IBPS PO Recruitment

আপনি কি ব্যাংকে চাকরি করতে ইচ্ছুক? বহুদিন ধরেই ব্যাঙ্কে চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছিলেন? তবে এই প্রতিবেদন আপনার জন্য। সম্প্রতি দেশের ১১ টি ব্যাংকে প্রচুর শূন্যপদে প্রফেশনারী অফিসার নিয়োগ হচ্ছে (IBPS PO Recruitment)। হাজার হাজার শূন্যপদের এই নতুন নিয়োগ প্রক্রিয়ায় যদি আপনি ইচ্ছুক থাকেন তবে আপনিও অ্যাপ্লিকেশন করতে পারেন (IBPS PO Recruitment)।

পুরুষ মহিলা নির্বিশেষে পশ্চিমবঙ্গের যেকোনো চাকরি প্রার্থী সরাসরি প্রবেশনারি অফিসার পদের জন্য আবেদন জানাবেন (IBPS PO Recruitment)। তাহলে আর দেরি কিসের? আসুন জেনে নেওয়া যাক এই নিয়োগ সম্পর্কিত সমস্ত তথ্যাবলী (IBPS PO Recruitment)।

যে বিষয়গুলি অবশ্যই জানতে হবে- এই নিয়োগে কি কি যোগ্যতা লাগবে, কি শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন, নিয়োগে বয়সসীমা কিরকম প্রয়োজন, এই চাকরির মাসিক বেতন কত হবে, কিভাবে আপনি আবেদন জানাবেন, কিভাবে এই নিয়োগ প্রক্রিয়া চলবে ইত্যাদি।

সমস্ত তথ্য রইল চাকরি প্রার্থীদের জন্য। আর দেরি না করে আজকে এই প্রতিবেদন সম্পূর্ণ পড়ে নিন। যাতে অ্যাপ্লিকেশনের সময় আপনাদের কোনো প্রকার অসুবিধা না হয় (IBPS PO Recruitment)।।‌ এবার জেনে নেওয়া যাক সম্পূর্ণ তথ্য (IBPS PO Recruitment)।

ভারতীয় রেলে 7000 শূন্যপদে নতুন চাকরি! প্রতিমাসে বেতন 35,000 টাকা! আবেদন জানান অনলাইনে

IBPS PO Recruitment 2024

১১ টি ব্যাঙ্কে প্রবেশনারি অফিসার পদে অসংখ্য চাকরিপ্রার্থীর নিয়োগ (IBPS PO Recruitment) হচ্ছে। বিপুল কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। চাকরিপ্রার্থী যারা অপেক্ষারত ছিলেন, এই নিয়োগ প্রক্রিয়ায় নিজ নিজ আবেদন সাবমিট করুন। ইতোমধ্যে বহু চাকরিপ্রার্থী আছেন, যারা জীবনে প্রতিষ্ঠিত হবার জন্য ব্যাংকে চাকরির পথটি বেছে নেন।

তার জন্য নিয়মিত (IBPS PO Recruitment) চর্চার মধ্যে থাকতে হয়। এবার তাঁরা সবাই পাবেন যথাযোগ্য সুযোগ। তবে নিয়োগ সম্পর্কিত ডিটেলস জেনে নিতে হবে। তা না হলে পরবর্তীকালে সমস্যা হতে পারে। আবেদন জানানোর আগে সমস্ত খুঁটিনাটি পড়ে নেবেন। তারপর নিজের অ্যাপ্লিকেশন জমা করুন। এই প্রতিবেদনে মোটামুটি সমস্ত তথ্যই আলোচনা করা হলো।

১) ভ্যাকেন্সি ডিটেলস

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য ব্যাঙ্কে চাকরির সুবর্ণ সুযোগ। ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (IBPS)-এর তরফে 11 টি ব্যাঙ্ক মিলিয়ে হাজার হাজার শূন্যপদে প্রবেশনারি অফিসার (PO) নিয়োগ হচ্ছে (IBPS PO Recruitment)। সর্বমোট শূন্যপদের সংখ্যা ৪৪৫৫ টি। যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ এর মাধ্যমে। তবে আবেদন যোগ্যতা সম্পর্কে জানতে হবে।

বাড়ি বসে প্যাকিংয়ের কাজ করে ইনকাম 13,500 টাকা! কিভাবে শুরু করবেন? বিস্তারিত জানুন

২) শিক্ষাগত যোগ্যতা

প্রত্যেকটি নিয়োগ প্রক্রিয়ায় মতো পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তরের নতুন নিয়োগেও চাকরিপ্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা গুরুত্বপূর্ণ। আপনার নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা থাকলে তবেই সংশ্লিষ্ট পদের জন্য নিজের আবেদন সাবমিট করতে পারবেন।

