WB Government Employees

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের (Government Employees) জন্য মাঝেমধ্যেই সুখবর দেয় রাজ্য সরকার। সরকারি কর্মীদের জন্য ভাতা বৃদ্ধি থেকে তাঁদের বেতন বৃদ্ধি। সরকারের ঘোষণা শোনার অপেক্ষায় থাকেন লাখ লাখ কর্মী(Government Employees). সকলেই অপেক্ষায় ছিলেন পুজোর আগে সরকার নিশ্চয়ই কোন নতুন ঘোষণা করবেন আর হলও তাই।

সরকারি কর্মীদের অবসরকালীন ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার(WB Government Employees). আর এই ঘোষণা শোনার পর সরকারি কর্মীদের খুশির অন্ত নেই। মুখে ফুটেছে চওড়া হাসি। কাদের জন্য অবসরকালীন ভাতা বৃদ্ধি করলেন মুখ্যমন্ত্রী? কবে থেকে বর্ধিত হারে ভাতা পাবেন? বিস্তারিত জেনে নিন আজকের এই প্রতিবেদন থেকে।

প্রাথমিকে কর্মরত 1459 শিক্ষকের নাম প্রকাশ করলো পর্ষদ! নিয়োগ দুর্নীতি কাণ্ডে বড় পদক্ষেপ! চিন্তায় শিক্ষকেরা

Government Employees News 2024

গত সপ্তাহে খুশির খবর পেয়েছিলেন এই রাজ্যে কর্মরত সিভিক ভলেন্টিয়াররা। সরকার তাঁদের পুজোর বোনাস বৃদ্ধির ঘোষণা করে(Government Employees). আর এই ঘোষণা সামনে আসার পর বেজায় খুশি হয়েছিলেন ভলেন্টিয়াররা। ‌ তবে উপহার সেখানেই শেষ নয়।আবার সিভিকদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা হলো নবান্নর তরফে। এই পদে কর্মরতদের (Government Employees) জন্য এবার অবসরকালীন ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত হল।

কলকাতা-সহ সারা রাজ্যের বিভিন্ন প্রান্তে কর্মরত সিভিক ভলান্টিয়ারদের পুজোর বোনাস বৃদ্ধির ঘোষণা করার পর এবার ভাতা বৃদ্ধির জন্য জারি করা হলো নতুন বিজ্ঞপ্তি। সম্প্রতি বুধবার দিন রাজ্য সরকার আরও একটি বিজ্ঞপ্তি জারি করে। আর সেই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশের অধীনস্থ সিভিক ভলান্টিয়ারদের অবসরকালীন ভাতা বা অবসরের সময়ে এককালীন টাকার অঙ্কটি বৃদ্ধি করা হচ্ছে।

এখানে প্রশ্ন আসে যে সিভিক ভলেন্টিয়ারদের অবসরকালীন ভাতা কতটা বেড়েছে? সাধারণত ৎএত দিন সিভিক ভলান্টিয়ারেরা অবসর সময়ে পেতেন তিন লক্ষ টাকার ভাতা। আর এবার থেকে সেই অংকটা বেড়ে হলো পাঁচ লক্ষ টাকা।

অর্থাৎ, অবসর কালীন ভাতা বাড়ল ৪০ শতাংশ। অবসর গ্রহণের পর সিভিক ভলেন্টিয়াররা পাঁচ লক্ষ টাকা পাবেন। যদিও এই বিষয়টিকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। পরপর দুই আলাদা ঘোষণার মাধ্যমে সিভিক ভলান্টিয়ারদের পুজোর বোনাস এবং অবসরের সময়ে এককালীন অর্থের পরিমাণ বৃদ্ধি করার সিদ্ধান্তের মধ্যে রাজনৈতিক উদ্দেশ্য দেখছেন অনেকেই।

14052 শূন্যপদে রাজ্যে আপার প্রাইমারি নিয়োগ শুরুর নির্দেশ হাইকোর্টের! ঠিক দুমাসের মধ্যে চাকরি পাবেন প্রার্থীরা

WB Government Employees Terminal Benifit 2024

গত বছর থেকেই সিভিক ভলান্টিয়ারদের পুজোর বোনাস নিয়ে আরম্ভ হয়েছিল বিতর্ক। প্রাথমিক ভাবে নবান্ন তরফে নির্দেশিকা জারি করে জানানো হয় সিভিক ভলেন্টিয়াররা পুজোর সময় কত টাকা বোনাস পাবেন। আর সেই নির্দেশিকা সামনে আসতেই শুরু হয় বিতর্ক। ভলেন্টিয়াররা দাবি তোলেন, কলকাতার সিভিক ভলান্টিয়ারদের বোনাস ৫,৩০০ টাকা হলেও জেলার সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে বোনাসের পরিমাণ ছিল ২,০০০ টাকা।

আর তা নিয়ে বৈষম্য, পক্ষপাতীত্বের অভিযোগ করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি রাজ্য সরকারকে আক্রমণ করে বলেন, কলকাতার সিভিক ভলান্টিয়ারেরা যেখানে ৫,৩০০ টাকা বোনাস পান, সেখানে জেলা সিভিক ভলান্টিয়ারেরা কেন এই পরিমাণ বোনাসের অর্থ থেকে বঞ্চিত হবেন? কেন তাঁদের কম অর্থ দেওয়া হবে?

এরপর মুখ্যমন্ত্রী মমতা আশ্বাস দিয়েছিলেন, কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের মতোই রাজ্যের অন্য জেলায় কর্মরত সিভিক ভলান্টিয়ার পদে কর্মরতরা পুজোয় সমান অর্থের বোনাস পাবেন। কোন প্রকার বৈষম্য হবে না। চলতি বছর জানুয়ারি মাসে সেই বর্ধিত বোনাসের অঙ্কটি পান সিভিক ভলান্টিয়ারেরা।

আর এ বছর থেকে সকল সিভিকদের জন্যই পুজোর বোনাস ৬,০০০ টাকা করার কথা ঘোষণা হলো নবান্নের তরফে। তবে শুধুই বোনাস বৃদ্ধি নয়, এবার সিভিক ভলেন্টিয়ার দের অবসরকালীন ভাতা বৃদ্ধির সিদ্ধান্তে রাজ্য সরকারের শিলমোহর পড়লো। সরকারের সিদ্ধান্ত সামনে আসতে পুজোর আগে দারুন খুশি হলেন রাজ্যের সিভিক ভলেন্টিয়াররা।