JM Sethia Scholarship

ছাত্র-ছাত্রীদের জন্য দারুন সুখবর। আবার একটি নতুন স্কলারশিপ (Scholarship) নিয়ে আলোচনা করা হচ্ছে আজকের এই প্রতিবেদনে। মাধ্যমিক পাশে দুর্দান্ত স্কলারশিপ (Scholarship) স্কিম এটি। বোর্ড পরীক্ষায় পাশ করলেই ১২০০০ টাকার বৃত্তি পাবেন। অতএব পড়ুয়া দের পড়াশোনার ক্ষেত্রে ও স্বপ্ন পূরণের ক্ষেত্রে আর বিন্দুমাত্র অসুবিধে হবে না। তাহলে আর দেরি না করে বরং অতি সত্বর জেনে নেওয়া যাক নতুন বৃত্তিটি সম্পর্কে।

প্রথমেই বলে দিয়ে এটি বেসরকারি বৃত্তি (Scholarship)। এখানে আবেদন করার জন্য নির্দিষ্ট কিছু যোগ্যতা প্রয়োজন, নির্দিষ্ট কিছু শর্ত এবং নিয়মাবলী মানতে হবে। আর সেই সমস্ত বিবরণ দেওয়া হল আজকে এই প্রতিবেদনে। আপনি বৃত্তির (Scholarship) জন্য যদি আবেদনে ইচ্ছুক হয়ে থাকেন, তবে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ে নিন। শিক্ষার্থীদের সুবিধা অনুযায়ী এই বৃত্তি প্রকল্প সম্পর্কে সমস্ত তথ্য তুলে ধরা হলো।

ট্যাবের জন্য বরাদ্দ হলো ১৫০০ কোটি টাকা। ছাত্র ছাত্রীরা পাবে ১০০০০ টাকা করে

Private Scholarship Scheme 2024

শিক্ষার্থীদের জন্য সরকার বর্তমানে বিভিন্ন ধরনের বৃত্তি (Scholarship) প্রকল্প চালু করেছে। সমাজে এমন অনেক শিক্ষার্থী রয়েছেন যারা অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়েছেন। আর্থিক সমস্যা থাকার কারণে পরিবার সামলাতে গিয়ে পড়াশোনা ছেড়ে তাঁদের চাকরির ক্ষেত্রে প্রবেশ করতে হচ্ছে। আর তাই এই সকল পড়ুয়াদের পাশে থাকার জন্য সরকার ইতোমধ্যে বিভিন্ন ধরনের বৃত্তি প্রকল্প চালু করেছে।

তবে মনে রাখবেন, শুধুমাত্র সরকার নয় বেসরকারি উদ্যোগেও স্কলারশিপ (Scholarship) চালু হয়েছে। আর সেই সকল স্কলারশিপ থেকেও বিভিন্ন ধরনের আর্থিক সাহায্য পাওয়া যায়। ঠিক সেরখম একটি বেসরকারি বৃত্তি (Scholarship) নিয়ে আমরা আলোচনা করছি আজকের এই প্রতিবেদনে। এই স্কলারশিপ এর নাম ‘JM Sethia Charitable Trust’ স্কলারশিপ।

যেখান থেকে সমস্ত পড়ুয়ারা পাবেন ১২ হাজার টাকার আর্থিক সহায়তা। এই স্কলারশিপের আবেদন জানানোর জন্য কি কি যোগ্যতা প্রয়োজন? এখানে কিভাবে নাম নথিভুক্ত করা যাবে? স্কলারশিপ এর শর্তগুলি কি কি? সমস্ত প্রশ্নের উত্তর পেতে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

রাজ্যের যুবশ্রী প্রকল্পে নাম তুলবেন কিভাবে? প্রতিমাসে 1500/- টাকা ও সরকারি ট্রেনিং পেতে এইভাবে আবেদন করুন

