করে। আবার ৫ বছর পর পারিশ্রমিক হবে ২৬ হাজার, তাঁদের পারিশ্রমিক ১০ বছর পর হবে ৩২ হাজার এবং ১৫ বছর পর পারিশ্রমিক দাঁড়াবে ৪০ হাজার টাকা। তারপর থেকে বছরে এই সকল কর্মীদের ১২০০ টাকা করে পারিশ্রমিক বাড়বে।

অন্যদিকে,ডেটা ম্যানেজারদের বর্তমান পারিশ্রমিক হলো ১৬ হাজার। তাঁরা ৫ বছর পর থেকে পারিশ্রমিক পাবেন ২০ হাজার টাকা। ১০ বছর পর তাঁরা পারিশ্রমিক পাবেন ২৫ হাজার টাকা। এই সকল কর্মীরা ১৫ বছর পার করলে পারিশ্রমিক পাবেন ৩১ হাজার টাকা। সেই সময় প্রতিবছর কর্মীদের পারিশ্রমিক বাড়বে ১ হাজার টাকা করে।

সরকারি কর্মীদের জন্য ধামাকা উপহার। অবশেষে সুখবর দিল কেন্দ্র! দুর্দান্ত খুশি কর্মীরা

Government Employees Salary Hike Before Durga Puja 2024

তবে এবার বেতন বৃদ্ধি করা হলো বাংলা সহায়তা কেন্দ্রের কর্মীদের। শুধু তাই নয়, এই সকল কর্মীদের বার্ষিক বেতন বৃদ্ধি হবে বলে জানা যাচ্ছে। ‌জানা যাচ্ছে, ২০২৪ সালের ১ অক্টোবর থেকে পশ্চিমবঙ্গে কর্মরত বাংলা সহায়তা কেন্দ্রের ডেটা এন্ট্রি অপারেটরদের মাসিক বেতন বৃদ্ধি করে ১৬ হাজার টাকা করা হচ্ছে।

এতদিন এই সকল কর্মীদের বেতন ছিল ১৪ হাজার ৩৮০ টাকা। এর পাশাপাশি জানা যায়, ২০২৫ সালের ১ জুলাই থেকে কর্মীদের বার্ষিক বেতন ৩ শতাংশ হারে বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। সবমিলিয়ে বলাই যায় এই সিদ্ধান্তের ফলে নিঃসন্দেহে উপকৃত হবেন বহু সরকারি কর্মচারী। ‌সরকারের এই সিদ্ধান্তে অত্যন্ত খুশি হলেন তারা।