Free Electricty for farmers

কৃষকদের জন্য সরকার নানান ধরনের সুযোগ সুবিধা দিয়ে থাকে। কখনো নতুন প্রকল্প রূপায়ণ তো কখনো অতিরিক্ত সুযোগ-সুবিধার ঘোষণা (Free Electricity)। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার ঠিক এভাবেই কৃষকদের পাশে থাকছে প্রতিনিয়ত। তবে সম্প্রতি এমন একটি ঘোষণা করা হলো যা অবাক করে দেবে সবাইকেই। কি এমন ঘোষণা?

রাজ্য সরকারের তরফে জানানো হলো এবার থেকে রাজ্যের কৃষকেরা বিনামূল্যে বিদ্যুৎ পাবেন (Free Electricity)। তবে তার জন্য করতে হবে রেজিস্ট্রেশন। সরকারের এই অভিনব ভাবনায় খুশি অন্নদাতারা (Free Electricity)। কবে থেকে, কিভাবে বিদ্যুৎ পাবেন, রেজিস্ট্রেশন কিভাবে করতে হবে সব উল্লেখ রইলো আজকে এই প্রতিবেদনে। অবশ্যই আপনারা মন দিয়ে এই প্রতিবেদনটি পড়ে নিন।

Free Electricity For Farmers 2024

ভারতবর্ষ শস্য শ্যামলা দেশ। এই দেশের মানুষের মুখে খাদ্য তুলে দেন কৃষকেরা। তবে কৃষকদের জীবনযাত্রা মোটেই স্বাচ্ছন্দের নয়। বরং প্রতিমাসে প্রচুর খরচের কারণে রীতিমতো নাভিশ্বাস দশা সবার। একদিকে বাজারের মূল্য বৃদ্ধি অন্যদিকে নানান খাতে খরচ, অনেক কষ্ট করে জীবন ধারণ করতে হয় ভারতীয় কৃষকদের।

তবে এবার সরকার ঘোষণা করলো, বিনামূল্যে বিদ্যুৎ পাবেন কৃষকেরা (Free Electricity)। এমনিতেই প্রতি মাসে বিদ্যুত-এর জন্য সাধারণ মানুষের অনেক টাকা খরচ হয়ে যায়। তাই ফ্রিতে বিদ্যুৎ মিললে কিছুটা সুবিধাই হয় সবার (Free Electricity)। বিশেষ করে কৃষকদের। বর্তমানে খামখেয়ালী আবহাওয়ার কারণে ফসলের উৎপাদন বাধা প্রাপ্ত হচ্ছে।

বাজারে ফসল বিক্রি করে তুলনামূলক কম লাভ করতে পারছেন কৃষক-এরা। আর সেই কারণেই সরকারের তরফে নতুন করে কৃষকদের জন্য বিশেষ ঘোষণা করা হলো। কিভাবে কৃষকেরা বিনামূল্যে বিদ্যুৎ পাবেন সংশ্লিষ্ট বিষয়ে জানতে হবে (Free Electricity)। তাহলে আর দেরি না করে গোটা বিষয়টি স্পষ্টভাবে জানা যাক। ‌

সবাইকে ২ লাখ টাকা করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার! এই প্রকল্পে আবেদন জানাবেন কিভাবে? জেনে নিন বিস্তারিত

Free Electricity: বিনামূল্যে বিদ্যুৎ কিভাবে পাবেন!

কৃষকদের দারুন সুখবর দিল সরকার। তবে এই রাজ্যের সরকার নয়, এই দুর্দান্ত ঘোষণাটি হয়েছে উত্তরপ্রদেশ সরকারের তরফে। আর এই ঘোষণায় বলা হয়েছে কৃষকদের দেওয়া হবে ফ্রিতে বিদ্যুৎ (Free Electricity)। নিঃসন্দেহে এটি কৃষকদের জন্য দারুণ সুখবর। ব্যক্তিগত নলকূপ এবং টিউব ওয়েল কানেকশন থাকা কৃষকদের বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করবে জানিয়েছে উত্তরপ্রদেশ রাজ্যের সরকার। ইতোমধ্যে সূত্রের খবর, গৌতম বুদ্ধ নগর জেলায় শুরু হয়ে গিয়েছে রেজিস্ট্রেশন।

