DA Update 2024

সরকারি কর্মীদের ডিএ(DA) অসন্তোষ ক্রমশ বাড়ছে। সরকারের প্রতি রীতিমতো ক্রুদ্ধ সকল কর্মীরা। পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের বকেয়া ডিএ(DA)-এর দাবি এখনো মেটায়নি সরকার। রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা(DA) সংক্রান্ত মামলা উঠেছিল হাইকোর্টে। আর সেই মামলার জল বর্তমানে গড়িয়েছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে।

কিন্তু দীর্ঘদিন ধরেই পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা(DA) মামলাটি স্থগিত রয়েছে শীর্ষ আদালত।দীর্ঘ সময় সুপ্রিম কোর্টে এই মামলা পড়ে থাকার কারণে রাজ্যের সরকারি কর্মীদের অসন্তোষের আঁচ আরও বেড়েছে।

রাজ্যের সরকারি কর্মীদের একাংশের অনেকেই তাঁদের প্রাপ্য মহার্ঘ ভাতা (DA) থেকে বঞ্চিত হচ্ছেন। সরকারি কর্মীদের দাবি, রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের তুলনায় অনেক কম পরিমাণ মহার্ঘ ভাতা (DA) প্রদান করে থাকে। আর এই বিষয়টি নিয়েই বারংবার গর্জে উঠেছেন রাজ্য সরকারি কর্মী মহল।

সরকারি কর্মীদের DA নিয়ে বড় খবর! আবার বাড়ছে মহার্ঘ ভাতা! পুজোর আগেই সুখবর পাবেন কর্মীরা?

DA UPDATE 2024 | ডিএ আপডেট ২০২৪

যদিও শত আলাপ আলোচনার মধ্যে এত সামনে এল সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা(DA) নিয়ে নতুন একটি আপডেট। আর সেই আপডেট হলো সরকারি কর্মীদের ১৮ মাসের বকেয়া ডিএ(DA) সংক্রান্ত আপডেট। কেন্দ্রীয় সরকার কি তাঁর কর্মীদের আঠেরো মাসের মহার্ঘ ভাতা(DA) প্রদান করবে?

সেপ্টেম্বরেই কি ডিএ পেয়ে যাবেন সকল কর্মীরা? অতি সম্প্রতি লোকসভার অধিবেশন চলাকালীন দুই সংসদের প্রশ্নের ভিত্তিতে সামনে চলে এলো এই সংক্রান্ত নতুন আপডেটটি। ঠিক কি জানা গেল? সেপ্টেম্বরেই কি মুখে হাসি ফুটবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের?

অতীতে কোভিডকালে বিশেষ পরিস্থিতির কারণে কেন্দ্রীয় সরকার কর্মীদের ১৮ মাসের মহার্ঘ ভাতা (DA) ও পেনশন ভোগীদের পেনশন বন্ধ রাখে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। তাহলে কি এবার বন্ধ রাখা মহার্ঘ ভাতা দেওয়ার বিষয়ে কোন পদক্ষেপ নেবে কেন্দ্রীয় সরকার? অন্তত সেই বিষয়ে কি কিছু ভেবেছে সরকার?

সরকারের পদক্ষেপ প্রসঙ্গে সম্প্রতি প্রশ্ন করেন লোকসভার সাংসদরা। বিশিষ্ট দুই সংসদের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় সরকারের অর্থ প্রতিমন্ত্রী পংকজ চৌধুরী জানান, এই বিষয়ে এখনো পর্যন্ত কোনো সুনির্দিষ্ট সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। তবে তিনি আশ্বাস দেন, হয়তো খুব তাড়াতাড়ি সকল কর্মীদের বকেয়া ডিএ(DA) মিটিয়ে দেওয়া হবে। আবার অনেকেই মনে করছেন, হয়তো বকেয়া ডিএ আর দেবে না কেন্দ্র। বদলে নতুন করে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হতে পারে।

সরকারি কর্মীদের জন্য সুখবর! চলতি মাসেই বাড়ছে বেতন? পেনশন বাড়াবে সরকার! জানুন বিস্তারিত

DA HIKE 2024 | বৃদ্ধি পাবে মহার্ঘ ভাতা ২০২৪

এরই মাঝে একটি সম্ভাবনা প্রবল হচ্ছে। জানা যাচ্ছে, খুব সম্ভবত সেপ্টেম্বর মাসে আরও ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে পারে সরকার। বর্তমানে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ। এর সঙ্গে আরও ৩ শতাংশ বাড়লে ডিএ হার হবে ৫৩ শতাংশ। আর আশা করা যায়, সেপ্টেম্বরে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্তে সীলমোহর দেওয়া হতে পারে। আর যদি তা নাও হয়, তবে পরবর্তী প্রায় এক থেকে দুই মাসের মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর হয়ে যাবে বলেই ধারণা করা যায়।

কেন্দ্রের তরফে ডিএ বৃদ্ধির সম্ভাবনা যতই প্রবল হচ্ছে, ততই আক্ষেপ বাড়ছে রাজ্য সরকারি কর্মীদের। সম্প্রতি রাজ্য সরকারি কর্মীদের সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, কেন্দ্রীয় সরকার নির্দিষ্ট সময়ের ব্যবধানে তার কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করলেও রাজ্য সরকার কিন্তু এখনো পর্যন্ত এই বিষয়ে কোনো সিদ্ধান্তে আসেই নি।

তাই রাজ্য সরকারি কর্মীদের জন্য বিষয়টি হতাশা জনক। তবে এখনো রাজ্য সরকারি কর্মীদের আশা, শীর্ষ আদালতের উপর। সুপ্রিম কোর্টের মামলার উপর। এখনো যেহেতু এই বকেয়া মহার্ঘ ভাতার(DA) মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন, তাই এই বিষয়ে সুপ্রিমকোর্টের সিদ্ধান্তের দিকেই তাকিয়ে রাজ্য সরকারি কর্মীরা।