Rose Vally Refund

একসময় প্রচুর মানুষ রোজভ্যালি চিটফান্ডে টাকা রেখেছিলেন(Rose Vally Chit Fund). তাঁদের মধ্যে বহু মানুষ মনে করছেন, যে টাকা রিফান্ড হওয়া হয়তো সম্ভব নয়। কিন্তু তাঁরা জানেন কি, এবার রোজভ্যালি চিটফান্ডের (Rose Vally Chit Fund) টাকা রিফান্ড করা শুরু হয়েছে। আপনিও যদি এখানে টাকা রেখে থাকেন, তাহলে জেনে নিন খুব তাড়াতাড়ি ‌আপনিও টাকা ফেরত পেয়ে যাবেন আর যারা আশা ছেড়ে দিয়েছিলেন, তাঁরাও খুব তাড়াতাড়ি রোজভ্যালির(Rose Vally Chit Fund) টাকা ফেরত পাবেন।

সূত্রের খবর, রোজভ্যালির আমানতকারীদের টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যে অ্যাসেট ডিসপোজাল কমিটিকে মোট ১৯ কোটি ৪০ লক্ষ টাকা দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। প্রথম দফায় ইডি ১৯ কোটি ৪০ লক্ষ টাকা দেওয়ার পরই আশার আলো দেখছেন আমানতকারীরা।

রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর! পুজোর আগেই ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিল সরকার

Rose Vally Chit Fund Money Refund

রোজভ্যালিতে টাকা রেখে যে সকল আমানতকারীরা প্রতারিত হয়েছিলেন, তাঁদের হাতে টাকা তুলে দেবে অ্যাসেট ডিসপোজাল কমিটি (Rose valley Case). আদালতের নির্দেশেই টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু হল(Rose valley Case).

এই প্রসঙ্গে‌ ED সূত্রে খবর মিলেছে, সংস্থার তিন উচ্চপদস্থ অধিকারী, তাঁরা হলেন স্পেশাল ডিরেক্টর সুভাষ অগরওয়াল, জয়েন্ট ডিরেক্টর সুদেশ শেওরান ও ডেপুটি ডিরেক্টর অজয় লুহাচ অ্যাসেট ভিজিট করেছিলেন ডিসপোজাল কমিটির অফিসে। আর। সেখানেই রোজভ্যালি সম্পর্কিত(Rose valley Case )জরুরি বৈঠক হয়। আমানত কারীদের টাকা ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিয়েও আলোচনা হয়।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্র মারফত খবর, রোজভ্যালি চিটফান্ডের বাজেয়াপ্ত হওয়া টাকা ও সম্পত্তির মধ্যে থেকে ১৯ কোটি ৪০ লক্ষ টাকা তুলে দেওয়া হয়েছে অ্যাসেট ডিসপোজাল কমিটি এর হাতে। আর সেই টাকাই এবার ফিরিয়ে দেওয়া হবে সকল আমানত কারীদের। সম্প্রতি ED-র তরফে আমানতকারীদের ফেরানোর জন্য প্রথম কিস্তির টাকাটি দিয়ে দিল ED. 

নতুন করে আধার কার্ড পাবেন জনতা! 9.3 লাখ মানুষের জন্য বড় ঘোষণা! জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

Rose valley Money Refund Started

অতি সম্প্রতি বিশেষ PMLA আদালতের তরফে রোজভ্যালির আমানতকারীদের টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়। মোট জমাকৃত অর্থের মধ্যে রোজভ্যালির ১১.৯৯ কোটি টাকা মূল্যের প্রায় ১৪টি ফিক্সড ডিপোজিট অ্যাসেট ডিজপোজাল কমিটির হাতে হস্তান্তর করার নির্দেশ দেয় আদালত। আর এই গোটা বিষয়টি আদালতের নজর দারিতে সম্পন্ন হবে বলেও জানানো হয়।

এরপর গঠন করা হয় অ্যাসেট ডিসপোজাল কমিটি। যার মাথায় প্রাক্তন বিচারপতি দিলীপ কুমার শেঠ। আদালতের নির্দেশ ছিল পশ্চিমবঙ্গে রোজভ্যালের সম্পত্তিগুলি নিলাম করতে হবে। কমিটির তরফে একটি আলাদা অ্যাকাউন্ট খুলে সমস্ত টাকা জমা করতে হবে সেখানে। আদালতের নির্দেশ মাফিক ‘পঞ্চনামা’ তৈরি করে কেন্দ্রীয় সংস্থা ED.

হাইকোর্টের নির্দেশ মেনে আমানতকারী দের টাকা ফেরানোর জন্য একটি ওয়েবসাইটও খোলা হয়। যে ওয়েবসাইটে নিজেদের নথিপত্র জমা দিয়ে টাকা ফেরতের আবেদন করতে পারেন আমানত কারীরা। আমানতকারীদের নথি যাচাই করে তাঁদের প্রাপ্য টাকা মিটিয়ে দেওয়া হবে বলে স্থির হয়। আর এই পদ্ধতি মোতাবেক এবার আরম্ভ হলো টাকা ফেরানোর প্রক্রিয়া।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৩ সাল নাগাদ প্রথম সারদা চিটফান্ডের পর্দা ফাঁস হয়। এরপর সামনে আসে রোজভ্যালি দুর্নীতির কথাও। রোজভ্যালি দুর্নীতির তদন্তে নামে দুই কেন্দ্রীয় সংস্থা ED এবং CBI. গ্রেফতার হন রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডু। তিনি এখনও জেলেই আছেন। মাঝে অনেকগুলি বছর পেরিয়ে যাওয়ায় টাকা ফেরত পাওয়ার আশা ছেড়েছেন‌ আমানত কারীরা। তবে এবার ‌সংস্থার সম্পত্তি নিলাম করে টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়াটি শুরু হল।