Government Employees Salary

সরকারি কর্মীদের জন্য একটি বড় আপডেট। বহু দিন ধরেই বেতন এবং পেনশন বৃদ্ধির আশায় প্রতি সরকারি কর্মী(Government Employees). আর এবার সেই পথেই হাঁটছে সরকার? তবে কি এবার সত্যিই বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন? নাকি শুধুই আশায় বাঁচছেন কর্মীরা? গুরুত্বপূর্ণ আপডেট জেনে নিন আজকের প্রতিবেদন থেকে। সরকারি কর্মীরা(Government Employees) এই নিউজ মিস করবেন না। সম্পূর্ণ জানতে প্রতিবেদন মন দিয়ে পড়ে নিতে হবে।

Government Employees News 2024

বর্তমানে কেন্দ্রের সরকারি কর্মীরা অধীর আগ্রহে অপেক্ষায় আছেন অষ্টম পে কমিশনের জন্য। প্রতি ১০ বছর অন্তর কমিশন কার্যকর হয়ে থাকে। এর আগে ২০১৬ সালের ১ জানুয়ারি কার্যকর হয় সপ্তম পে কমিশন। আর সপ্তম বেতন কমিশনের আওতায় উপকৃত হয়েছেন প্রায় ১ কোটি মানুষ (Government Employees).

আর সেই হিসেব মতো আশা করা হচ্ছে আগামী ২০২৬ সালের ১ জানুয়ারি চালু হতে পারে পরবর্তী বেতন কমিশন অর্থাৎ অষ্টম পে কমিশন। যার দ্বারা প্রভূত উপকৃত হবেন কেন্দ্রের সরকারি দপ্তরগুলিতে ও ভিন্ন পদে কর্মরতরা(Government Employees). দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অষ্টম বেতন কমিশন চালু করে সরকারি কর্মীদের ন্যূনতম বেতন ও পেনশন কাঠামোতে বিরাট বদল আনবেন বলে ধারণা করা হচ্ছে।

বাংলার সরকারি কর্মীদের পকেটে আসছে কড়কড়ে 25000 টাকা! কেন্দ্রের পথে হেঁটে বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার

Government Employees Salary & Pension

তবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের(Government Employees) এ বিষয়টি মাথায় রাখা জরুরী যে ২০২৫ সালের ৩১ ডিসেম্বর সপ্তম বেতন কমিশন-এর মেয়াদ যে শেষ হতে চলেছে ‌সেটা কোথাও উল্লেখ করা হয়নি। আর ঠিক এই পরিস্থিতি তেই সাধারণ মানুষ এই বিষয়টি নিয়ে চিন্তায় আছেন যে সত্যিই কি ১০ বছর পর নতুন করে কোনো পে কমিশন কার্যকর করা হবে কিনা।

এখনো পর্যন্ত আভাস মিললেও সরকারের পক্ষ থেকে অষ্টম পে কমিশন নিয়ে কোনও তথ্য প্রকাশ করা হয়নি। তাই কিছুটা চিন্তায় রয়েছেন সরকারি কর্মীরাও (Government Employees). বিগত এক বছরে নানান সময় কর্মী ইউনিয়নের তরফে দাবী করা হয়েছে অষ্টম পে কমিশন গঠনের বিষয়ে।

যদিও চলতি বছর বাজেটের পর অর্থমন্ত্রকের সচিব টিভি সোমানাথন কে এই বিষয়ে প্রশ্ন করা হয়। আর সেই প্রশ্নের উত্তরে তিনি জানান যে তাঁদের হাতে এখনও এই নিয়ে কাজ করার অনেক সময় আছে। অর্থাৎ বেতন কমিশন গঠন হতে বিলম্ব হতে পারে বলে আভাসে ইঙ্গিতে বললেন ‌তিনি। ‌

এর আগে যখন ষষ্ঠ পে কমিশন থেকে সপ্তম পে কমিশনের শিফটিং হয় সেইএ সময় কর্মী সংগঠন -এর তরফে দাবি তোলা হয়েছিল যে বেতন পরিমার্জনের ক্ষেত্রে ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ করতে হবে। যদিও সরকার এই বিষয়ে বিন্দুমাত্র মাথা ঘামায়নি বরূ ফিটমেন্ট ফ্যাক্টরকে ২.৫৭ মাত্রা তেই সীমাবদ্ধ রাখে।

বাংলার সরকারি কর্মীদের জন্য বিরাট খবর! বিজ্ঞপ্তি জারি করে চমকে দিল সরকার

আসলে ফিটমেন্ট ফ্যাক্টরের সহায়তায় সরকারি কর্মীদের ন্যূনতম বেতন এক ধাক্কায় ৭ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হয়েছিল ১৮ হাজার টাকা। আবার এর ভিত্তিতেই ন্যূনতম পেনশনের অঙ্ক লাফিয়ে বাড়ে। ৩৫০০ টাকা থেকে তা বৃদ্ধি পেয়ে হয় ৯ হাজার টাকা। সব মিলিয়ে একটি হিসেব বলছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যূনতম বার্ষিক বেতন বর্তমানে ২.৫ লাখ টাকা এবং সর্বোচ্চ পেনশনের অঙ্ক হলো বার্ষিক ১.২৫ লাখ টাকা।

এখন প্রধান প্রশ্ন হল, সরকারি কর্মীদের বেতন ও পেনশন কি আদৌ বাড়বে? মোটামুটি একটা ধারণা থেকে বলা যায়, যদি অষ্টম পে কমিশন গঠন হয়, আর নতুন বেতন কমিশন গঠনের সময় সরকার কর্মী সংগঠনের দাবি মেনে নেয়, তাহলে ফিটমেন্ট ফ্যাক্টর আরও বৃদ্ধি পেতে পারে ১.৯২ তে।‌ খবর মিলছে, এর মাধ্যমে সরকারি কর্মীদের ন্যূনতম বেতন হতে পারে ১৮ হাজার থেকে বেড়ে ৩৪,৫৬০ টাকা আর পেনশনও ন্যূনতম হতে পারে ১৭,২৮০ টাকা।