JM Sethia Charitable Trust Scholarship

আলোচনার প্রথমেই জেনে নেওয়া যাক এই বৃত্তি সম্পর্কে কিছু কথা। সংশ্লিষ্ট JM Sethia Merit Scholarship হল একটি বেসরকারি উদ্যোগে দেওয়া স্কলারশিপ। প্রধানত এই স্কলারশিপটি দেওয়া হয় JM Sethia Charitable Trust এর তরফে।

এই স্কলারশিপ প্রদান করা হয় ভারতের মেধাবী অথচ আর্থিক ভাবে পিছিয়ে পড়া পড়ুয়া দের উচ্চশিক্ষা ও কর্মসংস্থানে উৎসাহ দেওয়ার জন্য। স্কলারশিপ নতুন নয় বরং এই স্কলারশিপটি চালু হয়েছিল ১৯৯৭ সালে। এখন জেনে নেওয়া যাক কোন কোন যোগ্যতা থাকলে আপনি এই স্কলারশিপ পেতে পারেন।

JM Sethia Charitable Trust Scholarship Eligibility

প্রতিটি স্কলারশিপের ক্ষেত্রেই নির্দিষ্ট কিছু শর্ত এবং যোগ্যতার মানদন্ড উল্লেখ করা হয়। এই স্কলারশিপের যারা আবেদন জানাবেন তাঁদের কি কি যোগ্যতা থাকা প্রয়োজন? এক নজরে সে বিষয়ে জেনে নেওয়া যাক। অর্থাৎ স্কলারশিপের যোগ্যতা সম্পর্কে তথ্যগুলি জানতে হবে।

  • এই স্কলারশিপটি দেওয়া হয় সাধারণত মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের।
  • একজন পড়ুয়া যদি এই স্কলারশিপে আবেদন করতে চান, তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ড পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।
  • ঠিক একই রখম ভাবে স্নাতকোত্তর স্তরে পড়ুয়া দের উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে ৬৫ শতাংশ নম্বর সহ পাশ করা প্রয়োজন।
  • স্কলারশিপের আবেদনের জন্য ওই আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় হতে হবে দেড় লাখ টাকার কম।

JM Sethia Charitable Trust Scholarship Application

স্কলারশিপের আবেদন জমা করা যাবে অনলাইন মারফত। আগ্রহী শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য থাকা ওয়েবসাইটে ভিজিট করে প্রয়োজনীয় তথ্য সাবমিট করে স্কলারশিপর জন্য আবেদন জমা করতে পারবেন। আবেদন জমা করার জন্য নির্দিষ্ট সময় রয়েছে। সেটিও দেখে নিতে হবে। আবেদন জানানোর পদ্ধতি স্টেপ বাই স্টেপ আলোচনা করা হলো।

  • আবেদন জানানোর জন্য আগ্রহীদের প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • এই ওয়েবসাইটে গিয়ে সঠিক নির্দেশ মেনে সম্পন্ন করতে হবে রেজিস্ট্রেশন।‌
  • এরপর পুনরায় লগ ইন করবেন। তারপর স্কলারশিপ অ্যাপ্লিকেশন এর যে লিঙ্কটি আছে সেটিতে ক্লিক করুন।
  • এবার আবেদন পত্রের প্রতিটি তথ্য যথাযথ ভাবে উল্লেখ করবেন।
  • কোন তথ্য যেন ভুল না হয়।
  • আবেদনপত্রটি সঠিক ভাবে ফিল আপ হয়ে গেলে নথিগুলি জমা দিন।
  • এরপর পুরো আবেদনপত্র একবার রিচেক করে নিয়ে সাবমিট করে দিন।
  • অবশ্যই একটি প্রিন্ট আউট কপি নিজের কাছে রাখবেন। এটি পরবর্তীতে দরকার হতে পারে।
  • আর এই বিষয়ে বিস্তারিত জানতে অবশ্যই স্কলারশিপের যে অফিসিয়াল সাইট সেখানে নজর রাখুন। এছাড়া স্কলারশিপের আবেদন জানানোর সময়সীমা অফিসিয়াল ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন।