Ration Card Rule

সরকারের তরফে জনসাধারণের জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হয়ে থাকে। তার মধ্যে অন্যতম হলো রেশন কার্ড (Ration Card)। সমাজের দরিদ্র সাধারণ মানুষ যাতে স্বল্পমূল্যে খাদ্যশস্য পেতে পারে তার জন্য প্রায় মাঝেমধ্যেই সরকার রেশন কার্ডের (Ration Card) সংক্রান্ত নিয়ম নীতি জারি করে থাকে। সম্প্রতি তেমনি একটি নিয়ম জারি হলো। আমরা সবাই জানি রেশন কার্ড (Ration Card) কতটা গুরুত্বপূর্ণ নথি।

সাধারণ মানুষ ন্যায্যমূল্যের দোকান থেকে ভর্তুকিযুক্ত নিত্য প্রয়োজনীয় পণ্য যেমন চাল, ডাল, চিনি, কেরোসিন তেল ইত্যাদি ক্রয় করতে পারেন। বর্তমানের সারা দেশের লক্ষ লক্ষ মানুষ রেশন কার্ডের (Ration Card) সুবিধা পাচ্ছেন। এমন একটি বৈধ ডকুমেন্ট যা শুধুমাত্র খাদ্যশস্য কিংবা নিত্য প্রয়োজনীয় জিনিস পেতেই সাহায্য করে না, বরং বিভিন্ন সরকারি প্রকল্পের আবেদন জানানোর ক্ষেত্রেও রেশন কার্ড (Ration Card) গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহৃত হয়।

আর তাই রেশন কার্ড সম্পর্কিত নিয়ম কানুনগুলি এই দেশ এবং রাজ্যের প্রত্যেক মানুষকে জানতে হবে। বর্তমানে রেশন কার্ড (Ration Card) পাওয়ার জন্য কিছু নিয়ম নীতি জারি করেছে সরকার। যেখানে বলা হয়েছে, একজন ব্যক্তির যদি বাড়িতে ফ্রিজ থাকে তবে সেই ব্যক্তি আর রেশন কার্ড পাবেন না। সেই ব্যক্তি রেশন কার্ডের (Ration Card) সুবিধা পাবেন না। শুধু তাই নয়, একজন ব্যক্তি যদি চার চাকার গাড়ির মালিক হন তাহলেও কিন্তু রেশন কার্ডের (Ration Card) সুবিধা পাবেন না। আরো কি কি নিয়ম রয়েছে? আসুন সে বিষয়ে জেনে নেওয়া যাক।

অবশেষে পুজোর আগেই সরকারি কর্মীদের বকেয়া ডিএ নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত!

Ration Card New Rule 2024

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের অধীনে ভারতীয় জনসাধারণ রেশন কার্ডের (Ration Card) সুবিধা পান। ভারতীয় খাদ্য বিভাগের তরফে সমাজের দরিদ্র জনসাধারণকে রেশন কার্ড (Ration Card) দেওয়া হয় ও সমস্ত সুযোগ সুবিধা প্রদান করা হয়। রেশন কার্ড (Ration Card) থাকলে সরকারি প্রকল্পের সুবিধাও পাবেন।

দেশের সাধারণ মানুষ বিনামূল্যে রেশন পান (Ration Card)। রেশন কার্ড (Ration Card) বানানোর জন্য বিভিন্ন রাজ্যের তরফে বিশেষ কিছু নিয়ম জারি করা হয়। আসুন জেনে নেওয়া যাক রেশন কার্ড (Ration Card) সম্পর্কিত নতুন নিয়ম। এই নিয়মগুলি না মানলে বা এই নিয়মগুলির অন্তর্গত না হলে একজন ব্যক্তি রেশন কার্ডের সুবিধা পাবেন না।

Ration Card: ফ্রিজ থাকলে বানানো যাবেনা রেশন কার্ড!

আমরা সবাই বর্তমানে স্বাচ্ছন্দ্যে বিশ্বাস করি। যন্ত্র সভ্যতার উপর আমাদের অত্যাধিক ভরসা। ইলেকট্রনিক্স সামগ্রী চলে এসেছে আমাদের ঘরে ঘরে। ফ্রিজ, এসি, ওয়াশিং মেশিনের মতো সামগ্রী গুলি আমাদের সবার ঘরেই রয়েছে। দেশের অধিকাংশ সাধারণ মানুষের ঘরেই রয়েছে ফ্রিজ। তা সত্ত্বেও রেশন কার্ডের (Ration Card) সুবিধাও পান তাঁরা।

