WB College Class

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ একটি আপডেট। এই আপডেট কলেজের ক্লাস শুরুকে কেন্দ্র করে(WB College Class). আপনারা যারা চলতি বছর কলেজে অ্যাডমিশন নিয়েছেন, এই খবর বিশেষ করে আপনাদের জন্য। কারণ কলেজ পড়ুয়াদের ক্লাস শুরু হতে চলেছে খুব শীঘ্রই। আর সেই সম্পর্কিত আপডেট এবার সামনে এলো(WB College Class).

পশ্চিমবঙ্গের স্কুল পাস সকল ছাত্রছাত্রীরা কলেজে ভর্তির প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছেন। কলেজগুলিতে ভর্তি প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। চলতি বছর কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়ার সঙ্গে পরিচিত হয়েছেন সবাই। সেন্ট্রালাইজ পোর্টালের প্রথম দফার ভর্তি সম্পন্ন হয়েছে।

পাশাপাশি, ডকুমেন্ট ভেরিফিকেশনের কাজও হয়ে গিয়েছে। তাই এখন সবার মনে একটাই প্রশ্ন, কবে থেকে কলেজের ক্লাস শুরু হবে। সম্প্রতি সেই সম্পর্কিত আপডেট সামনে এলো। কবে থেকে ছাত্রছাত্রীরা কলেজে গিয়ে অফলাইন ক্লাস করতে পারবেন, এবার সেই বিষয়ে জানা যাক।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিরাট সিদ্ধান্ত! নতুন নিয়ম জেনে নিন পরীক্ষার্থীরা

WB College Class Starting Date 2024

পশ্চিমবঙ্গের কলেজগুলিতে ভর্তি হওয়ার ছাত্র-ছাত্রীরা এবার তাঁদের প্রশ্নের উত্তর পেতে চলেছেন। তাঁরা জানতে চলেছেন যে, কবে থেকে চালু হতে চলেছে কলেজের ক্লাস(WB College Class). সম্প্রতি ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন(UGC)-এর তরফে নতুন আপডেট সামনে এসেছে। ঠিক কি জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তরফে?

আজকের প্রতিবেদনে সেই বিষয়ে উল্লেখ করা হলো। আপনারা সম্পূর্ণ প্রতিবেদন পড়লে জেনে নিতে পারবেন যে কবে থেকে আপনাদের কলেজের ক্লাস শুরু হবে। আরো একটি বিষয় অবশ্যই জেনে রাখুন, কলেজের ক্লাস অফলাইনে হবে। অর্থাৎ আপনাকে প্রথম থেকেই সশরীরে কলেজ যেতে হবে।

WB College Class Starting Date Update

ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের ক্যালেন্ডার অনুসারে বলা যায়, আগস্ট মাসের শুরু থেকেই শুরু হওয়ার কথা ছিল কলেজের ক্লাস(WB College Class). ইউজিসি ক্যালেন্ডারে বলা হয়েছে, অনেক আগে থেকেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। আর সেই বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ২০২৪ সালে কলেজের পঠন-পাঠন অর্থাৎ একাডেমিক আরম্ভ হওয়ার কথা ছিল পহেলা আগস্ট থেকে।

আগস্ট মাসের শুরু থেকেই ক্লাস শুরু হওয়ার কথা ছিল ছাত্র-ছাত্রীদের। কিন্তু বাস্তবে দেখা যায় আগস্ট মাসের শুরুতে কেবলমাত্র প্রথম ধাপ ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। প্রথম ধাপের পরবর্তী ছাত্রছাত্রীরা আগস্ট মাস ধরে ভর্তি হয়েছেন বিভিন্ন কলেজের বিভিন্ন রাউন্ডে। অতএব আগস্টের শুরুতে ক্লাস শুরু করা সম্ভব হয়নি। যথারীতি পিছিয়ে গিয়েছে ক্লাস শুরু হওয়ার সময় ও তারিখ।

রাজ্যের প্রত্যেক স্কুলে মুখ্যমন্ত্রী কড়া নির্দেশ! নোটিশ দেখে শিক্ষকদের মাথায় হাত

আগস্ট মাসে দেখা যায়, ছাত্র ছাত্রীদের ভর্তি ও ডকুমেন্ট ভেরিফিকেশনের পরেও আরো বেশ কিছুটা সময় লেগে যাচ্ছিল। অর্থাৎ ক্লাস শুরু হওয়ার সময় স্বাভাবিক ভাবেই পিছিয়ে যায়। ওটা প্রক্রিয়াটি কলেজ অ্যাকাডেমিক সেশনের মধ্যে পড়ে। মোটামুটি হিসাব অনুসারে বলা চলে কলেজের একাডেমিক হঠাৎ পাঠ্যবর্ষ ইতোমধ্যে শুরু হয়ে গিয়েছে।

কিন্তু যারা কলেজের অনার্স কিংবা পাস কোর্সে ভর্তি হয়েছেন, তাঁরা সবাই কি এবার কলেজে যেতে পারবেন? নতুন আপডেট থেকে বলা যায়, সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে কলেজের ক্লাস শুরু হচ্ছে। আপনারা এই সময় থেকে কলেজে যেতে পারবেন। যদিও এই বিষয়ে আরো বিস্তারিত জানতে আপনাকে নজর রাখতে হবে সংশ্লিষ্ট কলেজে ওয়েবসাইট এবং কলেজের হোয়াটসঅ্যাপ গ্রুপে। সেখান থেকেই আপনারা কলেজের ক্লাস শুরু হওয়ার তারিখ সম্পর্কে জানতে পেরে যাবেন।