Lakshmir Bhandar 2024

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই রাজ্যের মহিলাদের জন্য যে সকল প্রকল্প চালু করেছেন তার মধ্যে অন্যতম প্রকল্প হলো লক্ষ্মীর ভান্ডার(Lakshmir Bhandar). মহিলাদের হাতে নূন্যতম মাসিক হাত খরচা তুলে দেওয়ার জন্য এই প্রকল্প সারা রাজ্যে বিশেষ নাম করেছে(Lakshmir Bhandar). মুখ্যমন্ত্রীর উদ্যোগে এককালে চালু হওয়া এই প্রকল্পে সাধারণ শ্রেণীর মহিলারা পেতেন প্রতি মাসে ৫০০ টাকা। আর সংরক্ষিত শ্রেণীভুক্ত মহিলারা পেতেন ১০০০ টাকা।‌

কিন্তু চলতি বছরের লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, এবার থেকে সাধারণ শ্রেণীর মহিলারা পাবেন প্রতি মাসে ১০০০ টাকা। আর সংরক্ষিত শ্রেণীভুক্ত প্রতি মহিলা পাবেন বারোশো টাকা আর্থিক সাহায্য। এই বাংলার এক পরিবার থেকে একের বেশি মহিলারা লক্ষ্মীর ভান্ডার(Lakshmir Bhandar) প্রকল্পের জন্য নাম নথিভুক্ত করতে পারবেন।

কিন্তু এবার শোনা যাচ্ছে আরো বড় খবর। রাজ্যে লক্ষ্মীর ভান্ডার(Lakshmir Bhandar) প্রকল্পের সুবিধা নাকি বাড়ছে। অতি শীঘ্রই আরো সুবিধা পাবেন মহিলারা। বিশেষ করে এই বছরের পুজোর পর প্রকল্পের সুবিধা বাড়তে পারে বলে খবর মিলল। আসুন জেনে নেওয়া যাক লক্ষ্মীর ভান্ডার স্কিম সম্পর্কে নতুন কোন আপডেট সামনে আসছে।

রাজ্যের মহিলাদের এবার 5000 টাকা দেবে সরকার! প্রকল্পের ঘোষণা করে চমকে দিলেন মুখ্যমন্ত্রী

Lakshmir Bhandar Scheme 2024

পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী-এর আগে রূপশ্রী, কন্যাশ্রীর মত প্রকল্প রূপায়ণ করেছেন। আবার একইসঙ্গে তিনি জনকল্যাণ স্বার্থে লক্ষ্মীর ভান্ডার(Lakshmir Bhandar) প্রকল্পও আরম্ভ করেছেন। সরকারের প্রতিটি প্রকল্পের উদ্দেশ্য হল মেয়ে দেরকে আরও স্বাবলম্বী করে তোলা এবং তাঁদের ক্ষমতায়নে সাহায্য করা(Lakshmir Bhandar).

কন্যাশ্রী প্রকল্প পশ্চিমবঙ্গের মেয়েরা পড়াশোনায় এগোনোর ক্ষেত্রে সাহায্য পান। তাঁদের নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করে পশ্চিমবঙ্গ সরকার। ‌ ঠিক একইভাবে লক্ষ্মীর ভান্ডার(Lakshmir Bhandar) প্রকল্প মহিলাদের মাসিক হাত খরচ দেয় তা নয়, বরং বর্তমানে মহিলাদের কর্মসংস্থান তৈরিতেও সাহায্য করে। অনেকেই এই প্রকল্পের টাকায় নানান কোর্সে যুক্ত হচ্ছেন আবার অনেকে নিজের সংসারে প্রকল্পের অর্থ ব্যবহার করছেন।

মহিলারা সন্তানদের পড়াশোনা, নিজের প্রয়োজন মেটাতে লক্ষ্মীর ভান্ডার(Lakshmir Bhandar) প্রকল্পের অর্থ ব্যবহার করেন। এর মধ্যে এই প্রকল্প নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের একটি নতুন ঘোষণা করেছেন। যে ঘোষণা সকলের মুখে হাসি ফোটাচ্ছে(Lakshmir Bhandar). আজকের প্রতিবেদনে মুখ্যমন্ত্রীর নতুন ঘোষণা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

সবাইকে ২ লাখ টাকা করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার! এই প্রকল্পে আবেদন জানাবেন কিভাবে? জেনে নিন বিস্তারিত

Lakshmir Bhandar নিয়ে সাম্প্রতিক ঘোষণা!