সম্প্রতি যে বিজ্ঞপ্তি জারি হয়েছে, সেখান থেকে জানা যায় IBPS নতুন নিয়োগ প্রক্রিয়ায় PO বা প্রবেশনারি অফিসার পদের জন্য চাকরিপ্রার্থীদের কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্ততপক্ষে স্নাতক উত্তীর্ণ হতে হবে। আবেদন জানানোর আগে আপনার সার্টিফিকেট ও মার্কশিট থাকা বাধ্যতা মূলক। সেখানে উল্লেখ থাকতে হবে চাকরিপ্রার্থী স্নাতকে কত নম্বর পেয়েছেন।

৩) বয়সসীমা

আবেদন প্রক্রিয়ায় বয়সসীমা একটি গুরুত্বপূর্ণ বিষয়। নির্দিষ্ট বয়সের অন্তর্গত চাকরিপ্রার্থীরা সেই নিয়োগে আবেদন জানাতে পারে। ঠিক একইভাবে পশ্চিমবঙ্গের IBPS নতুন নিয়োগ প্রক্রিয়ায় বয়স সীমার তথ্য উল্লেখ করা হয়েছে। যেখানে বলা হয়, যে সকল চাকরিপ্রার্থীদের বয়স ১ আগস্ট ২০২৪ অনুযায়ী ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। নিয়োগ প্রক্রিয়ায় বয়সকে অবশ্যই গুরুত্ব দেওয়া হচ্ছে।

৪) মাসিক বেতন

IBPS PO পদের নতুন নিয়োগ প্রক্রিয়ায় নিযুক্ত চাকরিপ্রার্থীদের প্রতি মাসের বেতন হবে যথেষ্ট ভালো। প্রবেশনারি অফিসারদের প্রতিমাসে উচ্চ বেতন দেওয়া হয়। এক্ষেত্রেও তাই হবে। অর্থাৎ আপনারা যারা চাকরি পাবেন প্রতিমাসে ভালো পারিশ্রমিক পাবেন। বেতন সংক্রান্ত তথ্য জানতে অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।

৫) আবেদন জানাবেন কিভাবে

  • নিয়োগ প্রক্রিয়ার আবেদন যেহেতু অনলাইনের মাধ্যমে সাবমিট করা যাবে। তাই জন্য আগ্রহী প্রার্থীদের প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • এই ওয়েবসাইটে গিয়ে সঠিক নির্দেশ মেনে সম্পন্ন করতে হবে রেজিস্ট্রেশন।‌
  • এরপর পুনরায় লগ ইন করবেন।
  • তারপর অ্যাপ্লিকেশনের যে লিঙ্কটি আছে সেখানে ক্লিক করবেন।
  • আবেদন পত্রের প্রতিটি তথ্য যথাযথ ভাবে উল্লেখ করবেন।
  • কোন তথ্য যেন ভুল না হয়।
  • আবেদনপত্রটি সঠিক ভাবে ফিল আপ হয়ে গেলে ডকুমেন্টগুলি যেগুলি চাওয়া হয়েছে সেগুলি জমা দিন।
  • নথি জমা দেওয়া হয়ে গেলে আবেদন মূল্য জমা দিন।
  • এরপর পুরো আবেদনপত্র একবার রিচেক করে নিয়ে সাবমিট করে দিন।
  • অবশ্যই একটি প্রিন্ট আউট কপি নিজের কাছে রাখবেন।
  • এটি পরবর্তীতে দরকার হতে পারে।
  • আর এই বিষয়ে বিস্তারিত জানতে অবশ্যই অফিসিয়াল সাইটে নজর রাখুন।

৬) আবেদনের সময়সীমা

IBPS PO নতুন নিয়োগ প্রক্রিয়ায় অ্যাপ্লিকেশন সাবমিট করা যাবে আগামী ২১ আগস্ট ২০২৪ পর্যন্ত। সময়সীমা মাথায় রেখে অবশ্যই নিজেদের আবেদন সাবমিট করুন। নচেৎ আবেদন গৃহীত হবে না।

৭) নিয়োগ প্রক্রিয়া

IBPS PO পদের নতুন নিয়োগ প্রক্রিয়ায় যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে নির্দিষ্ট পরীক্ষার মাধ্যমে। প্রার্থীদের প্রথমে নেওয়া হবে লিখিত পরীক্ষা, তারপর নেওয়া হবে ইন্টারভিউ সবশেষে যোগ্য চাকরি প্রার্থীদের নির্দিষ্ট শূন্যপদে নিয়োগ দেওয়া হবে।