Gold Price Update (সোনার দাম)

ভারতবাসী ও বাঙালির প্রিয় ধাতু সোনা। আর সেই ধাতুর দাম (Gold Price) গত কয়েকদিন ধরে ক্রমশ উর্ধ্বমুখে ছিল! কিন্তু কিছুদিন আগেই বাজেট ঘোষণা করেছে সরকার। আর তারপর থেকে লাফিয়ে কমছে সোনার দাম ‌(Gold Price)। এদিকে বিভিন্ন উৎসব, অনুষ্ঠান ইত্যাদির কারণে সোনার চাহিদা ক্রমশ বাড়ছে। সারা বছরই কম বেশি সোনা (Gold Price) কেনেন ভারতবাসী। তার মধ্যে যদি সোনার দাম (Gold Price) চড়া হতে থাকে, তাহলে তা নিঃসন্দেহে চিন্তার কারণ।

যদিও সাধারণ মানুষের চিন্তা অনেকটাই কমতে চলেছে। কারণ হু হু করে কমছে সোনার দাম (Gold Price)। সোনার দামের এই হারে পতন সকলের মুখেই হাসি ফুটিয়েছে। আপনিও নিশ্চয়ই জানতে চাইছেন কলকাতায় কত টাকায় বিক্রি হচ্ছে সোনা (Gold Price)? তাহলে আজকের প্রতিবেদন সম্পূর্ণ পড়ে নিতে হবে। কারণ সোনার বর্তমান ক্রয়মূল্য (Gold Price) নিয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো আজকের প্রতিবেদনে।

Gold Price Today 2024

ভারতবাসীর কাছে সোনা এমন একটি ধাতু যা কিনা বিপদে-আপদে সাহায্য করে। বিনিয়োগের ক্ষেত্রেও সোনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সোনার দাম (Gold Price) সমস্ত ক্ষেত্রেই প্রভাব বিস্তার করে। অনেকেই সোনা বন্ধক রেখে অথবা সোনা বিক্রয় করে প্রয়োজনের সময় টাকা জোগাড় করে থাকেন (Gold Price)। বর্তমানে গোল্ড লোনের সুবিধাও পাওয়া যায়।

অর্থাৎ সবদিক থেকেই স্বর্ণ ধাতু সাধারণ মানুষকে সাহায্য করে। তাই সোনার দামের দিকে প্রতিদিন নজর থাকে সবার। সোনার দাম বাড়লে চিন্তা, আর সোনার দাম কমলে মুখে হাসি ফোটে আমজনতার। প্রত্যেক সপ্তাহে সোনার দাম (Gold Price) নিয়ে কমবেশি আলোচনা কিন্তু চলতেই থাকে।

স্টেট ব্যাংকের এই স্কিমে 8.30 শতাংশ সুদ! রিটার্ন 41,000 টাকা! কিভাবে বিনিয়োগ? সিক্রেট জেনে নিন

সম্প্রতি বেশ কয়েকদিন ধরেই দেখা যাচ্ছে সোনার দামে রেকর্ড পতন। আর সেটাই আমজনতার খুশির কারণ। বিয়ের মরশুম চলছে, বছরের শেষের দিকে একের পর এক বিবাহ অনুষ্ঠান। তাছাড়া সামনে আসছে দুর্গাপুজো ধনতেরাস, ফলে সোনা কেনার পরিমাণ বাড়বে বলেই ধারণা।

চলতি বছরের কেন্দ্রীয় বাজেটে স্বর্ণ ধাতুর ওপর থেকে অতিরিক্ত শুল্ক তুলে নিয়েছে সরকার। 23 জুলাই, 2024-এ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট ঘোষণা করেন। বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন যে সোনার উপর শুল্ক কমানোর বিষয়টি। তখন থেকে ধারণা করা যাচ্ছিল, খুব শীঘ্রই হয়তো ‌দাম কমবে সোনার। আর বাস্তবিকই দেখা গেল তাই। কেন্দ্র বাজেটের পর দেখা গেল, মোট তিন দিনের মধ্যে সোনার দাম কমলো লক্ষ্যণীয়ভাবে। ১০ গ্রাম প্রতি প্রায় ৫ হাজার টাকা পর্যন্ত কম হয়েছে বলে রিপোর্ট।

Gold Price: আবার কমলো সোনার দাম!

