Yubashree Scheme

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যবাসীর জন্য যে যে নাম করা প্রকল্প চালু করেছে তার মধ্যে অন্যতম একটি প্রকল্প হল যুবশ্রী প্রকল্প (Yuvasree Scheme)। এই প্রকল্পের হাত ধরে পশ্চিমবঙ্গ সরকার বাংলার বেকারত্ব নিরাময়ের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে (Yuvasree Scheme)। সরকারের তরফে 1500 টাকার আর্থিক সাহায্য (Yuvasree Scheme) করা হয়। এখন প্রশ্ন হল, প্রকল্পের জন্য কিভাবে আবেদন জানানো যাবে?

কারা প্রকল্পে আবেদন জানাতে পারবেন? প্রকল্পের আবেদন পদ্ধতি-সহ বিস্তারিত আজকের প্রতিবেদনে উল্লেখ করা হল (Yuvasree Scheme)। আপনিও যদি যুবশ্রী প্রকল্পের সাহায্য পেতে চান, তবু এখনো পর্যন্ত এই প্রকল্পের আবেদন পদ্ধতি সম্পর্কে জানেন না, তাঁরা অবশ্যই আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণরূপে পড়তে ভুলবেন না। এই প্রতিবেদনে রইলো যুবশ্রী প্রকল্প সম্পর্কিত প্রচুর প্রয়োজনীয় তথ্য (Yuvasree Scheme)। আসুন তবে দেরি না করে চটপট জেনে নেওয়া যাক।

Yuvasree Scheme 2024

পশ্চিমবঙ্গের বেকারত্ব সমস্যা দিনকে দিন বাড়ছে। কর্মসংস্থানের অভাব, চাকরির অভাব ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে (Yuvasree Scheme 2024)। আর তাই সরকারের তরফে বেকারত্ব হ্রাস করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। আর সেই পদক্ষেপ যুবশ্রী প্রকল্প (Yuvasree Scheme)। অন্যান্য রাজ্যের তরফে যেমন পদক্ষেপ নেওয়া হয়, পশ্চিমবঙ্গ সরকারও কিন্তু মোটেই পিছিয়ে নেই। বরং রাজ্য সরকারের তরফেও একাধিক পদক্ষেপ নেওয়া হয় রাজ্যে বেকারত্ব দূরীকরণের উদ্দেশ্যে। বৃদ্ধি করা হয় কর্মসংস্থানের সুযোগও (Yuvasree Scheme)।

বছরের নানান সময় বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরে কর্মী নিয়োগ প্রক্রিয়া চলে। একইসঙ্গে এই রাজ্যের বেকারত্ব কমানোর উদ্দেশ্যে যুবশ্রী স্কিম (Yuvasree Scheme) চালু করা হয়েছে বিগত কয়েক বছরে।সরকারের তরফে দেড় হাজার টাকার আর্থিক সাহায্য পাওয়ার জন্য বাংলার যুবক যুবতীরা নির্দিষ্ট নিয়ম মেনে আবেদন জমা করেন।

এখানে প্রশ্ন চলে আসে, কিভাবে যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন জমা করবেন? আসলে প্রত্যেকটি প্রকল্পের ক্ষেত্রেই আবেদন জমা করার নির্দিষ্ট নিয়ম থাকে।প্রকল্পের নির্দিষ্ট কিছু শর্ত থাকে। আবার, আবেদন জানানোর প্রক্রিয়াও ভিন্ন হয়ে থাকে। তাই রাজ্য সরকারের অন্য প্রকল্পগুলি যেমন নির্দিষ্ট নিয়ম মেনে পরিচালিত হয় বাংলার যুবশ্রী প্রকল্পের (Yuvasree Scheme) ক্ষেত্রেও শর্ত এবং নিয়মাবলী আছে। আসুন তবে জেনে নেওয়া যাক, এই প্রকল্পে কিভাবে আপনার নাম নথিভুক্ত করবেন।

রাজ্যের মহিলাদের এবার 5000 টাকা দেবে সরকার! প্রকল্পের ঘোষণা করে চমকে দিলেন মুখ্যমন্ত্রী

