Adhaar Ration Link

বর্তমানে আধার কার্ড এবং রেশন কার্ড উভয়েই অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি ডকুমেন্ট হিসেবে বিবেচিত হয়(Aadhaar & Ration Card). এই দুটি ডকুমেন্ট ছাড়া এখন কিছুই সম্ভব নয়(Aadhaar & Ration Card). প্রায় সর্বত্র প্রয়োজন হয় আধার ও রেশন কার্ড। আবার দুটি নথির মধ্যে লিংক করানোর প্রক্রিয়া অনেকদিন আগেই শুরু হয়ে গিয়েছে।

বিশেষ করে রেশন দুর্নীতি বন্ধ করতে দুটি নথির লিংক করা বাধ্যতামূলক করেছে সরকার। তবুও অনেকেই জানেন না কিভাবে এই দুটি ডকুমেন্ট লিংক করানো যাবে। আধার এবং রেশন লিংক করানোর জন্য(Aadhaar & Ration Card). বহু মানুষ বাইরে ছুটছেন। অফলাইনে অনেকেই লিংক করিয়ে নিচ্ছেন।

কিন্তু আপনি কি জানেন, বাড়িতে বসে খুব সহজ পদ্ধতিতেই এই দুই নথি আপনি যুক্ত করতে পারবেন। আর এর জন্য সময় লাগবে মাত্র পাঁচ মিনিট। কিভাবে আধার এবং রেশন কার্ড(Aadhaar & Ration Card) লিংক করাবেন? এই প্রতিবেদনে রইল সম্পূর্ণ তথ্য। অবশ্যই আগ্রহীরা বিস্তারিত জেনে নিন।

বুকিং করলেও পাবেন না গ্যাস সিলিন্ডার! রান্নার গ্যাস নিয়ে বড় আপডেট! না জানলে বিপদে পড়বেন

Aadhaar & Ration Card Link 2024

সরকারি সাহায্য থেকে সরকারি প্রকল্পের সাহায্য বিনামূল্যে খাদ্যশস্য গ্রহণ থেকে পরীক্ষা, চাকরিতে যোগদান। আধার এবং রেশন কার্ড সবার জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ (Aadhaar & Ration Card). এই দুই ডকুমেন্টের লিংক করা আরো বেশি জরুরী। কিন্তু আমাদের প্রয়োজনীয় দুই ডকুমেন্ট কিভাবে লিংক করানো হবে, তা নিয়ে এখনো পর্যন্ত অনেক মানুষের কাছেই স্পষ্ট ধারণা নেই।

কাছাকাছি দপ্তরে কিংবা সাইবার ক্যাফেতে গিয়ে দুই ডকুমেন্ট সংযুক্ত করার জন্য যান আমজনতা। কিন্তু অনেক সময় লম্বা লাইনে দাঁড়াতে হয় আবার অনেক সময় বেশ কিছুক্ষণ সময় দিতে হয়। তবেই আধার এবং রেশন কার্ড সংযুক্ত করা যায়(Aadhaar & Ration Card).

যদিও এত ঝক্কি পোহানোর দরকার নেই। কারন আপনি বাড়িতে বসে অনলাইনে খুব সহজে আধার ও রেশন কার্ড লিঙ্ক করিয়ে নিতে পারবেন। কিভাবে করবেন? সেই প্রক্রিয়া আলোচনা করা হলো আজকের এই প্রতিবেদনে। সম্পূর্ণ জানতে পূর্ণাঙ্গ প্রতিবেদনটি পড়ে নিন(Aadhaar & Ration Card).

সাধারণত রেশনে দুর্নীতি নিয়ে রীতিমত হইচই পড়ে গিয়েছে। আর তাই দুর্নীতি বন্ধ করতে কড়া হয়েছে প্রশাসন। বাধ্যতামূলক করা হয়েছে রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগ(Aadhaar & Ration Card). সরকারি নির্দেশ পাওয়ার পর অনেকে অফলাইনে আধার সেবা কেন্দ্রে যাচ্ছেন আধার ও রেশন সংযুক্তি করনের জন্য। 

তবে আপনাকে ছোটাছুটি করতে হবে না। কারণ খুব সহজেই আপনি অনলাইনে এই দুটি ডকুমেন্ট লিংক করিয়ে নিতে পারবেন(Aadhaar & Ration Card). কিভাবে করবেন সেটি স্টেপ বাই স্টেপ আলোচনা করা হল।

ব্যাঙ্কের নিয়মে আমূল বদল! চালু হচ্ছে একগুচ্ছ নতুন নিয়ম! কোন নিয়মে বদল এল? অবশ্যই জেনে নিন

Aadhaar & Ration Card Link Offline Process

প্রথমেই জেনে নেওয়া যাক অফলাইনে কিভাবে আধার ও রেশন কার্ড সংযুক্ত করা যাবে। পদ্ধতি জেনে নিন। অফলাইনে আধার ও রেশন কার্ড সংযুক্ত করতে হলে আপনাকে প্রথমে দুটি ডকুমেন্টের ফটোকপি নিতে হবে। তারপর নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাস বুকের ফটোকপি নিতে হবে। আপনার পরিবারের হেডের একটি ছবি নিতে হবে।

প্রয়োজনীয় নথি জমা দিন নিকটবর্তী রেশন দোকানে। আধারের ডেটাবেসে তথ্য যাচাই করার জন্য আপনাকে একটি ফিঙ্গারপ্রিন্ট আইডি জমা দিতে হবে। যখন আপনার নথি সঠিক জায়গায় পৌঁছে যাবে তখন এসএমএস বা ইমেলের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে। আপনার আবেদন খতিয়ে দেখা হবে। এরপর আপনার আধার এবং রেশন কার্ড লিঙ্ক হয়ে যাবে। সব প্রক্রিয়া হয়ে গেলে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন।

Aadhaar & Ration Card Link Online Process

  • এবার জেনে নেওয়া যাক কিভাবে বাড়িতে বসে অনলাইনে আধার এবং রেশন কার্ড সংযুক্তিকরণ সম্ভব। স্টেপ বাই স্টেপ পদ্ধতিতে নজর দিন।
  • আধার ও রেশন কার্ড সংযুক্তি করার জন্য প্রথমে ভিজিট করতে হবে খাদ্যদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে।
  • এই ওয়েবসাইটে লিংক করার পর পেয়ে যাবেন আধার ও রেশন লিংক করার জন্য প্রয়োজনীয় অপশন।
  • সেখানে নিজের আধার নম্বর ও রেশন কার্ডের নম্বরটি দিন।
  • পাশাপাশি উল্লেখ করুন আপনার মোবাইল নম্বরটিও।
  • এরপর ওই ফোন নম্বরে আসবে একটি ওটিপি।
  • ওই ওটিপি নির্দিষ্ট জায়গায় লিখুন।
  • এরপর ক্লিক করলেই আপনার আধার কার্ড এবং রেশন কার্ড লিঙ্ক হয়ে যাবে।