Pension Scheme

সরকারি কর্মীদের জন্য আবার একটি খুশির খবর। নতুন পেনশন প্রকল্প (Pension Scheme) চালু করলো সরকার। কাজ থেকে অবসর পাওয়া সকল প্রবীণ মানুষদের জন্য পেনশন (Pension Scheme) অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে অবসর যাপনের পর তাঁদের জীবন যাতে স্বাচ্ছন্দ্যে চলতে পারে, তার জন্য সরকার অবসরপ্রাপ্তদের পেনশন প্রদান করে(Pension Scheme).

বর্তমানে বেশ কিছু পেনশন স্কিম চালু রয়েছে সরকারের তরফে। রাজ্য এবং কেন্দ্রীয় সরকার উভয়েই আমজনতার পাশে দাঁড়িয়েছে। তবে এবার নতুন একটি পেনশন প্রকল্পের ঘোষণা করলো সরকার। সম্প্রতি ঘোষিত হওয়া এই পেনশন প্রকল্পে (Pension Scheme) আপনি কী কী সুবিধা পেতে পারেন? সরকারের নতুন পেনশন প্রকল্প (Pension Scheme) সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

লক্ষ্মীর ভাণ্ডার ভুলে যান! কেন্দ্রের এই প্রকল্পে পুরুষ, মহিলা সবাই পাবেন মাসে 3000 টাকা! জানুন আবেদন পদ্ধতি

Pension Scheme 2024 | পেনশন প্রকল্প ২০২৪

কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হচ্ছে নতুন একটি পেনশন প্রকল্প (Pension Scheme) যার নাম দেওয়া হয়েছে ইউনিফাইড পেনশন স্কিম বা ইউপিএস। গতকাল শনিবার সংশ্লিষ্ট বিষয়টি স্থির হয়, ও বিষয়টি সম্পর্কে ঘোষিত হয়।

পেনশন স্কিম (Pension Scheme) সম্পর্কে আলোচনা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে। যা জানা যাচ্ছে, এতে রয়েছে পারিবারিক পেনশন ও ন্যূনতম পেনশন প্রদানের ব্যবস্থা। নতুন পেনশন স্কিমের বিষয়টি ঘোষণা করেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। নিঃসন্দেহে সরকারের ঘোষণার ফলে উপকৃত হতে চলেছেন কেন্দ্রীয় সরকারের আওতায় কাজ করা ২৩ লাখ কর্মী।

সুখবর! প্রতিমাসে 5000 টাকা দিচ্ছে পোস্ট অফিস! কিভাবে আবেদন এই স্কিমে? জানুন

কবে থেকে কার্যকর হবে নতুন Pension Scheme

ইতোমধ্যে জানা যাচ্ছে, কেন্দ্রের নতুন পেনশন প্রকল্প(Pension Scheme). এটি কার্যকর হবে আগামী বছর থেকে। তারিখের হিসেবে বলা যাচ্ছে, ২০২৫ সালের ১ এপ্রিল থেকে। সরকারি কর্মীরা জেনে নিন, অবসর নেওয়ার সময় কেন্দ্রীয় সরাকারি কর্মচারীদের সুযোগ দেওয়া হবে দুটি পেনশন প্রকল্পে আবেদনের জন্য।

যার মধ্যে একটি হল ন্যাশনাল পেনশন স্কিম আর অন্যটি হল নতুন ইউনাইটেড পেনশন স্কিম। বর্তমানে যারা ন্যাশনাল পেনশন স্কিমের আওতায় আছেন সেই সকল ব্যক্তিদেরও ইউনাইটেড পেনশন স্কিমের সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছে।

নতুন Pension Scheme কী কী সুবিধা দেবে?

আসুন জেনে নেওয়া যাক কেন্দ্রীয় সরকারের নতুন পেনশন স্কিমে আপনি কি কি সুবিধা পেতে পারেন।

  • ইউনাইটেড পেনশন স্কিম শেষ ১২ মাসের গড় মাসিক বেসিক বেতনের ৫০% পেনশনের গ্যারান্টি দিচ্ছে।
  • আর যদি কোনো কর্মী অন্ততপক্ষে ২৫ বছর পর্যন্ত কাজ করেন, তবে তিনি অবসরের আগে ও শেষ ১২ মাসের গড় মাসিক বেসিক বেতনের অন্ততপক্ষে ৫০ শতাংশ পেনশন হিসেবে পাবেন।
  • আর যদি কোনো পেনশনভোগীর মৃত্যু হয়, তবে সেই কর্মীর মৃত্যুর সময় পাওয়া পেনশন-এর ৬০ শতাংশ যাবে তাঁর পরিবারের কাছে।
  • পাশাপাশি, যদি ১০ বছর পর একজন ব্যক্তি তাঁর চাকরি ছেড়ে দেন, তবে সেই ব্যক্তি ১০ হাজার টাকা পেনশন পাবেন বলে জানা যাচ্ছে।