DA Arrear

দীর্ঘদিন ধরেই বকেয়া ডিএ (DA Arrear) দাবিতে আন্দোলন করছেন রাজ্য সরকারি কর্মীরা। এই আন্দোলনের আঁচ ছড়িয়েছে বহুদূর। সরকারের প্রতি অসন্তুষ্ট রাজ্য সরকারি কর্মীরা ডিএ বৃদ্ধির দাবিতে ও‌ বকেয়া ডিএ-র দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছেন। কলকাতা হাইকোর্ট থেকে ডিএ মামলার জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। আর এই আবহে পুজোর আগেই বকেয়া ডিএ পাওয়ার নির্দেশ শুনতে তুমুল খুশির জোয়ার। আদালতের সিদ্ধান্তে বকেয়া ডিএ (DA Arrear) পাচ্ছেন।

DA Arrear Case Update 2024

পশ্চিমবঙ্গ সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে নতুন করে কোন ঘোষণা করেনি। এমনকি বকেয়া ডিএ -র দাবি (DA Arrear) মেটেনি বাংলার সরকারি কর্মীদের। এমতবস্থায়, কেন্দ্রীয় সরকার কর্মীদের জন্য মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করতে চলেছে। যা জানা যাচ্ছে হয়তো পুজোর আগেই ডিএ বৃদ্ধির ঘোষণা হবে। তার মাঝেই এক সরকারি কর্মীকে বকেয়া ডিএ পাইয়ে দেওয়ার স্বপক্ষে কথা বলল আদালত।

খুশির খবর! দুর্গাপুজোর বোনাস বাড়াল রাজ্য সরকার! সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে কড়কড়ে নোট

সমাজবিজ্ঞানের শিক্ষক হিসেবে ১৯৯৪ সালে পশ্চিম মেদিনীপুরের মশাগ্রাম শিবানন্দ হাই স্কুলে যোগ দিয়েছিলেন শেখরচন্দ্র ভুঁইয়া। তিনি যখন চাকরিতে যোগ দিয়েছিলেন তখন তিনি ছিলেন স্নাতক। পরবর্তীতে তিনি স্কুল পরিচালন সমিতির অনুমতি নিয়ে ২০০২ সালে ইতিহাসে এমএ পাশ করেন। ২০০৭ সাল নাগাদ উচ্চ স্তরের বেতনের জন্য তিনি আবেদন করেছিলেন। তবে বিদ্যালয় শিক্ষা পর্ষদ আবেদন সরাসরি নাকচ করে দেন।

DA Arrear Case Verdict By Court

২০০২ সালে মামলাকারী ব্যক্তি যখন স্নাতোকত্তর পাশ করেন, সেই সময় থেকে ২০১৭ সাল পর্যন্ত অর্থাৎ তাঁর অবসর পর্যন্ত উচ্চহারে বেতন পাওয়ার যোগ্য ছিলেন তিনি। পাঁচ বছর আগে অবসর নেন সরকারি কর্মী শেখরচন্দ্র ভুঁইয়া।

পুজোর আগেই বাড়ছে ৪ শতাংশ হারে ডিএ! মহার্ঘ ভাতা বৃদ্ধির সুখবর কবে পাবেন? দিনক্ষণ জেনে নিন

সম্প্রতি বকেয়া পাওয়ার দাবিতে তিনি সরাসরি হাইকোর্টে মামলা করেছিলেন। আর সেই মামলার শুনানিতে অবসর প্রাপ্ত শিক্ষককে উচ্চহারে বকেয়া বেতন মেটানোর নির্দেশ দিল হাই কোর্ট। সংশ্লিষ্ট মামলার শুনানিতে উচ্চ আদালতের বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের পর্যবেক্ষণ, স্নাতকোত্তর পরীক্ষায় পাশ করার দিন থেকে সেই স্তরের বেতন পাবেন শেখরচন্দ্র ভুঁইয়া।  

মামলাকারীর দাবি, গত ১৩ বছর ধরে আদালতে চলছে এই মামলা।অবশেষে এতদিন পর মামলার নিষ্পত্তি হল। এই মামলা শুনে আদালতের নির্দেশ, আগামী তিন সপ্তাহের মধ্যে অবসরপ্রাপ্ত শিক্ষক শেখরচন্দ্র ভুঁইয়ার সমস্ত বকেয়া বেতন ও যাবতীয় পাওনা মিটিয়ে দিতে হবে। নিঃসন্দেহে পুজোর মুখে হাইকোর্টের এই নির্দেশ শুনে খুশি হয়েছেন সংশ্লিষ্ট সরকারি কর্মী। এতদিনে জটিলতা কাটিয়ে বকেয়া পাবেন তিনি।