Yuvasree Scheme Benifits 2024

যুবশ্রী প্রকল্পের নাম তোলার প্রক্রিয়া জানার আগে আমাদের জেনে নিতে হবে এই প্রকল্পের সুবিধা গুলি কি কি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুবশ্রী প্রকল্পের উদ্যোগ নেন। এই প্রকল্পের মাধ্যমে সুবিধাভোগীদের ১৫০০ টাকার আর্থিক সাহায্য দেওয়া হয়। সরকারের তরফে ১৫০০ টাকা দেওয়া হয় বেকার ভাতা হিসেবে।

প্রতিবছর উপভোক্তাদের নামের তালিকাটি প্রকাশ করা হয়। সেই প্রকাশিত তালিকা অনুযায়ী সাহায্য প্রদান করা হয়। এছাড়া, আপনার নাম যদি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ব্যাংকের তালিকায় থাকে, তাহলে সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রশিক্ষণের সুযোগ তৈরি করে দেওয়া হয়।

প্রশিক্ষণের শেষে দেওয়া হয় সার্টিফিকেট। আর সেই সার্টিফিকেট ও নিজে যোগ্যতাই আপনি কর্ম ক্ষেত্রে প্রতিষ্ঠিত হতে পারবেন। ‌অর্থাৎ আর্থিক সাহায্য ও প্রশিক্ষণের সুযোগ পেতে হলে যে যে তরুণ তরুণীরা এখনো কর্মক্ষেত্রে নিযুক্ত হননি তাঁরা নিম্নলিখিত পদ্ধতিতে নিজেদের আবেদন সাবমিট করবেন (Yuvasree Scheme)।

রাজ্যের কর্মসংস্থান বাড়াতে সরকার নিল বড় উদ্যোগ! এবার চাকরি পাবেন হাজার হাজার যুবক-যুবতী

Yuvashree Scheme Application 2024

সাধারণত অন্যান্য প্রকল্পের মত যুবশ্রী প্রকল্পে আবেদন জমা দেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট নিয়মাবলী থাকে। প্রকল্পের আবেদন জানানো যায় সম্পূর্ণ অনলাইনে। অফিসিয়াল ওয়েবসাইট মারফত প্রকল্পের জন্য আবেদন জমা করা যায়। আবেদন জানানোর জন্য ভিজিট করতে হবে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিসিয়াল ওয়েবসাইটে। সেখান থেকে নাম রেজিস্টার করে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবার স্টেপ বাই স্টেপ দেখে নিন আবেদন জানানোর প্রক্রিয়া।

  • অনলাইন মাধ্যমে যুবশ্রী প্রকল্পের অ্যাপ্লিকেশন করার জন্য আপনাকে প্রথমে ভিজিট করতে হবে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিসিয়াল সাইটে।‌
  • এরপর এখান থেকে ফিল আপ করে নিতে হবে প্রকল্পের আবেদনপত্রটি। সমস্ত ডকুমেন্ট এরপর একে একে আপলোড করতে হবে।
  • তারপর আবেদনপত্রটি প্রিন্ট আউট করে আপনার স্থানীয় এমপ্লয়মেন্ট ব্যাংকে গিয়ে জমা দিয়ে আসতে হবে।
  • এরপর আপনার আবেদন বিবেচনা করা হবে। ‌আর আবেদন বিবেচনা করার পর আপনি যদি যোগ্য বলে বিবেচিত হন তাহলে আপনার কাছে চলে আসবে সরকারি সাহায্য।
  • একই সঙ্গে আপনি প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। আপনাকে বিভিন্ন বিষয়ে শিখিয়ে পড়িয়ে নেওয়া হবে। তারপর আপনি সেই দক্ষতা এবং যোগ্যতা দিয়ে পছন্দের কর্মক্ষেত্রে নিযুক্ত হতে পারবেন। প্রসঙ্গত উল্লেখ্য, প্রতি বছর প্রচুর যুবক-যুবতী যুবশ্রী প্রকল্পের সহায়তা নিচ্ছেন। আপনিও যদি আগ্রহী হয়ে থাকেন তাহলে অতিসত্বর নিজের আবেদন জমা করুন।