উত্তরপ্রদেশ রাজ্যের যেসব কৃষকদের নলকূপের সংযোগ আছে, তাঁদের ১২ ঘণ্টার জন্য বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে। গৌতম বুদ্ধ নগর জেলার ১৮টি গ্রামে ক্যাম্প তৈরি করে শুরু হয়ে গেল রেজিস্ট্রেশন। এর আগে জানা যাচ্ছিল, রেজিস্ট্রেশন শুরু হবে ৫ অগাস্ট থেকে। যা চলবে ১০ অগাস্ট পর্যন্ত। কিন্তু পরে সময়সীমা বাড়ানো হলো। এখন জানা যাচ্ছে, আগামী ১৬ অগাস্ট পর্যন্ত চলবে এই রেজিস্ট্রেশন পর্ব।

ফ্রিতে বিদ্যুৎ পেতে দ্রুত করুন রেজিস্ট্রেশন!

ইতোমধ্যে উত্তরপ্রদেশ সরকার সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে অনেক বেশি তৎপর। সাধারণ মানুষের কাছে সাহায্য পৌঁছে দেওয়ার জন্য দ্রুত উদ্যোগ নেওয়া হচ্ছে। এর মধ্যে মঙ্গলবার নয়ি বস্তি, ফালোড়া, জার্চার মতো এলাকায় ক্যাম্প হয়েছে বলে জানা যায়।

বুধবার ক্যাম্প হয়েছে দাতাওয়ালি, খাতনা সইলথালির মতো এলাকায়। ৮ অগাস্ট ক্যাম্প হওয়ার কথা বীল, আকবরপুর, চাপৌলস এবং নরোলিতে। এর পরের দিন অর্থাৎ ৯ অগাস্ট ক্যাম্পের আয়োজন হবে রামগড়, নাঙ্গলা, চামরু ও বিষহরাতে। এবং ১০ অগাস্ট ক্যাম্প আয়োজিত হবে বোড়াকি, ছিনসা এবং পতাদি এলাকায়। আর এভাবেই কৃষকদের সুবিধা দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। ‌

বছরে 3টি এলপিজি সিলিন্ডার পাবেন এক্কেবারে ফ্রিতে! রাজ্য সরকারের নতুন ঘোষণায় ঘুম উড়লো সবার

জানা যায়, গৌতম বুদ্ধ নগরের শহরাঞ্চলগুলিতে বিদ্যুৎ সরবরাহ করা হয় গোটা দিন ২৪ ঘণ্টা। আর গ্রামাঞ্চলগুলিতে সরবরাহ করা হয় ১৮ ঘণ্টার জন্য। বিশেষ করে ব্যক্তিগত নলকূপের গ্রাহকরা যাতে উপকৃত হন, শুধুমাত্র সেই জন্যই এই ক্যাম্প গুলি করা হচ্ছে বলে জানা যায়। পাশাপাশি এও জানানো হয়েছে সরকারের তরফে সমস্ত সাধারণ জনগণকে তাঁদের বকেয়া বিদ্যুৎ বিল জমা করার জন্য এই শিবিরগুলিতে বেসরকারি টিউবওয়েল গ্রাহকদের বলা হচ্ছে, বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পের জন্য সকলেই যেন দ্রুত নিজেদের রেজিস্ট্রেশন করিয়ে নেন।

প্রসঙ্গত উল্লেখ্য, পশ্চিমবঙ্গের কৃষক এই সরকারি সুবিধা পাবেন না। কেন্দ্রীয় সরকারের সূর্যঘর যোজনার জন্য তাঁরা আবেদন জানাতে পারেন। এখান থেকে ভর্তুকি যুক্ত বিদ্যুৎ পাওয়ার সম্ভাবনা থাকে। আর যদি, পশ্চিমবঙ্গ সরকার এই বিদ্যুৎ প্রদান সম্পর্কে নতুন করে কোনো ঘোষণা করেন, তাহলে আপনাদের সেই বিষয়ে জানিয়ে দেওয়া হবে।