সাম্প্রতিক এক তথ্যসূত্র মারফত জানা যাচ্ছে, সপ্তাহের প্রথম দিনে শেয়ার বাজারে ধস। তবে তাতেও কিন্তু চিন্তার কারণ নেই বরং সুখবর রইল সাধারণ মানুষের জন্য। কারণ, সোনার দাম শুধুই কমছে। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তাই বছর ভর চলে অনুষ্ঠান পর্ব। আর অনুষ্ঠান উৎসব মানেই সোনা কেনার আগ্রহ বাড়ে।

তাই সকলের নজর থাকে সোনার দামের ওপর। সূত্রের খবর, কলকাতায় এখন ২২ ক্যারাট সোনার এক গ্রামের দাম হয়েছে ৬৪৬৯ টাকা। ২৪ ক্যারাট সোনার দাম হয়েছে ৭০৫৭ টাকা। রবিবার যা দাম ছিল তার থেকে ১ টাকা কমলো সোনার দাম। মোটামুটি হিসাব বলছে, মহারাষ্ট্র মুম্বাইতে একই দামে বিক্রি হচ্ছে স্বর্ণ ধাতু।

এক নজরে দেখে নেওয়া যাক পশ্চিমবঙ্গের পাশাপাশি অন্যান্য রাজ্যের সোনার দাম কত হল। আপনি যদি বাংলার বাইরেও থেকে থাকেন, তাহলে কত টাকায় সোনা কিনতে পারবেন। তবে হ্যাঁ, অবশ্যই মনে রাখবেন সোনা কিনতে যাওয়ার আগে সেই দিনের গোল্ড প্রাইস দেখে নেবেন।

পোস্ট অফিসের এই স্কিমে মাত্র 1000 টাকা বিনিয়োগ করুন! টাকা ডবল হবে নিমেষে! আপনিও হবেন বড়লোক

22 ক্যারেট সোনার দাম কত হলো?

এবার দেখে নেওয়া যাক ২২ ক্যারেট সোনার জন্য আপনার কত টাকা খরচ হবে। অর্থাৎ বর্তমান হিসেবে অনুসারে ২২ ক্যারেট সোনার দাম কত হলো। সারা ভারতের মধ্যে চেন্নাইতে ২২ ক্যারাট সোনার এক গ্রামের দাম হয়েছে ৬৪৪৯ টাকা। ২৪ ক্যারাট সোনার এক গ্রামের দাম হল ৭০৩৫ টাকা। দিল্লিতে ২২ ক্যারেটের এক গ্রাম সোনা ৬৪৮৪ টাকায় বিক্রি হচ্ছে। একইভাবে, ২৪ ক্যারাট সোনা ৭০৭২ টাকায় বিক্রি হচ্ছে। গুরগাঁও, লখনউ এবং জয়পুরে থাকা মানুষ একই দামে সোনা কিনতে পারবেন।

Gold Price: কলকাতায় সোনার দাম কত হলো?

মোটামুটি একটা হিসেব বলছে, বেঙ্গালুরুতে ২২ ক্যারাটের এক গ্রাম সোনার দাম হলো ৬৪৬৯ এবং ২৪ ক্যারাটের এক গ্রাম সোনার দাম হলো ৭০৫৭ টাকা। হায়দরাবাদেও একই দামে বিক্রি হচ্ছে সোনা। আহমেদাবাদ ও সুরাটে ২২ ক্যারাট সোনার এক গ্রাম বিক্রি হচ্ছে ৬৪৭৪ টাকায়। আর ২৪ ক্যারাট সোনা মিলছে ৭০৬২ টাকায়। হিসেব থেকে দেখা যাচ্ছে, কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম ৬৩৯০ টাকা। আর কলকাতার দামেই এবার সোনা কিনতে পারবেন থানে এবং পুণের অধিবাসীরা।