New Government Holiday

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তাই বছরের অনেকগুলি দিন ছুটি পান স্কুল কলেজের পড়ুয়ারা (Government Holiday). একইসঙ্গে, ভ্যাকেশন পান অফিস কর্মীরা। বিভিন্ন উৎসব অনুষ্ঠানে চলে ছুটির মেজাজ (Government Holiday. বছরের শুরুতেই হাতে ছুটির তালিকা পেয়ে যান সবাই। এই তালিকা ধরে ভ্যাকেশন মুডে রাজ্যবাসী। তবে এখানেই শেষ নয়। আবার নতুন ছুটির ঘোষণা এল রাজ্য সরকারের তরফে(Government Holiday). ঘোষণা করা হলো নতুন ছুটির। আর সেপ্টেম্বর মাসে নতুন এই ঘোষণায় মুখে হাসি ফুটল সবার।

সেপ্টেম্বর মাসে একগুচ্ছ ছুটি! কোন কোন দিন হলিডে? দেখে নিন সম্পূর্ণ তালিকা

Government Holiday 2024

বছর শুরু হতেই হুড়মুড়িয়ে কেটে যায় দিন। ২০২৪ সালের আটটা মাস ইতিমধ্যে কেটে গিয়েছে। প্রতি বছরের শুরুতে হাতে পাওয়া ছুটির ক্যালেন্ডার ধরে ছুটি চলেছিল রাজ্যে। আবার মাঝে মধ্যেই চলে আসে কিছু অপ্রত্যাশিত ছুটি (Government Holiday).

আর সরকারি ঘোষণায় খুশি হন স্কুল -কলেজের পড়ুয়া থেকে অফিস কর্মীরা। আর সেই আট মাসে একগুচ্ছ ছুটি পেয়েছেন (Government Holiday) সবাই। জানুয়ারি থেকে আগস্ট মাসের পর চলে এসেছে সেপ্টেম্বর। আর কিছু দিনের মধ্যে দুর্গাপুজো। অক্টোবর -নভেম্বর মাসে পরপর প্রচুর ছুটি (Government Holiday). ইতোমধ্যে নতুন ছুটির খবরে খুশির জোয়ার বাংলায়।

সেপ্টেম্বরে ডিএ বাড়বে সরকারি কর্মীদের! কতটা বাড়বে মহার্ঘ ভাতা? কত টাকা অ্যাকাউন্টে আসবে কর্মীদের?

New Government Holiday in September

সেপ্টেম্বর মাসে নতুন একটি ছুটির ঘোষণা করলো নবান্ন(Government Holiday). সম্প্রতি নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। করম উৎসবের কারণে ছুটি থাকছে রাজ্যে। আগামী ১৪ সেপ্টেম্বর ঘোষিত হলো সরকারি ছুটি। এই দিন বন্ধ থাকবে স্কুল, কলেজ, অফিস(Government Holiday). ১৪ সেপ্টেম্বর করম পুজোর ঘোষণাটি বুধবার জানিয়েছে রাজ্য সরকার। সরকারি তরফে জারি করা হয়েছে নতুন বিজ্ঞপ্তি।

বুধবার নবান্নের তরফে নতুন বিজ্ঞপ্তি দিয়ে ছুটির ঘোষণা হয়েছে। আর তার ফলেই মুখে হাসি ফুটেছে সবার। পশ্চিমবঙ্গের গ্রামবাংলায় উদযাপিত হয় করম পুজো। বিশেষ করে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের মতো জঙ্গলমহল অধ্যুষিত জেলাগুলিতে এই পুজো পালনের উৎসাহ থাকে চোখে পড়ার মতো। আর এবার করম পুজোর কারণেই ছুটি পাচ্ছেন সবাই। এবার থেকে করম পুজোর কারণে সরকারি ছুটি থাকছে বাংলায়।

বুধবার নবান্নের তরফে এই বিজ্ঞপ্তি প্রকাশিত হল। ছুটির কারণে বন্ধ থাকবে রাজ্যর সব সরকারি অফিস, স্কুল, কলেজ, পাশাপাশি বন্ধ থাকছ পুরসভা ও পঞ্চায়েত অফিস। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের সাংবাদিক বৈঠক থেকে পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী উৎসব করম পুজো এবং পাশাপাশি সবেবরাতের কারণে ছুটি ঘোষণা করেছিলেন পশ্চিমবঙ্গের মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার সেই বিষয়ে নির্দেশিকা জারি হল।

গতবছর মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন সবেবরাত এবং করম পুজোর কারণে এতদিন সেকশনাল ছুটি ছিল। অর্থাৎ এই ছুটি পেতেন নির্দিষ্ট শ্রেণিভুক্ত সরকারি কর্মীরা। কিন্তু এখন থেকে সব সরকারি দফতরের কর্মীরাই করম পুজো উপলক্ষে ছুটি পাবেন। ছুটি পাবেন পড়ুয়ারাও। গতবছর নবান্নে আয়োজিত সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রীর বক্তব্য ছিল, সবেবরাত ও করম পুজোয় সরকারি ছুটির দাবি ছিল। এবার সেই দাবি মেনে নেওয়া হলো।