Puja Bonus 2024

আর হাতেগোনা কয়েকদিন পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো । আর দূর্গাপুজা মানেই সকলে অপেক্ষায় থাকেন পুজো বোনাস (Puja Bonus)-এর। রাজ্য সরকারি কর্মীরা সরকারের ঘোষণার অপেক্ষায় ছিলেন। কবে পুজোর বোনাস পাবেন তাঁরা? এবার সেই ঘোষণা সামনে এলো। সরকারি কর্মীরা খুব শীঘ্রই নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে পুজোর বোনাসের টাকা পেয়ে যাবেন। বোনাসের অর্থ পাবেন সকল স্তরের সরকারি কর্মীরা (Puja Bonus). কিন্তু কবে আসবে বোনাস? কি জানাল রাজ্য সরকার? আজকের প্রতিবেদনে রইল এই বিষয়ে গুরুত্বপূর্ণ আপডেট।

পুজোর আগেই বাড়ছে ৪ শতাংশ হারে ডিএ! মহার্ঘ ভাতা বৃদ্ধির সুখবর কবে পাবেন? দিনক্ষণ জেনে নিন

Puja Bonus 2024 | পুজো বোনাস ২০২৪

দুর্গাপূজা মানেই বাঙালির আনন্দের শেষ নেই। আর যেহেতু মাত্র কিছুদিন বাকি রয়েছে, তাই পুরোদমে চলছে পুজোর কেনাকাটা। জায়গায় জায়গায় তৈরি হচ্ছে প্যান্ডেল। পুজোর বোনাস নিয়ে এর মধ্যেই গুরুত্বপূর্ণ ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার (Puja Bonus 2024). সরকারি কর্মীদের জন্য এটি একটি বড় আপডেট।

কারণ সকলেই অপেক্ষায় ছিলেন বোনাস সম্পর্কে রাজ্য সরকারের ঘোষণা শোনার জন্য। সারা বছর ধরেই সরকারি কর্মীরা মুখিয়ে থাকেন দূর্গাপুজোর বোনাসের জন্য। কারণ, বোনাস পেলে প্রত্যেক সরকারি কর্মীর একাউন্টে ঢুকে অতিরিক্ত টাকা। প্রতিবারের মতো এবারেও বোনাস পাবেন বাংলার সকল সরকারি কর্মী। প্রতিবছরের মতো এ বছরেও বোনাসের ক্ষেত্রে কোন ব্যতিক্রম হচ্ছে না।

পুজোর মাসে চিন্তার খবর! স্যালারি ঢুকবে দেরিতে! ভারী চিন্তায় রাজ্য সরকারি কর্মীরা

Puja Bonus For Government Employees

মহালয়ার আগেই রাজ্য সরকার বোনাসের ঘোষণা করল। আর হাতেগোনা কয়েকদিন পরেই পুজো।সেই আবহে রাজ্য সরকারের বোনাস সম্পর্কিত ঘোষণা সকলের মনে খুশির জোয়ার এনেছে। এই ঘোষণায় আনন্দিত রাজ্য সরকারি কর্মীরা। সবার জন্যই সুখবর দিয়েছেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স হ্যান্ডেলে ঘোষণা করেছেন, ‘রাজ্য সরকার চলতি বছর রাজ্যের বিভিন্ন স্তরের কর্মচারীদের জন্য উৎসব অনুদান বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

আর এই সিদ্ধান্ত থেকে উপকৃত হবেন বিভিন্ন স্তরের কর্মীরা’। রাজ্য সরকারের অর্থ বিভাগ দ্বারা জারি হওয়া বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে, সরকারি কর্মীরা এবছর বোনাস হিসাবে ২০০০ টাকা করে পাবেন।রাজ্যের গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে কর্মরতরা দুই হাজার টাকার বোনাস পাবেন বলে জানা যাচ্ছে। ‌

তবে শুধুই তাঁরা নয়। রাজ্যের সমস্ত পেনশনভোগী, পারিবারিক পেনশনভোগীরাও রাজ্য সরকারের তরফ থেকে টাকা পাবেন। সরকার পরিচালিত যে সকল মন্দির পুরোহিতরা রয়েছেন, পুজোর আবহে টাকা পাবেন তাঁরাও।‌ এই কর্মীদের জন্য সরকারের তরফে ২২০০ টাকা করে বোনাস ধার্য করা হয়েছে।

এর পাশাপাশি, পুজোর আবহে টাকা পাবেন PTW কর্মী, চুক্তিভিত্তিক বা নৈমিত্তিক কর্মীরা, হোম গার্ড এবং SPO-রা। টাকা পাবেন অঙ্গনওয়াড়ি কর্মী বা সাহায্যকারী কর্মীরাও। তবে অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি থেকে জানা যায়, পুজোর বোনাস ছাড়াও কর্মীরা আর্থিক বছরে একবারই এই পরিমাণটি পাবেন। অতি সম্প্রতি মানিক সাহার নেতৃত্বাধীন ত্রিপুরা সরকার পুজোর আগে বোনাস সংক্রান্ত বিজ্ঞপ্তিটি জারি করেছেন। রাজ্যের বিভিন্ন শ্রেণীর সরকারি কর্মীদের জন্য এই বিজ্ঞপ্তির দ্বারা উৎসব অনুদান বা পুজো বোনাসের ঘোষণা করা হয়েছে।