Bank Rule 2024

ভারতবর্ষে সরকারি ও বেসরকারি উভয় ব্যাংকেই গ্রাহকের সংখ্যা নেহাত কম নয়(Bank Rule). প্রতিটি ব্যাংকের তরফে একাধিক সুযোগ -সুবিধা প্রদান করা হয় সাধারণ মানুষকে। আবার ব্যাংক নিজের মতো করে কিছু নিয়ম-কানুন জারি করে(Bank Rule). প্রতিটি নিয়ম কানুন মানতে হয় গ্রাহকদের। যেমন একাউন্টের ক্ষেত্রে কিছু নিয়ম থাকে, আবার ব্যাংক কর্মচারীদের ক্ষেত্রেও কিছু নিয়ম থাকে‌(Bank Rule).

সরকারি ব্যাংকগুলির ক্ষেত্রে অনেক সময় সরকার নিয়ম জারি করে।গ্রাহক থেকে কর্মচারী সবাইকে সেই নিয়ম মানতে হয়(Bank Rule). শোনা যাচ্ছে, চলতি বছর ফের নতুন করে ব্যাংকের নিয়মে বদল এলো। একগুচ্ছ নিয়ম জারি করেছে সরকার। যা অবশ্যই জেনে নিতে হবে প্রত্যেক সাধারণ গ্রাহক থেকে কর্মরতদের।

Bank Rule 2024 | ব্যাংকের নতুন নিয়ম ২০২৪

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে ভারতের ব্যাংক গুলির উদ্দেশ্যে নির্দিষ্ট কিছু নিয়মের কথা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে(Bank Rule). আর এই তালিকা থেকে স্পষ্ট, গ্রাহকরা তুলনামূলক সাহায্য বেশি পাবেন। আবার কর্মরতরাও বেতন সংক্রান্ত ক্ষেত্রে সুবিধা পাবেন(Bank Rule). তবে তার আগে জেনে নেওয়া জরুরী নতুন কোন নিয়ম জারি হল, কোন কোন নিয়মে বদল এলো ইত্যাদি(Bank Rule). আসুন সেই বিষয়ে এক নজরে জেনে নেওয়া যাক।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার লোকসভায় নতুন ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল পাস করেছে। যার হাত ধরে ব্যাংকের নিয়মে আমুল বদল এলো। নতুন নিয়ম চালু হতে চলেছে ব্যাংক বেসরকারিকরণ, নমিনি, ব্যাংকের ছুটি, সুদ ইত্যাদি বিষয়ে। প্রতিটি ক্ষেত্রে আগের নিয়মগুলিকে বাতিল করে নতুন করে নিয়ম জারি করতে চলেছে সরকার। সেই তালিকা এবার এক নজরে জেনে নিতে হবে।

দারুন খবর! এলআইসি আনল 4 টি নতুন বিমা পলিসি! থাকছে বিপুল সুবিধা! বিস্তারিত জেনে নিন

Bank Rule: ব্যাংকের নতুন নিয়মগুলি সম্পর্কে জানুন!

১) ব্যাংক বেসরকারিকরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিয়ম জারি হয়েছে। এর আগে ২০২১ সালের বাজেটে কেন্দ্রীয় সরকার দুটি PSU ব্যাঙ্ককে বেসরকারিকরণ করার কথা ঘোষণা করেছিল। তবে এবার নতুন সংশোধনী বিলে বেসরকারীকরণ নিয়ে কোনো বিল রাখা হয়নি। অর্থাৎ বর্তমানে নতুন করে আর কোনো ব্যাংকের বেসরকারিকরণ হচ্ছে না।

২) ব্যাঙ্কিং সংশোধনী বিল থেকে দেখা যায় সমবায় ব্যাংকের বেশ কিছু নিয়ম সম্প্রতি পরিবর্তন হতে চলেছে।

৩) এছাড়াও একটি ভালো খবর হল, নতুন বিল থেকে দেখা যাচ্ছে, সকল ব্যাংকের কর্মচারীদের পারিশ্রমিকের ক্ষেত্রে বিশেষ স্বাধীনতা দেওয়া হবে।

৪) রিপোর্টিং টাইমের ক্ষেত্রেও বেশ গুরুত্বপূর্ণ নিয়ম জারি হয়েছে। নয়া নিয়ম অনুসারে, দ্বিতীয় এবং চতুর্থ শুক্রবারের পরিবর্তে প্রতিমাসের ১৫ তম ও শেষ দিনে ব্যাঙ্ক রিপোর্টিং তারিখগুলি পরিবর্তন করতে পারে বলে খবর।

মাত্র একবার 2000 টাকা বিনিয়োগে ব্যবসা শুরু করে মাসে কামান লাখ লাখ টাকা।

৫) এছাড়াও নমিনির ক্ষেত্রে বিশেষ একটি দিকে নজর দেওয়া হচ্ছে। নতুন নিয়ম বলছে যে, এবার থেকে প্রতি অ্যাকাউন্টে সর্বোচ্চ চারজন পর্যন্ত নমিনি রাখা যাবে। আর এই নিয়মগুলি লাগু হতে চলেছে প্রতিটি ব্যাংকিং সেক্টরে।

সূত্রের খবর, প্রত্যেকটি ব্যাংকের তরফে গ্রাহকদের ও কর্মরতদের নতুন নিয়ম সম্পর্কে অবহিত করা হবে। ব্যাংকে গেলে নতুন নিয়ম সম্পর্কে আপনিও জানতে পারবেন। আগামী দিনে আরো কিছু নিয়ম জারি হতে পারে। তেমনি আভাস মিলেছে সূত্রের তরফে।

দেশের ব্যাংকিং সেক্টর গুলিকে আরো মজবুত করতে তৎপর হয়েছে সরকার। আর্থিক লেনদেনের দিকেও বিশেষ ভাবে নজর দেওয়া হচ্ছে। এছাড়া প্রত্যেক গ্রাহকের যাতে স্বার্থ রক্ষিত হয়, তাঁরা প্রয়োজনীয় সুযোগ-সুবিধা পেতে পারেন, সেই সমস্ত দিকে নজর দিচ্ছে সরকার। এখন দেখা যাক আগামী দিনে সরকার নতুন কোন ঘোষণা করে। এছাড়া অর্থ দফতরের তরফে নাগরিকদের স্বার্থে নতুন নিয়ম জারি হতে পারে।