কিন্তু এবার জারি হল নতুন এক নিয়ম। আর সেই নিয়মের অধীনে আপনার বাড়িতে যদি ফ্রিজ থাকে, তাহলে কিন্তু রেশন কার্ডের (Ration Card) সুবিধা পাবেন না। অথবা যাদের বাড়িতে ফ্রিজ রয়েছে, তাঁদের রেশন কার্ড (Ration Card) দেওয়া হবে না। তাহলে রেশন কার্ড (Ration Card) বানানোর জন্য কি কি শর্ত মানতে হবে? কারা পাবেন রেশন কার্ড? আসুন সে বিষয়ে এক নজরে জেনে নেওয়া যাক।

বর্তমানে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে ডিজিটাল রেশন কার্ড হয়ে গেলেও ভারতের বহু রাজ্যে রেশন কার্ড সম্পর্কিত নিয়মে বিভিন্নতা আছে। রেশন কার্ড তৈরি করতে হয় অফলাইনে। তবে ভারতে রেশন কার্ড বানানোর জন্য অবশ্যই নির্দিষ্ট কিছু যোগ্যতাও থাকে। আপনার যদি এই যোগ্যতা এবং শর্ত মানার পরিস্থিতি থাকে তবেই আপনি রেশন কার্ড তৈরি করতে পারবেন। অন্যথায় আপনি কিন্তু রেশন কার্ড পাবেন না। কোন কোন নিয়ম আপনাকে অবশ্যই মানতে হবে? জেনে নেওয়া যাক।

রাজ্যের মহিলাদের এবার 5000 টাকা দেবে সরকার! প্রকল্পের ঘোষণা করে চমকে দিলেন মুখ্যমন্ত্রী

Ration Card বানানোর নিয়মগুলি কি কি?

নতুন নিয়মের অধীনে রেশন কার্ড বানানোর জন্য বিশেষ কিছু শর্ত জারি করা হয়েছে। যদি কোনও ব্যক্তির ১০০ বর্গমিটারের বেশি জমি থাকে, যার মধ্যে একটি প্লট, ফ্ল্যাট এবং বাড়ি থাকে তবে তিনি কিন্তু রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন না অথবা সেই ব্যক্তি রেশন কার্ড পাবেন না। যদি কোন ব্যক্তির কাছে থাকে চার চাকা (গাড়ি এবং ট্র্যাক্টর), তবে তিনিও রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন না।

এমনকি তিনিও রেশন কার্ড পাবেন না। এরপরের নিয়মে বলা হয়েছে, যাদের বাড়িতে ফ্রিজ বা এসির মতো ইলেকট্রনিক্স আছে, তাঁরাও কিন্তু রেশন কার্ড তৈরি করাতে পারবেন না। যদি কোন পরিবারে সরকারি চাকরিরত কেউ থাকে, তবে সেই পরিবার থেকেও রেশন কার্ডের আবেদন জানানো বেশ সমস্যার।

রেশন কার্ড বানানোর জন্য একটি পরিবারের বার্ষিক আয় হতে হবে দুই লক্ষ টাকার মধ্যে। যদি কোন ব্যক্তি আয়কর দেন তবে তিনি রেশন কার্ড বানিয়ে নিতে পারবেন না। অথবা রেশন কার্ড সম্পর্কিত সুবিধাও পাবেন না। কারোর যদি লাইসেন্স করা অস্ত্র থাকে তবে তিনি রেশন কার্ড বানানোর জন্য উপযুক্ত বলে বিবেচিত নন।

প্রসঙ্গত, আপনাকে আরো একটি বিষয় মাথায় রাখতে হবে। রেশন কার্ড যেহেতু খুব গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট, সেক্ষেত্রে যদি রেশন কার্ডে কোন সমস্যা থেকে থাকে, কোন ভুল ভ্রান্তি হয়ে থাকে তাহলে অবশ্যই সেই ভুলভ্রান্তি সংশোধন করে নেবেন। এখন রেশন কার্ড আপডেট করা খুব সহজ। বাড়িতে বসেই অনলাইনে রেশন কার্ড আপডেট করে নেওয়া যায়।

অনলাইন ওয়েবসাইট তৈরি করেছে রাজ্য সরকার। রেশন কার্ড থাকলে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার আপনাকে বিভিন্ন ধরনের সুবিধা দেবে। ধারণা করা যায় আগামী দিনের এই সুবিধার পরিমাণ আরো বাড়বে। তবে দরিদ্র জনসাধারণ যাতে রেশন কার্ডের সুবিধা বেশি করে পেতে পারেন সেই দিকেই প্রধান লক্ষ্য সরকারের। বিশেষজ্ঞদের মত, সেই কারণেই এই নিয়ম জারি করা হয়েছে। আগামী দিনে সরকারের ঘোষণার দিকে নজর রাখবেন সকলে।