DA Hike Update

কেন্দ্রীয় সরকারের তরফে সুখবর পাবেন সমস্ত সরকারি কর্মীরা। অনেকদিন ধরেই শোনা যাচ্ছে শীঘ্রই ডিএ বৃদ্ধির ঘোষণা করবে মোদি সরকার (DA Hike). সাধারণত বছরে দুবার করে ডিএ বৃদ্ধি করে কেন্দ্র। বছরের শুরুতেই ডিএ বৃদ্ধি করেছিল সরকার। বর্তমানে ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তবে সরকারি কর্মীদের আশা, আবারও ডিএ বাড়াবে সরকার (DA Hike). খুব সম্ভবত পুজোর আগে বাড়বে ডিএ। কিন্তু সরকারি কর্মীরা অপেক্ষায় আছেন, কবে কেন্দ্রীয় সরকার এই ঘোষণা কবে করবে। তাই জেনে নেওয়া যাক কবে ডিএ বৃদ্ধির ঘোষণাটি হতে পারে।

পুজোর মাসে চিন্তার খবর! স্যালারি ঢুকবে দেরিতে! ভারী চিন্তায় রাজ্য সরকারি কর্মীরা

DA Hike Update 2024

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। সূত্রের খবর সেপ্টেম্বর মাসের মধ্যেই সরকারের তরফে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা হবে (DA Hike). খবর বলছে, কেন্দ্রীয় সরকার এবার তিন থেকে চার শতাংশ হারে ডিএ বৃদ্ধি করতে পারে। সরকারি কর্মীরা এর দ্বারা প্রভূত লাভবান হবেন।

মহার্ঘ ভাতা বাড়লে বাড়বে বেতন। পুজোর আগে যদি সরকার এই ঘোষণা করে, তাহলে পকেট ভরবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। বর্ধিত ডিএ কার্যকর হবে ১ জুলাই ২০২৪ তারিখ থেকে। গত বছরের সম্ভাবনা দেখে সরকারি কর্মীদের আশা, এবারেও পুজোর মরশুমে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধি করবে।

পুজোর বাম্পার উপহার! রাজ্যে কর্মরত ১৫,০০০ কর্মীর পকেটে আসছে কড়কড়ে নোট! জারি হল নতুন বিজ্ঞপ্তি

DA Hike Update 2024 Details

এর আগে চলতি বছরের মার্চ মাস নাগাদ কেন্দ্র মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছিল। যখন ডিএ বেড়েছিল ৪ শতাংশ হারে। তার আগে সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। কেন্দ্রের নতুন ঘোষণার পর মহার্ঘ ভাতা পৌঁছেছে ৫০ শতাংশে।

কিন্তু এখানেই থেমে থাকতে রাজি নয়। গত বছরের প্রবণতাকে লক্ষ্য করে বিশেষজ্ঞ মহলের দাবি, সেপ্টেম্বর মাসেই আরো ৩ থেকে ৪ শতাংশ হারে ডিএ বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মী দের। তবে শুধুই সরকারি কর্মীদের ডিএ নয় বরং পেনশনভোগীদের ডিআর-ও বাড়বে। সব মিলিয়ে পুজোর আগেই সুখবর পেতে পারেন সবাই।

কেন্দ্রীয় সরকারি কর্মীরা যেহেতু বর্তমানে পঞ্চাশ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন, তাই এরপর যদি আরো তিন থেকে চার শতাংশ হারে ডিএ বৃদ্ধি হয়, তাহলে সরকারি কর্মীদের ডিএ হার পৌছবে ৫৩ কিংবা ৫৪ শতাংশে। স্বাভাবিকভাবেই খুশি কেন্দ্রীয় সরকারি কর্মীরা। যা জানা যাচ্ছে, সেপ্টেম্বর মাসের তৃতীয় কিংবা চতুর্থ সপ্তাহে যদি ডিএ বৃদ্ধির ঘোষণা হয়, তাহলে ‌ মাস শেষ হওয়ার আগেই মহার্ঘ ভাতা বৃদ্ধির সুখবর পেয়ে যাচ্ছেন সবাই।

যদিও এখনও পর্যন্ত সঠিক দিনক্ষণ কবে তা জানা যায়নি। আপাতত একটি ধারণা চিত্র থেকে স্পষ্ট, কেন্দ্রীয় সরকার ‌মহার্ঘ ভাতা বৃদ্ধির তোড়জোর করছে। তবে সরকারি কর্মীদের মনে আরো একটি বিষয় নিয়ে প্রশ্ন রয়েছে। সেটি হলো সরকার কি আদৌ বকেয়া ডিএ দেবে?

আর এই বিষয়ে জানা যাচ্ছে, কোভিড কালে আটকে থাকা ১৮ মাসের ডিএ এবং ডিআর বকেয়া মুক্তির যে সম্ভাবনা, সেটি এখনই দেখা যাচ্ছে না। একসময় কর্মীদের বকেয়া দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে এখন সরকারের তরফে কোনো পরিকল্পনা নেই। তাই মহার্ঘ ভাতা বৃদ্ধি হলেও সরকারি কর্মী মহলের বকেয়া ডিএ পাওয়ার সম্ভাবনা ‌ততটা জোরালো হচ্ছে না।