UPS Pension Calculation

সম্প্রতি কেন্দ্রীয় সরকার চালু করেছে নতুন একটি পেনশন প্রকল্প (Pension Scheme) যার নাম দেওয়া হয়েছে ইউনিফাইড পেনশন স্কিম অথবা ইউপিএস(UPS Pension Scheme)। গত শনিবার এই স্কিম নিয়ে চূড়ান্ত ঘোষণা হয়। ঘোষণাটি করেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। প্রাথমিক ভাবে কেন্দ্রীয় মন্ত্রী সভার বৈঠকে বিষয়টি আলোচনা হয়েছিল তারপর সে বিষয়ে জনসমক্ষে জানানো হয়।

নতুন নিয়ম থেকে জানা যাচ্ছে, সরকারি কর্মীদের পারিবারিক পেনশন ও ন্যূনতম পেনশন প্রদানের ক্ষেত্রে ব্যবস্থা করা হবে(UPS Pension Scheme)। সরকারের এই ঘোষণার ফলে উপকৃত হতে চলেছেন প্রায় ২৩ লাখ কর্মী। জানা যাচ্ছে, সরকারি কর্মীদের মাসে ১৮,০০০ টাকা পেনশন দেওয়া হবে।

নতুন পেনশন প্রকল্প চালু করল সরকার! কী কী সুবিধা পাবেন? দেখে নেওয়া যাক

New Pension Scheme 2024

আগামী বছর থেকে কার্যকর হবে কেন্দ্রের নতুন পেনশন প্রকল্পটি (Pension Scheme). ২০২৫ সালের ১ এপ্রিল থেকে এটি কার্যকর হবে। এবার থেকে দুটি পেনশন প্রকল্পে‌ (Pension Scheme) আবেদনের সুযোগ পাবেন সরকারি কর্মীরা। যার মধ্যে একটি হল ন্যাশনাল পেনশন স্কিম(NPS) আর অন্যটি হল নতুন ইউনাইটেড পেনশন স্কিম(UPS) বর্তমানে যারা ন্যাশনাল পেনশন স্কিমের(NPS) আওতায় আছেন সেই সকল ব্যক্তিদেরও ইউনাইটেড পেনশন স্কিমের সুযোগ পাবেন।

এই নতুন পেনশন প্ল্যান তথা UPS ঘোষণা হওয়ার পর থেকে সরকারি কর্মীদের মধ্যে এই প্রকল্প নিয়ে তুমুল আলোচনা শুরু হয়েছে৷ সকলের মনে প্রশ্ন, একজন ব্যক্তি অবসরের পর ইউপিএস(UPS) প্ল্যান অনুযায়ী মাসে কত টাকার পেনশন পাবেন। আবার অনেকের মনে প্রশ্ন, যাঁরা এর মধ্যে অবসর নেবেন তাঁরা কত টাকার পেনশন পাবেন? মাসিক ১৮,০০০ টাকার পেনশন পেতে হলে আপনাকে কত টাকার আপনার বেসিক পে পেতে হবে? নতুন নিয়ম অনুযায়ী পেনশনের ক্যালকুলেশন বুঝে নিন৷

কেন্দ্রীয় সরকারের এই পেনশন স্কিম সব সরকারি কর্মীদের কন্ট্রিবিউশনের উপর পেনশনের সুবিধা প্রদান করবে৷ প্রত্যেকেই পাবেন নিশ্চিত পেনশন। পাশাপাশি একজন সরকারি কর্মীর মৃত্যুর পর তাঁর পরিবারের সদস্যরা পাবেন ফ্যামিলি পেনশনের সুবিধা। আর যে সকল ব্যক্তিরা ১০ বছরের বেশি এবং ২৫ বছর কম চাকরি করবেন তাঁরা ন্যূনতম হারে ১০ হাজার টাকার পেনশন পাবেন৷

পোস্ট অফিসের এই স্কিমে মাত্র 1000 টাকা বিনিয়োগ করুন! টাকা ডবল হবে নিমেষে! আপনিও হবেন বড়লোক

UPS Pension Calculation Rules

এবার আপনি যদি ২৫ বছর চাকরি করেন তাহলে কত টাকার পেনশন পাবেন? নতুন পেনশন স্কিমে একজন ব্যক্তি ২৫ বছর চাকরি করলে তাঁর ১২ মাসের গড় বেসিক স্যালারির ৫০ শতাংশ পেনশন হিসেবে পাবেন। আর ফ্যামিলি পেনশনের ক্ষেত্রে সেই কর্মচারী তাঁর পেনশনের ৬০ শতাংশ পেনশন হিসেবে পাবেন।

আবার একজন ব্যক্তির ১২ মাস আর গড় বেসিক পে যদি ৬০ হাজার টাকা হয় তবে নতুন ইউপিএস যোজনা অনুযায়ী সেই ব্যক্তি ৩০ হাজার টাকার পেনশন পাবেন। তাঁর ফ্যামিলি পেনশনের ক্ষেত্রে অঙ্ক হবে ১৮০০০ টাকা (ডিএ ছাড়া)৷ ঠিক একই হিসেব অনুযায়ী একজন‌ ব্যাক্তি যদি ৭০ হাজার টাকার বেসিক পে হলে পান তবে হিসেব বলছে ৩৫০০০ টাকা + ডিআর-৩৫০০০ টাকার ফ্যামিলি পেনশন হবে ২১০০০ টাকা + ডিআর।

পাশাপাশি, একজন ব্যক্তি ৮০০০০ টাকা যদি বেসিক স্যালারি হিসেবে পান তবে সেই ব্যক্তি পেনশন পাবেন ৪০০০০ টাকা + ডিআর -৪০০০০ টাকার ফ্যামিলি পেনশন সে ক্ষেত্রে ২৪০০০ + ডিআর অর্থাৎ পেনশন হচ্ছে তাঁর।