দিন দিন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন সংখ্যা বাড়ছে(Lakshmir Bhandar). অ্যাপ্লিকেশন জমা করেছেন এই রাজ্যের বহু মহিলা। কিন্তু এও খবর মিলছে, সেই আবেদনকারী মহিলাদের মধ্যে অনেকেই এখনো পর্যন্ত আর্থিক সাহায্য পাচ্ছেন না। বিশেষ কিছু নিয়ম না মানা, আবেদনের ক্ষেত্রে ত্রুটি থাকার কারণে তাঁদের আবেদন গ্রহণের পথে বাধা সৃষ্টি হচ্ছে। এও জানা যাচ্ছে, সাধারণত লক্ষ্মীর ভান্ডার(Lakshmir Bhandar) প্রকল্পে আবেদনের জন্য একটি নির্দিষ্ট বয়স থাকে।

বহু আবেদনকারী ‌সেই বয়সের কম অথবা বয়সের বেশি, ফলে তাদের আবেদন গ্রহণ করা যাচ্ছে না। আবার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আরো একটি নিয়ম হল, আবেদনরত মহিলাদের সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। কিন্তু অনেককেই দেখা যাচ্ছে স্বামীর একাউন্টে টাকা পাঠানোর জন্য আবেদন করছেন। তাই প্রতিটি আবেদন আরও খতিয়ে দেখার সিদ্ধান্ত নিচ্ছে সরকার।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একুশে জুলাই এর মঞ্চ থেকে লক্ষ্মীর ভান্ডার সম্পর্কিত নতুন ঘোষণা করেছিলেন।‌

Lakshmir Bhandar প্রকল্পে বাড়ছে সুবিধা?

গত একুশে জুলাইয়ের মঞ্চে ভাষণ দিতে এসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, চলতি বছরের ডিসেম্বর থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের পড়ে থাকা আবেদনগুলি নিয়ে কাজ শুরু করবে রাজ্য সরকার। পড়ে থাকা সমস্ত আবেদনগুলি আরো একবার খতিয়ে দেখা হবে। তিনি বলেন, ডিসেম্বর থেকেই লক্ষ্মীর ভাণ্ডারের সাহায্য প্রত্যেক মহিলার কাছে পৌঁছে দিতে তৎপর হবে পশ্চিমবঙ্গ সরকার।

তিনি আরো বলেন, পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রকল্পগুলি যেমন, লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী ও রুপশ্রী এই সকল প্রকল্পের জন্য এখনো পর্যন্ত ৬০ হাজার কোটি টাকা খরচ হয়েছে। একুশে জুলাই এর মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী আরো কিছু প্রকল্প যেমন বিধবা ভাতা, লক্ষ্মীর ভান্ডার, বাংলার বাড়ি প্রকল্পের ঘোষণা করেছেন। জানা যাচ্ছে ডিসেম্বর থেকে বেশ কিছু ভাতা দেওয়া শুরু হবে।

মুখ্যমন্ত্রী এও আভাস দিয়েছেন পুজোর পরেই সমস্ত প্রকল্প নিয়ে জোরকদমে কাজ শুরু করবে পশ্চিমবঙ্গ সরকার। আর এবার থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন জমা করার প্রত্যেক মহিলা সুবিধা পাবেন। অতএব বোঝাই যাচ্ছে, খুব শীঘ্রই মহিলারা প্রকল্পের জন্য অধিক সুবিধা পেতে চলেছেন।

এছাড়া, পশ্চিমবঙ্গের প্রত্যেক মহিলা অপেক্ষায় আছেন রাজ্য সরকারি প্রকল্প নিয়ে নতুন কোনো ঘোষণা করে নাকি। ‌আপাতত আগের আবেদনগুলি বিবেচনা করে সকলকে সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। হয়তো আগামী দিনে মুখ্যমন্ত্রী ফের নতুন কোন ঘোষণা করবেন।