Government Rules 2024

সরকারি কর্মীদের জন্য মাঝেমধ্যেই জারি হয় নিত্য নতুন নিয়ম (Government Rules)। তা সে কেন্দ্র সরকারি কর্মীরা হোক কি রাজ্য সরকারি কর্মী। তবে পুজোর আগে সরকারি কর্মীরা অপেক্ষা করে থাকেন, বোনাস ও অন্যান্য সুযোগ-সুবিধার জন্য। এমনকি মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনাও থাকে পুজোর আগে। এমতাবস্থায়, সরকারি কর্মীদের জন্য দুর্দান্ত সুখবর দিল কেন্দ্র। পুজোর ঠিক আগে বদল হলো এই নিয়মে। সরকারি কর্মীরা এই খবর শুনে আনন্দে আত্মহারা। ‌কোন নিয়ম বদলে দিল কেন্দ্র? আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

Central Government Rules 2024

দুর্গাপুজোর আগে সকল কর্মীদের মেগা উপহার দিল কেন্দ্রীয় সরকার। অক্টোবরে বদলানো হলো এই নির্দিষ্ট নিয়ম (Government Rules). তথ্য জানার পর থেকেই দুর্দান্ত খুশি সকল সরকারি কর্মীরা। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রকাশ করা হলো নতুন নিয়ম। আর সেই নিয়ম পুজোর মুখে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর।

সূত্রের খবর, সম্প্রতি ভারতবর্ষের বেশ কয়েকটি অঞ্চল যেমন জম্মু-কাশ্মীর, লাদাখ, আন্দামান-নিকোবর ও উত্তর পূর্ব ভারতে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে সরকারি কর্মীদের লিভ ট্র্যাভেল কনসেশন বা এলটিসির মেয়াদ আরও দুই বছর বৃদ্ধি করল মোদী সরকার। সরকারি কর্মীরা চলতি বছরের ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পেতেন। যা নতুন নিয়মের ফলে আরও দুই বছর বেড়ে গেল। এখন থেকে তাঁরা আগামী ২০২৬ সালের ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সুযোগ-সুবিধা পাবেন।

বাম্পার খবর! একেবারে 18% ডিএ বাড়তে পারে রাজ্য সরকারি কর্মীদের! পুজোর আগেই মিলবে সুখবর?

Central Government Employees LTC Rule

সম্প্রতি এলটিসি নিয়ে একটি নির্দেশিকা জারি করা হয়েছে কর্মিবর্গ মন্ত্রকের তরফে। যেখানে স্পষ্ট করে গোটা বিষয়টি উল্লেখ করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে যে, সরকারি কর্মীরা জম্মু-কাশ্মীর, লাদাখ, আন্দামান-নিকোবর ও উত্তর-পূর্বের যে কোনও জায়গায় ভ্রমণ করার ক্ষেত্রে এলটিসির সুবিধা পাবেন। এক্ষেত্রে উল্লেখ্য যে, চার বছরের যে ব্লক পিরিয়ড থাকে তার মধ্যেই সংশ্লিষ্ট জায়গাগুলিকে ভ্রমণের জন্য বেছে নিলে সরকারি কর্মীরা পাবেন এলটিসির সুবিধা।

বিরাট ঘোষণা! পুজোর আগে একলাফে 6000 টাকা বেতন বাড়ল পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের

এর পাশাপাশি এও বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যারা এলটিসিতে বিমানে ভ্রমণের জন্য সুবিধা পান না, তাঁদের জন্য এই পুজোর মুখে বড় ঘোষণা মোদী সরকারের। উল্লেখ করা হয়েছে, এই চারটি জায়গায় বেড়াতে গেলে যে কোনও বিমান সংস্থার ইকোনমি ক্লাসের টিকিটের ভাড়া সংশ্লিষ্ট কর্মীদের দেওয়া হবে। নির্দেশিকায় সেটি স্পষ্টভাবে উল্লেখ করেছে কর্মিবর্গ মন্ত্রক।

প্রসঙ্গত উল্লেখ্য, যে সকল কর্মীরা এলটিসিতে বিমান ভ্রমণের সুবিধা পান, তাঁরা সদর দফতর থেকেই বিমানের টিকিট বুকিং করতে পারবেন। যাঁরা বিমানে ভ্রমণের সুবিধা পান না, তাঁদের ক্ষেত্রে কয়েকটি নির্দিষ্ট রুটের উল্লেখ করেছে কেন্দ্র। উল্লেখ করা জায়গাগুলি হল কলকাতা/গুয়াহাটি থেকেও উত্তর-পূর্বের যে কোনও জায়গা, এছাড়া, কলকাতা/চেন্নাই/বিখাশাপত্তনম থেকে পোর্ট ব্লেয়ার, এবং দিল্লি/অমৃতসর থেকে জম্মু-কাশ্মীর ও লাদাখের যে কোনও জায়গায় বুকিং করা যাবে।